দলের ভেতর ঐক্য প্রতিষ্ঠা জরুরি

সাক্ষাৎকারে নগর বিএনপির আহ্বায়ক খোকা
লোটন একরাম
সরকারবিরোধী আন্দোলন সফল করতে হলে প্রথমে দলের ভেতর ঐক্য প্রতিষ্ঠা করতে হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর বিএনপির নবনিযুক্ত আহ্বায়ক মেয়র সাদেক হোসেন খোকা। তিনি বলেন, দলের ভেতর ও বাইরে জাতীয়তাবাদী সব শক্তিকে আন্দোলনে যুক্ত করে মহাজোটের বিরুদ্ধে লড়তে হবে। ভবিষ্যতে সরকারবিরোধী আন্দোলনের জন্য ঢাকা মহানগরীতে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করাই হলো তার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে দলের সর্বস্তরের নেতাকর্মীর সহযোগিতা কামনা করেন তিনি।

মঙ্গলবার গুলশানের বাসভবনে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন সাদেক হোসেন খোকা। আলাপকালে সরকারবিরোধী আন্দোলন, দলের সাংগঠনিক অবস্থা, ওয়ান-ইলেভেন-পরবর্তী ভূমিকা, দলের অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দল, প্রতিদ্বন্দ্বী নেতা মির্জা আব্বাসহ বিভিন্ন বিষয়ে খোলামেলা কথা বলেন তিনি। প্রায় তিন বছর পর সোমবার সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক এবং আবদুস সালামকে সদস্য সচিব করে ঢাকা মহানগর বিএনপি কমিটি ঘোষণা করা হয়। আহ্বায়ক নিযুক্ত হওয়ার পর এটিই তার প্রথম বিস্তারিত সাক্ষাৎকার।

খোকার সামনে বড় চ্যালেঞ্জ কী জানতে চাইলে তিনি বলেন, রাজধানী হিসেবে ঢাকা মহানগর হলো যে কোনো আন্দোলন-সংগ্রামের কেন্দ্রবিন্দু। বিরোধী দল হিসেবে দেশ ও জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দাবিদাওয়া আদায়ে আন্দোলন-সংগ্রাম করতে হবে বিএনপিকে। ভবিষ্যতে সরকারবিরোধী আন্দোলনের জন্য ঢাকায় দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী ও সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করাই তার সামনে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি। বলেন, বর্তমানে নগরীর ৪৪টি থানায় দলের কোনো কমিটি নেই। দ্রুত সময়ের মধ্যে যোগ্য নেতাদের সমন্বয়ে কমিটি গঠন শেষে সম্মেলনের মাধ্যমে নগরীর শক্তিশালী নতুন কমিটি গঠন করতে হবে।

সরকারবিরোধী আন্দোলন সফল করা প্রসঙ্গে মেয়র খোকা বলেন, প্রথমে বিএনপিতে ঐক্য প্রতিষ্ঠা করতে হবে। দলের বাইরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা চালাতে হবে। তাদের সবাইকে আন্দোলনে যুক্ত করতে হবে।

নতুন করে আহ্বায়কের দায়িত্ব পালনের বিষয়ে সাদেক হোসেন খোকা জানান, অতীতের মতো তিনি ঢাকা মহানগর বিএনপিকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে সর্বাত্মক চেষ্টা চালাবেন। একই সঙ্গে এ ব্যাপারে দলের সর্বস্তরের নেতাকর্মীর সহযোগিতা চান তিনি।

খোকা বলেন, প্রায় তিন বছর ঢাকা মহানগরীতে কমিটি না থাকায় কিছুটা হলেও দলে সাংগঠনিক স্থবিরতা সৃষ্টি হয়েছে। নগরীতে এর আগে ২১টি থানা ছিল। এখন ৪৪টি থানা হয়েছে। নতুন থানাগুলোতে দলের কমিটি নেই। এসব থানায় কারা সভাপতি ও সাধারণ সম্পাদক হতে পারেন_ তা ভেবেচিন্তে কমিটি করতে হবে। দীর্ঘদিনেও থানা এবং ওয়ার্ডে নতুন কমিটি গঠিত না হলেও নেতৃত্বে আসার মতো অনেক যোগ্য নেতা তৈরি হয়েছেন। যুবদল থেকে অনেকে মূল দলে আসবেন। অনেক ওয়ার্ড নেতা থানায় ও মহানগরী কমিটিতে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করেছেন।

