খোকার অনেক গুণ!

এজাজুল হক মুকুল
সাংগঠনিক দক্ষতা, বুদ্ধিমত্তা ও কৌশলী ভূমিকার জন্য প্রতিপক্ষকে পেছনে ফেলে বার বার বিএনপির রাজনীতিতে এগিয়ে গেছেন সাদেক হোসেন খোকা। ১/১১-তে বিতর্কিত ভূমিকার পর দলের অভ্যন্তরে তার বিরুদ্ধে নানা রকম প্রচারণা সত্ত্বেও সবকিছুকে তিনি তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন। সংস্কারপন্থীর খাতায় নাম লিখিয়ে অন্য অনেক বাঘা নেতা দল থেকে ছিটকে পড়লেও খোকা দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘ম্যানেজ’ করে তার আস্থাভাজন ব্যক্তিদের একজনে পরিণত হয়েছেন। আবার মির্জা আব্বাসের মতো প্রভাবশালী নেতাকে ডিঙিয়ে সম্প্রতি তিনি বাগিয়ে নিয়েছেন ঢাকা মহানগর বিএনপির আহ্বায়কের পদ। এছাড়া আওয়ামী লীগ ক্ষমতায় থাকা সত্ত্বেও সরকারকে ‘ম্যানেজ’ করে নির্দিষ্ট মেয়াদের বাইরে তিনি ঢাকা সিটি করপোরেশনের মেয়র পদে দিব্যি বহাল রয়েছেন। এসব নিয়ে বিএনপির অভ্যন্তরে নানারকম গুঞ্জন থাকলেও ইতোমধ্যেই তার নামের সঙ্গে যুক্ত হয়েছে ‘মিস্টার ম্যানেজ’ বিশেষণ।

ঢাকা মহানগর বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, অসাধারণ ম্যানেজ করার ক্ষমতার কারণেই বিতর্কিত ১/১১-এর সময় দলের দুর্দিনে নেতাকর্মীদের সঙ্গে না থেকেও সাদেক হোসেন খোকা বিগত কাউন্সিলে বিএনপির ভাইস চেয়ারম্যানের পদ পেয়েছেন এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ তথা মহাজোট
সরকারের সঙ্গে সুসম্পর্ক রেখে মেয়র পদ টিকিয়ে রেখেছেন। সর্বশেষ তিনি ম্যাডামকে ম্যানেজ করে শুধু ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক পদটিই দখল করেনি, কমিটিতে তার গ্রুপের নেতাদের ১৬টি পদও পাইয়ে দিয়েছেন। অপরদিকে খোকার চির প্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাসের অনুসারীরা পেয়েছেন মাত্র ৬টি পদ। নেতাকর্মীরা জানান, শুধু চেয়ারপারসন নন, দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামও হাতের মুঠোয়। কথিত আছে, মির্জা ফখরুলকে ভারপ্রাপ্ত মহাসচিব বানাতে চেয়ারপারসন খালেদা জিয়াকে সবার আগে পরামর্শ দিয়েছিলেন সাদেক হোসেন খোকা।

দলীয় সূত্রে জানা গেছে, রাজধানীতে সরকারবিরোধী আন্দোলন-সংগ্রাম জোরদার করতেই মূলত সাদেক হোসেন খোকাকে ঢাকা মহানগর বিএনপির দায়িত্ব দেয়া হয়েছে। নানা রকম বিতর্কের পরও শুধু ‘সবকিছু ম্যানেজ’ করার যোগ্যতা থাকায় খালেদা জিয়া তাকে আহ্বায়কের দায়িত্ব দিতে বাধ্য হয়েছেন। খালেদা জিয়া ও তারেক রহমানের পাশাপাশি আব্বাস ও গয়েশ্বর ছাড়া স্থায়ী কমিটির সব নেতাকেই তিনি ম্যানেজ করতে সক্ষম হয়েছেন।
দলের নেতাকর্মীদের অভিযোগ, কোনো এক জাদুবলে তিনি ১/১১-এর সময় তার গ্রেপ্তার ঠেকিয়েছিলেন। একই সঙ্গে মান্নান ভূঁইয়ার নেতৃত্বে সংস্কারপন্থীদের দলে ভিড়ে ‘মাইনাস খালেদা’ তত্ত্বের অন্যতম প্রবক্তা হয়ে উঠেছিলেন। খালেদা জিয়া কারাগার থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে ভোল পাল্টে তিনি জিয়া পরিবারের সবচেয়ে আস্থাভাজনদের একজন হয়ে যান।

জানা গেছে, গত তত্ত্বাবধায়ক এবং বর্তমান সরকারের আমলে বিএনপির ৯০ ভাগ রাজনীতিবিদকে জেলে যেতে হলেও এক মুহূর্তের জন্যও সঙ্কটে পড়তে হয়নি খোকাকে। উল্টো বর্তমান সরকার ডিসিসিতে তার ওপরই আস্থা রেখেছে।

