প্রবাসীদের প্রাণের মেলা

রাহমান মনি
টোকিও বৈশাখী মেলা জাপানে প্রবাসীদের দ্বারা আয়োজিত যে-কোনো আয়োজনের মধ্যে অন্যতম। বিভিন্ন কারণে এর গুরুত্বও অপরিসীম। জাপানে বৈশাখী মেলা এখন আর কেবল নববর্ষ উদযাপনের মধ্যেই সীমাবদ্ধ নেই, রীতিমতো সার্বজনীন এবং সর্ববৃহৎ উৎসবে পরিণত হয়েছে। শুধু জাপানই কেন, এর স্বকীয়তা এবং এর প্রচারের কারণে টোকিও বৈশাখী মেলা বিশ্ব-প্রবাসীদের কাছে মডেল হয়ে দাঁড়িয়েছে। এ কৃতিত্ব সমগ্র জাপান প্রবাসীর, আয়োজকদের তো বটেই।

এবারের আয়োজন ছিল ১২তম। জাপানের সার্বিক পরিস্থিতির বিবেচনায় দ্বাদশ বৈশাখী মেলা ও কারিফেষ্টিভ্যাল আয়োজনকে ভিন্ন আঙ্গিকে এবং চ্যারিটি প্রোগ্রাম হিসেবে ভূমিকম্প এবং সুনামিতে ক্ষতিগ্রস্তদের সাহায্যর্থে করা হয়। মৃতদের সম্মান এবং ক্ষতিগ্রস্তদের সমবেদনা জানানোর জন্য নিয়মিত এবং জাকজমকপূর্ণ অনেক কিছুই বাদ দিতে হয়েছে এবারের আয়োজন থেকে। বাদ দেওয়া হয়েছে ফিতা কেটে আড়ম্বরপূর্ণ উদ্ভোধনী অনুষ্ঠান ঘোষণা। তার বদলে স্থান দেওয়া হয়েছে নিহত ও নিখোঁজদের বিদেহী আত্মার মঙ্গল কামনায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন।
১৭ এপ্রিল দ্বাদশ বৈশাখী মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত এ. কে.এম মজিবুর রহমান ভূঁইয়া। আরো উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের প্রধানসহ জাপান-বাংলাদেশের গণ্যমান্য ব্যক্তিবর্গ। স্থানীয় প্রশাসনের মেয়র ইয়ুকিও তাকানো কিছুক্ষণের জন্য মেলা প্রাঙ্গণে উপস্থিত হয়ে আসন্ন নির্বাচনজনিত কারণে চলে যান।

বরাবরের মতো শিশু-কিশোরদের জন্য আয়োজিত অনুষ্ঠানটি উপভোগ্য ছিল। প্রতি বছর শিশু-কিশোরদের উৎসাহিত করার জন্য উপহার দেয়া হলেও জাপানের দুর্যোগে ক্ষতিগ্রস্থ শিশুদের কথা চিন্তা করে শিশু-কিশোরদের জন্য বরাদ্দকৃত অংশের অর্থ ক্ষতিগ্রস্তদের জন্য প্রদান আয়োজকদের দূরদৃষ্টি সিদ্ধান্ত। অনুষ্ঠানের প্রশংসার পাশাপাশি একজন শিশুকে নিজ বরাদ্দের বাহিরেও অতিরিক্ত কিছু বলার সুযোগ সৃষ্টি এবং আরেকজনকে তার নির্দিষ্ট সময়ের আগে মাইক বন্দ করে দেওয়া দৃষ্টিকটু মনে হয়েছে বলে অংশগ্রহণকারীরা মনে করেন। যেমনটি মনে হয়েছে পুরো আয়োজনে মেলা-প্রাঙ্গণ জুড়ে যত্রতত্র চিরাশি বিলি এবং মা কর্তৃক শিশু দ্বারা ঘুরে ঘুরে বই বিক্রি করানো। অনেকেই বিব্রত হয়ে অনিচ্ছা সত্বেও উচ্চ মূল্যে বই কিনতে বাধ্য হয়েছেন। একই লোকের কাছে বার বার অনুরোধ দৃষ্টিকটু মনে হয়েছে এমনকি একটি কিনা সত্বেও। চ্যারিটি তহবিল সংগ্রহে মনোযোগ থাকাতে কর্তৃপক্ষ হয়ত এদিকটায় নজর দিতে পারেননি। তবে এতে মেলার সুশৃঙ্খলতা নষ্ট হয়েছে। তা হলে ফেরি করে ঝালমুড়ি কিংবা অন্যান্য পণ্য বিক্রয় করার অনুমতি কেন মিলেছে এ প্রশ্ন করেছেন আগত অনেকেই। ভবিষ্যতে আয়োজকরা নিশ্চয়ই বিষয়টি ভেবে দেখবেন।

