এবার ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন মইনউদ্দিনের পালা?

জিয়া-এরশাদের সামরিক শাসন অবৈধ
ঝর্ণা মনি: সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের ফলে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অবৈধ হয়েছে। অবৈধ ঘোষণা করা হয়েছে জিয়া-এরশাদের ক্ষমতা গ্রহণকেও। এবার ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন-মইনউদ্দিনের শাসনামলের পালা। দেশে জরুরি অবস্থা জারি, তিন মাসের পরিবর্তে টানা দুই বছর ক্ষমতায় থাকা, দুর্নীতি দমনের নামে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের ব্যাপক ধরপাকড়, রিমান্ডে নিয়ে নির্যাতনসহ দেশে প্রচ্ছন্ন সেনাশাসনের দায়ে ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন-মইনউদ্দিনের বিরুদ্ধে শিগগিরই অভিযোগ আনা হচ্ছে বলে জানা গেছে। সরকারের একাধিক দায়িত্বশীল ব্যক্তি বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, আদালতের রায়ে ত্রয়োদশ সংশোধনী বাতিল হওয়ায় ফখরুদ্দীন-মইনউদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পথ অনেক সহজ হয়েছে বলে মন্তব্য করেছেন সরকারের সঙ্গে ঘনিষ্ঠ একাধিক সূত্র। এছাড়া সংবিধান সংশোধন কমিটির সঙ্গে বৈঠকে অংশগ্রহণকারী প্রতিনিধিদের প্রায় সবার সুপারিশ ছিল অবৈধভাবে ক্ষমতা দখলকারী ও সামরিক শাসকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং সংবিধানে এই ধারা সংযুক্ত করা। সামরিক শাসক জিয়া ও এরশাদের ক্ষমতা দখলের মতোই ফখরুদ্দীন-মইনউদ্দিনের ছদ্ম সেনাশাসনও সংবিধান লঙ্ঘন করেছে।

জানা গেছে, সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটি ড. ফখরুদ্দীনের নেতৃত্বাধীন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে সুপারিশ করবে। পাশাপাশি তত্ত্বাবধায়ক সরকারের নামে ছায়া সেনাশাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সরকার ও হাইকোর্টের কাছে আবেদন জানানো হবে।
কমিটির সূত্র জানিয়েছে, সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তি, সংবিধান বিশেষজ্ঞ, জাতীয় দৈনিকের সম্পাদকদের অভিমতের ভিত্তিতে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর পর পরই ফখরুদ্দীন-মইনউদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে, ২০০৭ সালের ২১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠের ঘটনাকে কেন্দ্র করে ছাত্র, শিক্ষক ও সেনা সদস্যের মধ্যে সৃষ্ট সহিংসতার ঘটনা তদন্তকারী সংসদীয় উপ-কমিটিতে সাক্ষ্য দিতে ইতোমধ্যেই ফখরুদ্দীন-মইনউদ্দিনকে দ্বিতীয়বারের মতো তলব করা হয়েছে। সংসদীয় উপ-কমিটির কাছে আগামী ৫ জুন পূর্ণাঙ্গ বক্তব্য তুলে ধরতে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ এবং সাবেক সেনাপ্রধান মইনউদ্দিন আহমেদকে দ্বিতীয় দফায় তলবি চিঠি পাঠানো হয়েছে গত ২৬ এপ্রিল। উপ-কমিটির ৫ম বৈঠকে ফখরুদ্দীন ও মইনউদ্দিনকে সাক্ষ্য দিতে ডাকা হয়েছিল। বৈঠকে হাজির না হয়ে তারা পৃথক লিখিত বক্তব্য পাঠান।

গত ১৩ এপ্রিল মইনউদ্দিন ও ১৬ এপ্রিল ফখরুদ্দীনের লিখিত বক্তব্য সংবলিত চিঠি পায় কমিটি। কিন্তু কমিটি তাতেও সন্তুষ্ট হয়নি। গত ১৮ এপ্রিল সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকেই তাদের ফের তলবের সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে জানানো হয়, উল্লিখিত সহিংসতার ঘটনা প্রসঙ্গে তৎকালীন সেনাসমর্থিত সরকারের এই দুই প্রধান ক্ষমতাধর ব্যক্তির পাঠানো লিখিত বক্তব্যকে ‘অর্থহীন’ বলে মনে করছে কমিটি। এজন্য কমিটির ৭ম বৈঠকে হাজির হয়ে সাক্ষ্য দিতে তাদের ফের চিঠি দেয়া হয়েছে। আগামী ৫ জুন এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে কমিটি সূত্রে জানা গেছে, মূলত উপ-কমিটির জেরা বা জিজ্ঞাসাবাদ এড়াতে চাইছেন ড. ফখরুদ্দীন ও জেনারেল মইনউদ্দিন। রাশেদ খান মেনন দাবি করেন, বৈঠকে হাজির হলে তারা (ফখরুদ্দীন-মইনউদ্দিন) শুধু ঘটনার বর্ণনা দিয়ে দায়িত্ব এড়াতে পারতেন না। তাদের প্রতিটি সিদ্ধান্তের ব্যাখ্যা চাওয়া হতো। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা যাতে এই কমিটির জিজ্ঞাসাবাদ এড়াতে না পারেন সে লক্ষ্যেই তাদের আবারো সাক্ষ্য দিতে ডাকা হয়েছে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর বিপুল ভোটে বিজয়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠনের পর থেকেই বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধের বিচার, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারের জোরালো দাবির পাশাপাশি ওয়ান-ইলেভেনের মূলনায়ক ও হোতাদের আইনের আওতায় আনার দাবিটিও বিভিন্নভাবে আলোচনায় এসেছে। দেশের সর্বোচ্চ আদালতের ঐতিহাসিক রায়ে জিয়াউর রহমানের করা পঞ্চম সংশোধনী বাতিল, এইচ এম এরশাদের সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণা ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে ত্রয়োদশ সংশোধনী বাতিলের পর ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন-মইনউদ্দিনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার সময় এসেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বিশেষজ্ঞদের মতে, অবৈধ ক্ষমতা দখল, জরুরি অবস্থা জারি, মানুষের মৌলিক অধিকার খর্ব করা, সংবাদপত্রের স্বাধীনতা হরণ ও গণতন্ত্র ধ্বংসের অভিযোগে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন ও সাবেক সেনাপ্রধান জেনারেল মইনউদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পথ উন্মুক্ত হয়েছে। সরকারের উচিত এসব মিলিটারি ডিক্টেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া, যেন ভবিষ্যতে আর কোনো ব্যক্তি দেশের গণতন্ত্র, মানুষের মৌলিক অধিকার ও ভাতের-ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলার সাহস না পায়।

