পদ্মা সেতুর জন্য আইডিবির সঙ্গে চুক্তি হবে কাল

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জন্য সরকার কাল মঙ্গলবার ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) সঙ্গে ১৪০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর করবে। সকাল সাড়ে নয়টায় অর্থ মন্ত্রণালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, আইডিবি প্রেসিডেন্ট আহমেদ মোহামেদ আলী, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব এম মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত থাকবেন।

চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করতে আইডিবির প্রেসিডেন্ট আজ ঢাকা এসেছেন।

দুবাইভিত্তিক আইডিবি এই বৃহৎ প্রকল্পে প্রথম অর্থায়নের অনুমোদন দেয়। প্রতিষ্ঠানটি রাজধানী ও অন্যান্য অঞ্চলের সঙ্গে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলের মধ্যে সরাসরি সড়ক ও রেল যোগাযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করবে।

পদ্মা সেতু প্রকল্পে এর আগে ১৮ মে জাইকার সঙ্গে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার এবং ২৮ এপ্রিল বিশ্বব্যাংকের সঙ্গে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্বব্যাংক, জাইকা ও আইডিবি ছাড়াও ১ দশমিক ৯৩ বিলিয়ন মার্কিন ডলারের এ প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৬১৫ মিলিয়ন মার্কিন ডলার দেবে। অবশিষ্ট অর্থ অভ্যন্তরীণ উৎস থেকে জোগান দেবে। ২০১৩ সালের মধ্যে সেতুর মূল অংশের কাজ শেষ হবে বলে আসা করা হচ্ছে।

Leave a Reply