মেলায় এবার মোট ২০টি স্টল ছিল, যার মধ্যে খাবারের স্টল ছিল নয়টি। বাকি ১১টি এপারেলসহ অন্যান্য। খাবার স্টলগুলোর মালিকরা ভালো বিক্রয় হয়েছে বলে সন্তষ্টি প্রকাশ করেছেন। যা আয়োজন করেছেন তা সবই বিক্রি হয়েছে বলে একাধিক দোকান মালিকদের সাথে কথা বলে জানা গেছে। নির্দিষ্ট সময় শেষ হওয়ার পরও অনেকেই বেচাবিক্রি অব্যাহত রেখেছিলেন। যেমনটি রেখেছিলেন বই বিক্রির বেলায়ও।

বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা মেলার অন্যতম মানবিক দিক। ওৎসুবো ফাউন্ডেশন এ আয়োজনটির মূল দায়িত্ব পালন করে থাকে অন্যান্যের সহযোগিতায়। এবং প্রতি বছসর ড. নোরিকো কিনুকাওয়া (উৎ ঘঙজওকঙ কওঘটকঅড) নিরলসভাবে এ দায়িত্বটি পালন করে আসছেন। তিনি প্রধান সমন্নয়কারী ড. শেখ আলীমুজ্জামানের সহধর্মিনী। ইতোমধ্যে বেশ সাড়া জাগিয়েছে আয়োজনটি। বিভিন্ন কারণে যারা নিয়মিত স্বাস্থ পরীক্ষা করাতে পারেন না তাদের জন্য প্রতি বছর বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা একটি সুবর্ণ সুযোগ। অনেকেই তা করেও থাকেন। ড. নোরিকো নীরবে প্রবাসীদের স্বাস্থ্য রক্ষায় কাজ করে যাচ্ছেন। এ জন্য তিনি প্রবাসীদের কাছে বেশ শ্রদ্ধার।

বাংলাদেশে থেকে আমন্ত্রিত হয়ে কোনো শিল্পী না আসাতে এবারের মূল আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় প্রবাসী সাংস্কৃতিক সংগঠন উত্তরণ এবং স্বরলিপি। জাপানী সাংস্কৃতিক দল ‘আরাধনা’ জাপানী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করে। তারা বাংলা গানের সঙ্গে একাধিক নৃত্যে অংশ গ্রহণ করেছে। তাদের অনুষ্ঠানটি বেশ উপভোগ্য ছিল।