সাদেক হোসেন খোকার ‘ম্যানেজ’ করার যোগ্যতা প্রসঙ্গে বিএনপির নেতাকর্মীরা জানান, ‘৭১-এর সক্রিয় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা বাম রাজনীতির মাধ্যমে রাজনীতিতে পদার্পণ করেন। এ সময়ই তিনি কৌশলী রাজনীতিক হিসেবে খ্যাতি অর্জন করেন। বিএনপির রাজনীতিতে তার প্রভাব দীর্ঘদিনের। এরশাদবিরোধী আন্দোলনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। নব্বইয়ের দশকে খালেদা জিয়ার প্রথম সরকারের আমলে মহানগর বিএনপির সভাপতির পদ থেকে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার লে. জেনারেল (অব.) মীর শওকত আলী পদত্যাগ করার পর দ্রুতই তার স্থলাভিষিক্ত হন খোকা। এরপর থেকে ১/১১ পর্যন্ত মহানগর বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। ঢাকার মেয়র হওয়ার পর তার ক্ষমতা, প্রভাব ও জনপ্রিয়তা আরো বেড়ে যায়। এ সময় তিনি মহানগর বিএনপিতে গড়ে তোলেন তার নিজস্ব বলয়।

বিভিন্ন সূত্রে জানা গেছে, জিয়া পরিবারের পরই দলে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের একজন খোকা। তার এই ক্ষমতার কারণে দলের স্থায়ী কমিটির সদস্য থেকে শুরু করে সর্বস্তরের নেতাকর্মীরা তাকে সমীহ করে চলেন। এমনকি স্থায়ী কমিটির প্রভাবশালী নেতা মির্জা আব্বাস পর্যন্ত মহানগর কমিটি ঘোষণার পর কোনো বেফাঁস মন্তব্য করেননি।

ইদানীং গুঞ্জন উঠেছে, মহানগর কমিটির আহ্বায়ক হওয়ার পর তিনি চির প্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাসকেও ম্যানেজ করে ফেলেছেন। শোনা যায়, আহ্বায়ক হওয়ার পর তাকে অভিনন্দনও জানিয়েছেন মির্জা আব্বাস। এই ‘ম্যানেজ’ গুণের কারণেই আওয়ামী লীগের শীর্ষ এবং তৃণমূল পর্যায়ের নেতাদেরও পছন্দের লোক খোকা। আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতার মতে, মেয়র খোকা সরকারের জন্য কোনো সমস্যা নয়। তিনি বিএনপি থেকে নির্বাচিত মেয়র হলেও সরকারের পরামর্শ ছাড়া কোনো কাজই করেন না।

জানা গেছে, মহাজোট সরকারের প্রায় আড়াই বছরে মেয়র খোকা এমন কোনো কাজ করেননি, যা সরকারের বিপক্ষে গেছে। সরকারের সঙ্গে সমঝোতা করেই তিনি চালাচ্ছেন নগর ভবন।

তবে সাদেক হোসেন খোকা সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহ বলেন, ‘উনি তো খালেদা জিয়ার মইনুল রোডের বাড়িই চিনতেন না। এখন তো সব চেনেন। ১/১১-এর সময় আমিসহ অন্যরা যখন ম্যাডামের বাড়িতে যেতাম, উনি আমাদের উদ্দেশে বলতেন, তারা ওখানে কেন যান? কী কাজ ওখানে?’ হান্নান শাহ ক্ষোভের সঙ্গে আরো জানান, দেশের সবাই জানে, মান্নান ভূঁইয়ার সঙ্গে মিশে খোকা দল করতে চেয়েছিলেন। দেশের রাজনীতির বিতর্কে তিনি এক নাম্বার। তবে তার (খোকার) অনেক গুণ আছে স্বীকার করতে হবে। ১/১১-এর হাত থেকে বাঁচার জন্য দেশের যে কয়জন লোক কৌশল অবলম্বন করেছিলেন, তাদের মধ্যে তিনি অন্যতম। বাঁচার জন্য তিনি সবকিছু করেছেন। এমনকি দলীয় প্রধানসহ সবার সমালোচনাও করেছেন।

মহানগর কমিটির ব্যাপারে তিনি জানান, এই কমিটি ম্যাডাম অনেকদিন ধরে ঝুলিয়ে রেখেছিলেন যোগ্য লোকের জন্য। ম্যাডাম তাকে যোগ্য মনে করেছেন বলেই দায়িত্ব দিয়েছেন। উনি তো অনেকের সঙ্গে মিশে যেতে পারেন, সেটাই তার বড় যোগ্যতা।

নিজের ‘ম্যানেজ’ করার যোগ্যতা সম্পর্কে সাদেক হোসেন খোকা জানান, নিজের কথা নিজের বলা উচিত নয়। রাজনৈতিক ব্যক্তিদের অবশ্যই এ যোগ্যতা থাকা দরকার। এটাকে ‘ম্যানেজ’ বলা ঠিক হবে না। এটা রাজনৈতিক কৌশল। তাছাড়া বিএনপি একটি বড় দল। এখানে রাজনৈতিক প্রতিযোগিতা তো থাকবেই। এগুলো দ্বন্দ্ব-কোন্দল নয়। কারণ, সবাই তো একই দলের নেতাকর্মী।

আওয়ামী লীগ সরকারের আমলে ঢাকা সিটি করপোরেশন চালাতে কোনো সমস্যা হচ্ছে কিনা_ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটি করপোরেশন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এখানে সরকারের অযথা হস্তক্ষেপের তেমন কোনো সুযোগ নেই। তাছাড়া তার কর্মকা-ে সবাই সন্তুষ্ট।

Leave a Reply