সংশ্লিষ্টদের মতে, মিলিটারি ডিক্টেটর জিয়াউর রহমান ও এইচ এম এরশাদের সরকারের ধারাবাহিকতায় ওয়ান-ইলেভেনের সরকারেরও বিচার হওয়া উচিত।
প্রখ্যাত আইনবিদ ও ওয়ান-ইলেভেনের সময় বিশেষ কারাগারে বন্দী দুই নেত্রীর আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক ওয়ান-ইলেভেনের সরকারকে ‘জারজ সরকার’ আখ্যায়িত করে ইতোমধ্যেই গণমাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছেন। বিভিন্ন আলোচনায় তত্ত্বাবধায়ক সরকারের বিচারও দাবি করেছেন তিনি।

সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় বিশিষ্ট আইনজীবী ড. এম জহিরও ওয়ান-ইলেভেনের সরকারের সমালোচনা করে এ বিষয়ে আইনগত সিদ্ধান্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন সিনিয়র নেতা জানিয়েছেন, দলের অধিকাংশ সদস্যই ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন-মইনউদ্দিনের অবৈধ সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পক্ষে কঠোর অবস্থানে রয়েছেন। বিশেষ করে তৃণমূল নেতাকর্মীরা চান, অবৈধ তত্ত্বাবধায়ক সরকারের অবৈধভাবে ক্ষমতায় থাকা, জরুরি অবস্থা জারি, ঘরোয়া রাজনীতিনীতিসহ সকল প্রকার রাজনীতি নিষিদ্ধ, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাজনীতিবিদদের গ্রেপ্তার, মিথ্যা মামলায় কারাগারে রাখা প্রভৃতি কারণে ওয়ান-ইলেভেনের নেপথ্য নায়ক ও হোতাদের আইনের কাঠগড়ায় দাঁড় করানো হোক।

মহাজোটের অন্যান্য শরিক দলের নেতাকর্মীরাও চান ওয়ান ইলেভেনের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হোক। এ বিষয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু বলেন, তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব দেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করে ৯০ দিনের মধ্যে নির্বাচন দেয়া। বিগত সরকার তা করেনি। বর্তমানে বিচার বিভাগ স্বাধীন। কেউ তাদের বিচার দাবি করতেই পারেন।

জাতীয় সংসদের চিফ হুইপ উপাধ্যক্ষ এম এ শহীদ বলেন, ইয়াজউদ্দিন-ফখরুদ্দীনের তত্ত্বাবধায়ক সরকার ৩ মাসের পরিবর্তে ২ বছর অবৈধভাবে ক্ষমতায় থেকেছে। দুর্নীতির নামে রাজনীতিবিদদের গ্রেপ্তার করেছে, মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও নির্যাতন করেছে। এদের বিরুদ্ধে অনেক অভিযোগ। আদালতের রায়ে পঞ্চম সংশোধনী বাতিল ও সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণার ফলে ইয়াজউদ্দিন-ফখরুদ্দীনের তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার সময় এসেছে মন্তব্য করে চিফ হুইপ বলেন, এজন্য আগে বিচার হওয়া উচিত সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের। কারণ তিনিই মইনউদ্দিনের সহায়তায় ড. ফখরুদ্দীনকে ক্ষমতায় বসিয়েছেন। বর্তমান সরকার ধারাবাহিকভাবে এসব অবৈধ ক্ষমতা দখলকারীদের আইনের কাঠগড়ায় দাঁড় করাবে বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও সংবিধান সংশোধন বিশেষ কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আমাদের প্রথম দায়িত্ব আদালতের রায় অনুযায়ী সংবিধান সংশোধন করা। এরপর অন্য বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

Leave a Reply