পদ্মা সেতু এবং সরকারের নির্বাচনী অঙ্গীকার

আনু মাহমুদ
দীর্ঘ ও বহুল প্রত্যাশিত পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঐতিহাসিক ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে ২৮ এপ্রিল-২০১১। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয় পদ্মা সেতুস্থল লৌহজং উপজেলার মাওয়া এলাকার কাছাকাছি পদ্মাবক্ষে বিআইডবিস্নউটিএর রো রো ফেরি ভাষা শহীদ বরকতে। চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এবং বিশ্বব্যাংকের পক্ষে কান্ট্রি ডিরেক্টর এল্যান গোল্ডস্টেইন। দেশের মানুষ সুদীর্ঘকাল ধরে পদ্মার ওপর সেতু নির্মাণের যে স্বপ্ন লালন করে আসছিল, এই ঋণচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে তা পূরণের প্রক্রিয়া শুরু হলো। পদ্মা সেতু নির্মাণে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ১৫০ কোটি ডলার দিতে রাজি হয়েছে। আলোচ্য চুক্তিতে বর্ণিত অর্থের অতিরিক্ত ৩০ কোটি ডলার থাকবে রিজার্ভ তহবিল হিসেবে। প্রকল্পের ব্যয় বৃদ্ধি পেলে এ অর্থ ছাড় করা হবে। বিশ্বব্যাংকের ইতিহাসে একক কোনো প্রকল্পে এটাই সর্বোচ্চ অর্থায়ন। বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন, তারা এই প্রথম এশিয়ায় কম সুদে এত বড় প্রকল্পে অর্থায়ন করছে।

পদ্মা সেতু নির্মাণ সরকারের অঙ্গীকারের অংশ। নির্বাচনী ইশতেহারে এ অঙ্গীকার লিপিবদ্ধ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উপলক্ষে বহুবার বলেছেন, নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়ন তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ পদক্ষেপের মধ্যেও এর প্রমাণ রয়েছে। সরকার শুরু থেকেই এ সেতু নির্মাণের কথা বলে আসছে এবং সে অনুযায়ী পর্যায়ক্রমিক কার্যব্যবস্থাও গ্রহণ করে আসছে। এই কার্যব্যবস্থার অংশ হিসেবেই বিশ্বব্যাংকের সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে।

পদ্মা সেতুর ওপর সেতু নির্মিত হবে, যা ছিল দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্ন এবং দীর্ঘদিনের দাবি। তাদের সে স্বপ্ন পূরণ হতে চলেছে। পদ্মা সেতুর দৈর্ঘ অনেক বেশি হওয়ায় বাংলাদেশ এককভাবে এ সেতু নির্মাণে উদ্যোগ নিতে পারছিল না। অথচ এ সেতুটির গুরুত্বের কথা বলে শেষ করা যাবে না। সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থার অভাবে দেশের দক্ষিণাঞ্চলের মানুষের উন্নয়ন স্থবির হয়ে পড়েছিল। দেশের দ্বিতীয় বৃহত্তর সমুদ্র বন্দর মংলার কার্যক্রমেও ভাটা পড়ে আসছিল। এ সেতু নির্মাণের ফলে দেশের অবহেলিত দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ যেমন উপকৃত হবে, তেমনি দেশের উন্নয়ন প্রক্রিয়াও ত্বরান্বিত হবে।

বিগত আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর এ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। পরে জোট সরকার এ ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। এবার আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে নতুনভাবে উদ্যোগ গ্রহণ করে। এ উদ্যোগের ফলই এ ঐতিহাসিক চুক্তির স্বাক্ষর। আশা করা যাচ্ছে, বর্তমান সরকারের মেয়াদেই পদ্মা সেতুর কাজ সম্পন্ন হবে।

পদ্মা সেতু প্রকল্পের কাজ স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত রাখতে হবে যে কোনো উপায়ে। এজন্য যে পদক্ষেপ নেয়া দরকার, তা নিতে হবে সরকারকে। এ প্রকল্পের আন্তর্জাতিক দরপত্র আহ্বানের প্রক্রিয়াও হতে হবে স্বচ্ছ। দরপত্র চূড়ান্ত হলে আগামী আগস্ট থেকে শুরু হবে প্রকল্পের কাজ। ২০১৪ সালের জানুয়ারিতে তা শেষ হবে বলে আশা করা হচ্ছে। সব কিছু সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হোক, সে প্রত্যাশাও থাকবে।