উপভোগ্য ছিল দর্শক সমাগম আয়োজকদের জন্য। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবারের বৈশাখী মেলায় তেমন দর্শক সমাগম হবে না বলে অনেকে আশংকা করেছিলেন। এমন কি মেলা আয়োজন থেকে বিরত থাকতেও অনুরোধ করেছিলেন কেউ কেউ। কিন্তু তাদের সেই আশংকা উড়িয়ে দিয়েছেন প্রচুর দর্শক উপস্থিত হয়ে। বাঙালি দর্শকরা প্রমাণ করেছে বৈশাখী মেলা তাদের প্রাণের মেলা। এ দিনে ঘরে বসে থাকা সম্ভভ নয়। ছুটে যায় মেলা প্রাঙ্গণে। তবে এবার জাপানী দর্শকদের উপস্থিতি অন্যান্য যে কোনো আয়োজনের চেয়ে বেশি ছিল। এটাও জাপান প্রবাসীদের একটি অনন্য সফলকতা। এরা স্থানীয়দের তাদের সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছে।

চ্যারিটি তহবিলে মোট সংগ্রহকৃত অর্থের পরিমাণ ছিল ৮২১৬১৭ ইয়েন। এ বিপুল পরিমাণ অর্থ সংগ্রহে মেলা কমিটির বেশ কিছু সদস্য অক্লান্ত পরিশ্রম করেছেন। এ জন্য তারা সকলেই ধন্যবাদ পাওয়ার যোগ্য। কারণ তারা মেলা উপভোগ না করে বাংলাদেশের ভাবমুর্তি বাড়াতে কাজ করেছেন। তা ছাড়া অর্থ সংগ্রহ একটি অপ্রিয় কাজ। এ অপ্রিয় কাজটি তারা করতে পেরেছেন নিষ্ঠার সঙ্গে। সংগৃহিত ৮২১৬১৭ ইয়েন রি সাথে আরো কিছু সংযোগ করে মেলা আয়োজক সংগঠনের পক্ষ থেকে ১০,০০,০০০ (দশ লাখ) ইয়েন ক্ষতিগ্রস্তদের জন্য প্রদানের ঘোষণা দেন প্রধান সমন্নয়কারী ড. শেখ আলীমুজ্জামান।

অর্থ হস্তান্তর
দ্বাদশ বৈশাখী মেলায় ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে সংগৃহীত এবং অনুদান মোট দশ লাখ ইয়েন বৈশাখী মেলা কমিটি তোশিমা-কু কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। গত ২১ এপ্রিল বেলা ২ টার সময় এ অর্থ তোশিমা-কু অফিসে হস্তান্তর করা হয়। এ সময় মেলা কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রধান সমন্নয়কারী ড. শেখ আলীমুজ্জামান, সুখেন ব্রহ্ম, মাসুদুর রহমান, খন্দকার আসলাম হীরা, সানাউল হক এবং বাংলাদেশ থেকে আগত অতিথি আনোয়ার। তোশিমা-কু কর্তৃপক্ষের পক্ষে অনুদান গ্রহণ করেন ফুকু কু চো মাসাহিকো মিজুশিমা। এ সময় অন্যান্য কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন। বৈশাখী মেলা (ঔইঝ) নামে এ অনুদান ধন্যবাদের সহিত গ্রহণ করেন এবং কৃতজ্ঞতা জানান তোশিমা- কু প্রশাসন। জাপান রেড ক্রসের মাধ্যমে ক্ষতিগ্রস্থদের জন্য পাঠানো হবে বলে আয়োজক কর্তৃপক্ষ এবং তোশিমা কু কর্তৃপক্ষ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয় বলে মেলা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এ সময় প্রবাসীদের বেশ কিছু ম্যাসেজ এবং প্রবাসী শিশু-কিশোরদের তৈরি হাজার সারসের অরিগামি কু কর্তৃপক্ষের নিকট তুলে দেয়া হয়। তবে অধিকাংশ ম্যাসেজ বাংলায় লিখা থাকাতে তা ভাষান্তরের মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়। ম্যাসেজগুলোর মধ্যে অন্যতম একটি ছিল আমরা পালাব না, সুসময়ে তোমাদের সাথে ছিলাম, দুঃসময়েও তোমাদের পার্শ্বেই থাকবো, গানবারো নিপ্পোন।

rahmanmoni@shaptahik.com

[ad#bottom]

Leave a Reply