তিনি বলেন, সামনে সিটি করপোরেশন ও জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংগঠন দাঁড় করাতে হবে। আগে নগরীতে নির্বাচনী আসন ছিল ৮টি। এখন হয়েছে ১৪টি। নতুনরা পুরনোদের কমিটি থেকে বের করে নিজেরা স্থান করে নিতে চাইছেন। প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী দল আওয়ামী লীগের নেতৃত্বের সঙ্গে তুলনা করে কমিটিগুলো করা হবে।
ঢাকার মেয়র বলেন, আন্দোলনের জন্য আগে দল গোছাতে হবে। আন্দোলন মোকাবেলায় সরকারের হাতে আছে পুলিশসহ বিভিন্ন বাহিনী। অন্যদিকে আমাদের আছে শুধু দলীয় নেতাকর্মী। মূল দলের সঙ্গে অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে তারপর সরকারের সঙ্গে লড়াই হবে। পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনে জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো সামনে নিয়ে আসতে হবে।

এ প্রসঙ্গে বিএনপি ভাইস চেয়ারম্যান বলেন, প্রয়াত জিয়াউর রহমান প্রকৃত ছাত্রদের নিয়ে ছাত্রদল সাজিয়েছিলেন। সেই আদলে ছাত্রদলকে নবরূপে সাজাতে হবে। খোকা এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য খালেদা জিয়াকে অনুরোধ জানাবেন।

খোকার যুক্তি, আইয়ুব খান, স্বৈরাচার এরশারবিরোধী আন্দোলনসহ অতীতের সব আন্দোলনেই ছাত্রদের ভূমিকা ছিল সবচেয়ে বেশি। বয়স্ক লোকজন ছাত্রদের মতো রাজপথ কাঁপাতে পারেন না। কাজেই বিএনপির মূল দলের পাশাপাশি ছাত্রদলকেও প্রকৃত ছাত্রদের মাধ্যমে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে হবে। শিক্ষাঙ্গনে নিজেদের স্বার্থ আদায়ের পাশাপাশি রাজপথেও জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে কঠোর আন্দোলন করার মতো সংগঠন প্রয়োজন।

ওয়ান-ইলেভেন-পরবর্তী সময়ে তার ভূমিকা নিয়ে বিরোধীদের সমালোচনা প্রসঙ্গে জানতে চাইলে সাদেক হোসেন খোকা বলেন, দলের সুদিন ও দুর্দিনে আমার সব ভূমিকা সম্পর্কে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অবগত, যা দলের নেতাকর্মীদের অনেকেই জানেন না। ওয়ান-ইলেভেনের সময় খালেদা জিয়ার সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তার নির্দেশনা অনুযায়ী সব কার্যক্রম চালিয়েছেন বলে জানান তিনি। বলেন, ওই পরিস্থিতিতে নগরীর অল্প কিছু নেতাকর্মী গ্রেফতার হলেও খালেদা জিয়ার পরামর্শ মোতাবেক কৌশলী ভূমিকা নিয়ে বেশিরভাগ নেতাকর্মীকে কারামুক্ত রেখে নগরীতে দলের শক্তি অটুট রাখতে পেরেছেন তিনি।

নগরীর নেতৃত্ব নিয়ে বিএনপির সদ্যপ্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন তার বিরোধিতা প্রসঙ্গে জানতে চাইলে খোকা বলেন, দেলোয়ার হোসেনের সঙ্গে আমার সুসম্পর্ক ছিল। স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামের সময় তার সঙ্গে বিভিন্ন স্থানে বৈঠক করে সলাপরামর্শ করা হয়েছে। এমনকি সর্বশেষ ওয়ান-ইলেভেনের পরও দেলোয়ার হোসেনকে নিয়ে আবদুল মান্নান ভূঁইয়াকে বোঝানোর জন্য তার বাসায় নিয়ে গেছি।

ঢাকা মহানগর রাজনীতিতে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সম্পর্কে মূল্যায়ন করতে বললে খোকা জানান, আব্বাসের সঙ্গে তার বিভিন্ন সময় রাজনৈতিক প্রতিযোগিতার প্রেক্ষাপট সৃষ্টি হলেও অন্যান্য ক্ষেত্রে তারা একে-অন্যের সুখ-দুঃখের সঙ্গী। অতীতের মতো ভবিষ্যতেও তারা একসঙ্গেই সরকারবিরোধী আন্দোলন-সংগ্রাম করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র খোকা।

দলীয় কার্যক্রম পরিচালনায় প্রতিদ্বন্দ্বী আব্বাসপন্থিদের সহযোগিতা পাবেন কি-না জানতে চাইলে তিনি জানান, বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল। দলের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের মতো অনেক যোগ্য ব্যক্তি রয়েছেন। তাই কমিটি গঠনের আগে অনেকে পদে আসতে চেষ্টা করেন। কমিটি গঠনের পর আর কোনো বিভেদ বা প্রতিদ্বন্দ্বিতা থাকে না। সবাই কমিটির মাধ্যমে দলের সব কর্মসূচি সফল করেন। ঢাকা মহানগরের ক্ষেত্রেও এর ব্যতিক্রম কিছু ঘটবে না বলে আমার বিশ্বাস।

Leave a Reply