এ্যামিরেটস সিমেন্টে শ্রমিকদের কর্মবিরতি

মুন্সীগঞ্জের পশ্চিম মুক্তারপুরস্থ এ্যামিরেট্‌স সিমেন্ট ফ্যাক্টরির শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য কর্ম বিরতি শুরু করেছে। আজ শনিবার সকাল থেকে শ্রমিক ইউনিয়ন প্রতিষ্ঠার দাবিতে শ্রমিকরা এই কর্মবিরতি শুরু করে। অন্যদিকে এই কর্মবিরতি ঠেকাতে মালিকপক্ষ পুলিশ দিয়ে শ্রমিকদের ভয়ভীতি প্রদর্শন করেছে। এছাড়া ফ্যাক্টরির ভেতরে মালিকপক্ষ ও পুলিশ শ্রমিকদের কয়েক ঘণ্টা আটকে রাখে। খবর পেয়ে স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে গেলে তাদের সঙ্গের দুব্যবহার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ৯ টা থেকে মুন্সীগঞ্জের পশ্চিম মুক্তারপুরস্থ এ্যামিরেট্‌স সিমেন্ট ফ্যাক্টরির ৭০ জন শ্রমিক কর্মস্থলে গিয়ে কাজে যোগ না দিয়ে কর্মবিরতি পালনের ঘোষণা দেয়। এতে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের চাকরি থেকে বাদ দেয়াসহ নানা হুমকি দেয়। এতে শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের লোকজনের তর্কবির্তক হয়। এ সময় মুক্তারপুর নৌ-ফাঁড়ির পুলিশ ফ্যাক্টরিতে গিয়ে মালিকপক্ষের হয়ে শ্রমিকদের ভয়ভীতি দেখায় এবং শ্রমিকদের ভেতরে আটকে রাখে। স্থানীয় সাংবাদিকরা জানায়, খবর পেয়ে বেশ কয়েকজন সাংবাদিক ঘটনাস্থলে গেলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করে। এ ব্যাপারে মুক্তারপুর ফাঁড়ির ইনচার্জ এস আই সেলিমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

শ্রমিকরা জানায়, গত দুই বছর পূর্বে ইউনিয়ন প্রতিষ্ঠার পর মালিকপক্ষ ইউনিয়ন অবৈধ ঘোষণা করে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। এতে কমিটি স্থগিত করে পরবর্তী রুল জারি না করা পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। তার পরপরই মালিক পক্ষ ২০ শ্রমিককে অবৈধ ভাবে চাকরিচ্যুত করে। শ্রমিকরা আরো জানায়, বর্তমানে মালিকপক্ষ শ্রমিকদের নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে এবং আদালতে বিচারাধীন মামলায়ও মালিকপক্ষ নানা প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। ইউনিয়ন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম জানান, চাকরি হারিয়ে পরিবার পরিজন নিয়ে এখন মানবেতর জীবনযাপন করছেন এবং আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন। তার দাবি চাকরি পুর্নবহাল ও ইউনিয়ন কার্যক্রম পরিচালনা করার সুযোগ দেয়া হউক। ফ্যাক্টরির প্রধা‌ন প্রশাসনিক কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে জানান, শ্রমিকদের দাবির বিষয়টি আইনি প্রক্রিয়া রয়েছে। তাই তারা ইউনিয়নের কার্যক্রম চালাতে পারে না।

Leave a Reply