টিন-কাঠের ঘর পেয়ে আনন্দে আত্মহারা বিধবা সানোয়ারা

মুন্সীগঞ্জে ৫০ ভূমিহীন পরিবার পেল আপন ঠিকানা
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ: বিধবা সানোয়ারা বেগমের মুখে এখন অকৃত্রিম হাসি। স্বামী হারিয়ে সনত্মান নিয়ে মহাকষ্টে দিনযাপন করছিল এই ভূমিহীন। চরম দারিদ্র্যে নিজের ও সন্তানের ভরণপোষণই যেখানে কঠিন সেখানে ভূমির মালিক হওয়া যেন দিবাস্বপ্ন। যেন মেঘ না চাইতেই বৃষ্টি। প্রায় ১৪ শতাংশ জমির মালিকানাসহ ৩শ’ বর্গফুটের টিন-কাঠের নতুন ঘরের মালিক সানোয়ারা। সঙ্গে রয়েছে নিজস্ব বাথরম্নম, টিউব ওয়েলসহ নানা সুবিধা। এছাড়া পুকুর, খেলার মাঠ ও কমিউনিটি মাল্টিপারপাস হলসহ নানা সুবিধা। এছাড়া একবারে পাশেই রয়েছে সরকারী প্রাথমিক বিদ্যালয় ও পাকা মসজিদ। তাও আবার প্রকৃতির এক লীলাভূমির পাশে এই নতুন বাসস্থান। তাই কেন হাসি থাকবে না! এই বাসস্থানটি সদর উপজেলার মোল্লাবাড়ি গ্রামে। সানোয়ারার আগের বাস ছিল পাশর্্ববতর্ী নোয়াদ্দা গ্রামে। তিন বছর আগে স্বামী দিনমজুর মনজু মাদবর হৃদরোগে আক্রানত্ম হয়ে মৃতু্যবরণ করেন। তখন সানোয়ারার বয়স ২৭। নিজের সম্ভ্রম রক্ষা করে একমাত্র সনত্মান সজীবকে নিয়ে অন্যের বাড়িতে বসবাস করে দিন কাটছিল তার। পাঁচ বছরের সজীবের এখন বয়স আট। তাই পড়াশুনাসহ স্বামীর স্বপ্ন পূরণের নানা চেষ্টা চালিয়ে যাচ্ছিল। এখন নতুন স্বপ্ন আর আশা সানোয়ারার। ছেলেকে উচ্চ শিক্ষিত করবে। নতুন ঠিকানা পেয়ে তাই আনন্দে আত্মহারা। সানোয়ারা বেগম বলেন, ‘আইজ যে কেমন লাগছে এই ভাল লাগা বুঝাইতে পারুম না।’ তখন তার হাতের এই নিজ বাড়ির দলিল। এক পাশে পুত্র সজীব আরেক পাশে বৃদ্ধ বাবা।

গত ৮ মে রবিবার ৫০টি অসহায় পরিবারের মধ্যে এমন আনন্দ ছুঁয়ে গেছে মুন্সীগঞ্জের ঐহিত্যবাহী রজতরেখা নদীর তীরের মোলস্নাবাড়ি গ্রামে। ৭ একর ৬ শতাংশ খাস জমির মধ্যে ৫০টি পরিবারের জন্য নতুন আবাসন করা হয়েছে ৬৪ লাখ টাকায়। সিভিআরপি প্রকল্পের আওতায় দারিদ্র্য দূরীকরণে এবং আশ্রয়হীনদের সুরক্ষায় সরকার অগ্রাধিকার ভিত্তিতে এই প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্পে জাপান সরকারও সহায়তা করেছে। ভূমি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাস্তবায়িত এই প্রকল্পটি গত ৮ মে উদ্বোধন করেন ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা এমপি। তিনি পরে আনুষ্ঠানিকভাবে ৫০টি পরিবারের হাতে মালিকানা দলিল বুঝিয়ে দেন। এখন পরিবারগুলো তাদের নতুন ঘর সাজাতে শুরু করেছে। এখন বিশেষ এক পরিবেশ সৃষ্টি হয়েছে এখানে। মোলস্নাবাড়ি গ্রামের সঙ্গে ৫০টি পরিবার যুক্ত হওয়ায় গ্রামের দৃশ্যও পাল্টে গেছে। বিধবা মনু বেগম, রাশিদা বেগম, রাশেদা খাতুন, ফেকুনা বেগম, রবেতন্নেসা, রবেতন্নেসা বিবি, সাহিদা বেগম, খায়রতন্নেসা, সুফিয়া বেগম, মাফিয়া বেগম, আনোয়ারা বেগম, আসমা বেগম, লাইলী বেগম, সাহিদা খাতুন ও বিধবা শানত্মি বেগম এখন নতুনভাবে জীবন গড়ছে। এই ১৪ বিধবা স্বামী হারিয়ে নানা কষ্টে দিনাতিপাত করছিলেন।

রিঙ্া চালক মোতালেব খাঁ (৬০) নদী ভাঙ্গনে নিজের বাড়ি হারিয়ে অন্যের বাড়িতে বসবাস করছিলেন। বেহেরকান্দি গ্রামের বাসিন্দা এই বৃদ্ধ স্থায়ী ঠিকানায় এখন আনন্দে উদ্বেল। স্ত্রী খোকুনা বেগমকে (৪৮) নিয়ে এখন নতুনভাবে জীবন গড়ছেন। প্রতিটি পরিবারকেই ১৪ দশমিক ১২ শতাংশ করে ভূমি দেয়া হয়েছে। এর মধ্যে ৮ শতাংশ বাড়ি এবং ৬ শতাংশ পুকুর। বিশাল ৩টি পুকুরসহ বাড়ির আঙ্গিনা রয়েছে। যেখানে মাছ ও সবজি চাষ নিজেদের স্বাবলম্বী হওয়ার সুযোগ রয়েছে। ভূমিমন্ত্রী এই সম্পর্কে বলেন, আধুনিক প্রযুক্তি উচ্চ পর্যায়ে শিক্ষা ব্যবস্থা চিকিৎসা বাসস্থানসহ ভোটের মাধ্যমে ক্ষমতা বদলের কর্মকা- বাসত্মবায়ন করছে। তিনি বলেন, শীঘ্রই ১০ হাজার ৬শ’ ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হবে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ আজিজুল আলমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, এম ইদ্রিস আলী এমপি, আলহাজ মমতাজ বেগম এমপি, গুচ্ছগ্রাম প্রকল্প পরিচালক যুগ্ম সচিব মোঃ হাসান ইমাম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ শেখ লুৎফর রহমান প্রমুখ। জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম বলেন, আশ্রিতরা বহুমুখী সুবিধা পাবে এখানে। এই জেলায় চলমান প্রকল্পের মাধ্যমে আরও সহস্রাধিক পরিবারকে আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে।

Leave a Reply