পদ্মাসেতুতে ২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে আইডিবি

বিশ্বজিৎ দত্ত ও আরিফুর রহমান: পদ্মা বহুমুখী সেতু নির্মাণে প্রায় ২ হাজার কোটি টাকা অনুদান ও ঋণ দিচ্ছে ইসলামী উন্নয়ন ব্যাংক। এই ঋণ চুক্তি চূড়ান্ত করতে আইডিবির প্রেসিডেন্ট মোহাম্মদ আহম্মদ আলী আজ ঢাকায় আসছেন। এসময়ে তিনি সিডর আক্রান্ত এলাকায় একজন বিশেষ ব্যক্তির অনুদানে নির্মিত কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবেন।

বাংলাদেশের ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আনম জাহের জানান, আইডিবির প্রেসিডেন্টের বর্তমান বয়স ৮৫ বছর। এখনো তিনি সপ্তাহে একদিন পাহাড়ে ওঠেন। আমি তাকে আব্বা ডাকি। ঋণের বিষয়ে সবচেয়ে বেশি ভাল বলতে পারবে সরকার। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি বাংলাদেশকে প্রায় ১ হাজার কোটি টাকা দিয়েছিলেন। এর উন্নয়ন কাজ পরিদর্শনের করবেন বলে তিনি আমাকে জানিয়েছেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্রে জানা যায়, আইডিবির এ ঋণে অন্যান্য সংস্থার ঋণের চেয়ে বেশি সুদ রয়েছে। যদিও আইডিবি বলছে তারা ঋণের ক্ষেত্রে সুদ নেয় না। ৪ বছর গ্রেস পিরিয়ডসহ ২০ বছরে বাংলাদেশ এ অর্থ পরিশোধ করবে। বার্ষিক প্রায় ৪ শতাংশ হারে সুদ গুনতে হবে বাংলাদেশকে। অথচ পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংক বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ, জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকা) শূন্য দশমিক ১ শতাংশ হারে ঋণ চুক্তি স্বাক্ষর করেছিল। আইডিবির চেয়ে বিশ্বব্যাংক ও জাইকার অর্থের পরিমাণও বেশি। সেতু নির্মাণে আইডিবির ১৪০ মিলিয়ন ডলারের বিপরীতে বিশ্বব্যাংক ১ হাজার ২০০ মিলিয়ন ডলার এবং জাইকা ৪১৫ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দিচ্ছে। আগামীকাল মঙ্গলবার সচিবালয়ে পদ্মা সেতুতে বাংলাদেশের সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

ইআরডির এক কর্মকর্তা জানান, আইডিবি ২০ মিলিয়ন ডলারের বেশি ঋণ সহায়তা দেয় না। এর বেশি ঋণ দিলে তা ‘ইসটিসনা এ’ প্যাকেজের আওতায় দিয়ে থাকে। পদ্মা সেতুতে এ প্যাকেজের আওতায় ঋণ দিচ্ছে। তবে আইডিবি ঋণ চুক্তির সময় প্রায় ৪ শতাংশে অর্থ দিলেও পরিশোধের সময় তা ২ দশমিক ৫০ শতাংশে নেমে আসে বলে তিনি জানান। তিনি বলেন, পদ্মা সেতুতে আইডিবির সঙ্গে ঋণ চুক্তির শর্ত হচ্ছে, লন্ডন ইন্টার ব্যাংক সুদের হার (লাইবর) শূন্য দশমিক ৪ শতাংশ, বেসিস পয়েন্ট ১২০ অনুযায়ী ১ দশমিক শূন্য ২ শতাংশ এবং সার্ভিস চার্জ ২ দশমিক ৫ শতাংশ। সব মিলিয়ে সুদের হার দাঁড়ায় ৩ দশমিক ৯২ শতাংশ।

আইডিবির ঋণের হার বেশি প্রসঙ্গে জানতে চাইলে ইআরডি সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, মুসলমান হিসেবে এখনো তারা (আইডিবি) বড় মনের অধিকারী হতে পারেনি। এছাড়া তারা মার্কেট থেকে ঋণ নিয়ে অন্যদের ঋণ সহায়তা দিয়ে থাকে। পদ্মা সেতুতে অর্থের প্রয়োজনীয়তার কারণেই এ ঋণ নেয়া হচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply