দখলের তালিকায় রাজা বল্লাল সেনের ঐতিহ্যবাহী রামপাল দিঘী

মুন্সীগঞ্জে প্রভাবসালীদের সাথে প্রশাসনের কিছ অসাধু কর্মকর্তাও জড়িত
মুন্সীগঞ্জে প্রভাব সালীদের দাপটে বে-দখল হয়ে যাচ্ছে প্রাচিন বিক্রমপুরের রাজা বল্লাল সেনের ঐতিহ্যবাহী রামপাল দিঘী। দিঘীর চার পাড়ে নির্মান হচ্ছে ঘড় বাড়ী। এতে হারিয়ে যেতে শুরু করেছে মুন্সীগঞ্জ তথা প্রাচিন বিক্রমপুরের ইতিহাস ও ঐতিয্য। এর সাথে প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তারও জরিত থাকার অভিযোগ পাওয়াগেছে। সরেজমিনে গিয়ে দেখাগেছে, প্রায় ২২ শত ফুট দৈর্ঘ ও ৮ শত ফুট প্রস্থ বিশাল আকৃতির দিঘীটি বে-দখলের কারনে ধিরে ধিরে সংকুচিত হয়ে আসছে। এ বিশাল আকৃতির দিঘীটির আয়াতন সংকুচিত হয়ে প্রায় অর্ধেক হয়েগেছে। দিঘীর চার পাড়ে নির্মান করা হচ্ছে কাচা-পাকা ঘড় বাড়ী।

স্থানীয় জনগন অভিযোগ করে যখন যে সরকার মতায় আসে সেই সরকারের লোকজন ও স্থানিয় ভূমি অফিসের অসাধু কর্মকর্তাদের যোগসাজেশে শুরু হয় দিঘীর পার দখলের প্রক্রিয়া। পরে ধিরে ধিরে শুরু হয় দিঘীর ভূমি দখলের কাজ। বর্তমানে দিঘীর দনি-পূর্ব পাড় দখল করে মাটি দিয়ে ভরাট করা হচ্ছে। এবং ঠিক তার উল্টো পাড়ে নির্মান করা হচ্ছে বিশাল আকৃতির বহুতল ভবন।

আর বিগত কিছু দিনের মধ্যে দিঘীর পশ্চিম পারে নির্মান করা হয়েছে আরো একটি দ্বিত্বল ভবন। একাজে কেউ বধা প্রদান করলে তাদের মার ধর করার হুমকি দেয় ভূমি দস্যুরা এবং জায়গা নিজেদের বলে দাবী করে। ইতিহাস থেকে জানা গেছে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের ঐতিহ্যের মধ্যে বাবা আদম শাহী মসজিদ, ইদ্রাকপুর কেল্লা, বজ্রোযোগীনি তে অতিস দিপংকর এর বাড়ী, টঙ্গীবাড়ীর কালীবাড়ী, সোনারং এর জোরা মঠ, আউটশাহীর শাহী মসজিদ, রাজা বল্লাল সেনের রাম পাল দিঘী, কোদাল ধোয়া দিঘী ও রাজা বল্লাল সেনের বাড়ী অন্যতম। এগুলির প্রত্যেকটিরই আলাদা আলাদা ইতিহাস রয়েছে।

লোক মুখে রাজা বল্লাল সেনের দিঘীটির ইতিহাস একটু ভিন্ন রকম। বৃদ্বদের মুখ থেকে জানা গেছে, প্রাচিন বিক্রমপুরের রাজধানী রামপাল অঞ্চলে পানির সমস্যা ছিল আর তাই রাজা বল্লাল সেনের মা এ অঞ্চলের পানির সমস্যা দুর করার জন্য একটি বড় ধরনের পানির উৎস খনন করার নির্দেশ দিলে রাজা বল্লাল সেন মায়ের নির্দেশ পালনের জন্য বড় দিঘী খননের উদ্দোগ নেন। দিঘীর দৈর্ঘ ও প্রস্থ নির্ধারন করার জন্য সির্ধান্ত নিলেন তার মা সকাল থেকে পায়ে হেটে যেখানে গিয়ে কান্ত হয়ে বসবেন সেটা হবে দৈর্ঘ আর তার পর প্রস্থে যতটুকু যেতে পারবেন সেটা হবে প্রস্থ।

দৈর্ঘ- প্রস্থ নির্ধারনের পরে কয়েক হাজার শ্রমীক কাজ করে দিঘীটি খনন করেন। এ সময় শ্রমীক দের কাজ শেষ করে কোদাল ধোয়ার জন্য যে জলাশয় তৈরী করা হয় তা এখন কোদাল ধোয়ার দিঘী নামে পরিচিত। রাজা বল্লাল সেনের দিঘী দখল সম্পর্কে দিঘীর পাশে বসবাস কারীরা দাবী করেন দিঘীর জায়গায় নয় তারা নিজেদের ব্যাক্তি মালিকানা জায়গায় ঘড় বাড়ী নির্মান করছেন। তবে নাম প্রকাশ না করার শর্তে রামপাল এলাকার একাধিক ব্যাক্তি জানান, যারা দিঘীর পারে ঘর-বাড়ী নির্মান করছে তারা দিঘীরপারে জায়গাটি নিজেদের জায়গা বলে দাবী করছে।

তারা ভূমি অফিসের অসাধূ কর্মকর্তাদের টাকা দিয়ে ও প্রভাব সালীদের মতার বলে এ জায়গা গুলি দখল করে নিচ্ছে। এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক আজিজুল আলম জানান, দিঘীর জায়গা দখল সমম্পর্কে আমার কিছুই জানা নেই। আসলে এসব ঐতিহ্যবাহী জায়গা গুলি প্রশাসনের একার পে রা করা সম্ভব নয়। এ গুলি রায় স্থানীয় বাবে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সকলকে এগিয়ে আসতে হবে। কেউ যদি দিঘীর জায়গা নিজের বলে দাবী করে তাহলে তার কাগজ পত্র দেখা হবে। আর কেউ যদি সরকারী ভূমি দখল করে তাহলে তাদের কে ছাড় দেওয়া হবে না। রাজা বল্লাল সেনের দিঘী রার জন্য তিনি খূব দ্রুত ব্যবস্থা গ্রহনের আস্বাশ দেন। সর্বপরি প্রাচিন বিক্রমপুরের ইতিহাস ও ঐতিহ্যকে রা করতে হলে এ সমস্ত ভূমি দস্যুদেরকে কঠোর হস্থে দমন করতে হবে বলে মনে করে অভিঙ্গ মহল।

মোজাফফর হোসেন – রেড টাইমস বিডি ডটকম

Leave a Reply