পদ্মা নদীর ওপর সেতু হবে, এটা দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন। এ সেতু নির্মিত হলে তা হবে দেশের দীর্ঘতম সেতু। পদ্মা সেতু বাস্তবায়ন হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলা রাজধানী ঢাকাসহ পূর্বাঞ্চলের সঙ্গে আরো নিবিড়ভাবে যুক্ত হবে। বাড়বে মংলা বন্দরের গুরুত্ব ও ব্যবহার। স্থলবন্দর বেনাপোল ও ভোমরাকে ঘিরেও তৈরি হবে নতুন সম্ভাবনা। এতে জাতীয় প্রবৃদ্ধি বাড়বে নিঃসন্দেহে।

মোদ্দাকথা, পদ্মা সেতু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় তিন কোটি মানুষের আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনের বার্তা নিয়ে আসছে। সেতু নির্মাণকালেও প্রায় এক লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করা হচ্ছে। সব কিছু মিলিয়ে পদ্মা সেতু প্রকল্পকে কেন্দ্র করে এ অঞ্চলে এক ধরনের কর্মচাঞ্চল্য সৃষ্টি হবে।

বর্তমান সরকার ক্ষমতায় এসেই প্রতিশ্রুতি দিয়েছিল পদ্মা সেতু নির্মাণের। অনেকটা তড়িঘড়ি করেই এর সমীক্ষা করা হয়। তবে দাতাগোষ্ঠীর ঋণ সহায়তার নিশ্চয়তা সাপেক্ষে কবে নাগাদ এর নির্মাণ কাজ শুরু হবে তা ছিল অনিশ্চিত, বিশেষ করে অন্যতম উন্নয়ন সহযোগী জাপানে সামপ্রতিক সুনামি সৃষ্ট বিপর্যয়ের প্রভাব বাংলাদেশেও পড়ার আশঙ্কা থাকায়। স্বস্তির কথা, সে অনিশ্চয়তা আপাতত কেটে গেছে। এখন সব কিছু ঠিক মতো চললে এ স্বপ্নের বাস্তবায়ন কেবল সময়ের ব্যাপার বলা যায়।

দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবি ছিল এই পদ্মা সেতু। কারণ শুধু সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থার অভাবে দেশের এ বিশাল অংশের উন্নয়ন প্রায় স্থবির হয়ে পড়েছিল। দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মংলার কার্যক্রম প্রায় থেমে গিয়েছিল। তাই বিগত আওয়ামী লীগ সরকারের শেষ সময়ে সেতুটির ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এলে তাদের পক্ষে এ কাজ এগিয়ে নেয়া সম্ভব হয়নি। তত্ত্বাবধায়ক সরকারের আমলে কিছু পরিকল্পনা নেয়া হলেও কোনো বাস্তব অগ্রগতি সাধিত হয়নি। তাই এবার মহাজোট সরকার ক্ষমতায় আসার পরপরই শুরু করে সেতুর সমীক্ষা ও প্রয়োজনীয় নথিপত্র তৈরির কাজ। একই সঙ্গে চলতে থাকে সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহের প্রচেষ্টা। তারই ভিত্তিতে গতকাল বিশ্ব্যাংকের সঙ্গে চুক্তি সই করা হয়েছে।

সেতুটি নির্মিত হলে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ সরাসরি উপকৃত হবে। মংলা বন্দর আবার প্রাণ ফিরে পাবে। মংলার সঙ্গে তখন রাজধানীর দূরত্ব দাঁড়াবে ১৭০ কিলোমিটার, যা ঘুরাপথে এখন ৪১০ কিলোমিটারের মতো। আবার এ সেতু নির্মাণের ফলে তৃতীয় সমুদ্রবন্দর নিয়ে চিন্তাভাবনা করারও সুযোগ সৃষ্টি হবে। সময় কম লাগার কারণে পদ্মার ওপারে তখন ব্যাপকভাবে কলকারখানা গড়ে উঠবে। রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা সৃষ্টি জরুরি হয়ে পড়বে। এভাবে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অর্থমন্ত্রী বলেছেন, বর্তমান সরকারের মেয়াদকালেই সেতুর নির্মাণ কাজ সমাপ্ত হবে। এই নির্মাণ কাজ যাতে সুষ্ঠুভাবে, স্বচ্ছতা সঙ্গে, নিপুণতার সঙ্গে এবং দুর্র্নীতিমুক্তভাবে সম্পন্ন হয়, তা নিশ্চিত করতে হবে। বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অনিয়ম ও দুর্নীতিমুক্তভাবে সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি গুণগতমানসম্পন্ন সেতুর প্রত্যাশার কথাও ব্যক্ত করেছেন। এ জন্য একটি উচ্চ পর্যায়ের মনিটরিং কর্তৃপক্ষ খুবই জরুরি বলে আমরা মনে করি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমন্বয়ে এই মনিটরিং কর্তৃপক্ষ গঠন করা যেতে পারে। এর প্রধান হিসেবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে বিবেচনায় নেয়া যেতে পারে। আমরা মনে করি, এ ধরনের একটি মনিটরিং কর্তৃপক্ষই অনিয়ম ও দুর্নীতিমুক্ত কাজের এবং গুণগতমানসম্পন্ন সেতুর নিশ্চয়তা দিতে পারে।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় হবে ২৯০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে ১২০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক (আসলে আইডিএ)। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) জাপান মিলে দেবে সর্বমোট ১১৫ কোটি ডলার। আইডিএর ঋণে প্রথম ১০ বছর কোনো সুদ দিতে হবে না। পরের ৩০ বছর শতকরা .০৭৫ হারে পরিশোধযোগ্য। অন্য ঋণদাতাদের সুদের হার সম্পর্কে কিছু জানা যায়নি। এ সেতু নির্মাণে বাংলাদেশকে দিতে হবে ৫৫ কোটি ডলার। তবে বাংলাদেশে নির্মিতব্য প্রায় সব কিছুর নির্মাণব্যয় বেড়ে যায় (কস্ট ওভার-রান)। বাংলাদেশ সরকার এ অর্থের জোগান দিতে গড়িমসি করলে বাস্তবায়ন পিছিয়ে যাবে। ২ মে সেতু নির্মাণে দরপত্র আহ্বান করার কথা।
যমুনা সেতুর মতো পদ্মা সেতুও হবে ‘টোল সেতু’। অর্থাৎ টাকা-পয়সা দিয়ে সেতু পার হতে হবে। বিশ্বব্যাংক চাচ্ছিল যমুনা সেতুর টোলের হার বাড়ানো হোক, যাতে পদ্মা সেতুর টোল সেই অনুপাতে ধার্য করা যায়। বাংলাদেশ সরকার এ প্রস্তাবে সায় দেয়নি, ফলে দর কষাকষি চলতে থাকে। টোলের মাধ্যমে সরকারের আয় বাড়লে ঋণ পরিশোধ সহজ হবে। তবে টোলের হার বাড়ালে দ্রব্যমূল্য ও অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে। পদ্মা সেতুর নির্মাণ দেশের সবচেয়ে ব্যয়বহুল সেই সঙ্গে দীর্ঘতমও। সেতু নির্মাণের সব পর্যায়ে দুর্নীতর সম্ভাবনা সম্পর্কে আশঙ্কা করা হলেও সরকারের পক্ষ থেকে দুর্নীতি হবে না বলে আশ্বাস দেয়া হয়েছে। বিশ্বব্যাংকের পক্ষ থেকে ম্যানেজিং ডিরেক্টর এ চুক্তি সই উপলক্ষে বাংলাদেশে এসেছিলেন। তিনি স্পষ্ট করে বলেন, সেতু নির্মাণে দুর্নীতি আর কাজের নিম্নমান কোনোভাবেই মেনে নেয়া যাবে না। এ কথার প্রকৃত অর্থ হলো, কোনো পর্যায়ে দুর্নীতি হলে ফান্ডিং স্থগিত হয়ে যেতে পারে। এর উদাহরণ সরকারের অনেক প্রকল্পেই আছে। মে মাস থেকেই নদী শাসন ও অ্যাপ্রোচ রোড নির্মাণের কাজ শুরু হওয়ার কথা।

পদ্মা সেতুর নির্মাণ কাজ মনিটর করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেল গঠন করা হয়েছে। তবে নির্মাণ কাজ হবে সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধানে। সেতু নির্মাণে অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণ দিতে নাকি দু’বছর সময় লাগবে। সরকারি কর্মকর্তারা বলছেন, বর্তমান সরকারের মেয়াদকালেই সেতুর নির্মাণকাজ শেষ হবে।

সেতু নির্মাণের জন্য যে টাকা বরাদ্দ করা হয়েছে তাতে পদ্মা সেতুতে রেললাইন নির্মাণ সম্ভব হবে না। অর্থাৎ পদ্মা সেতুতে রেলব্রিজের কাজটা ঝুলে গেল। তবুও আমরা আশা করব, পদ্মা সেতু নির্মাণের প্রতিটি স্তরেই যেন দুর্নীতিমুক্ত কর্মকা- বজায় থাকে। এ কাজে শুধু সদিচ্ছা যথেষ্ট নয়, প্রতিটি স্তরে কর্মকা- শক্ত হাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার আবশ্যকতা রয়েছে।

আনু মাহমুদ: প্রাবন্ধিক, গবেষক ও অর্থনীতি বিশ্লেষক।

Leave a Reply