রাষ্ট্রদূত সমাচার : প্রবাসীরা চায় সঠিক সমাধান

রাহমান মনি
গত ২৬ এপ্রিল ২০১১ একটি ওয়েব পোর্টাল-এর নিউজ জাপানে বসবাসরত প্রবাসীদের মধ্য থেকে হাতেগোনা কয়েকজন ব্যক্তিকে বেশ উৎফুল্ল করে। অতি উৎসাহী এক প্রবাসী বিভিন্ন স্থানে ফোন করে নিউজটির কথা অবহিত করার গুরু দায়িত্ব পালন করেন। নিউজটি আসে আমার কাছেও। একবার আসে ই-মেইলে এবং একবার আসে একটি কম্বিনি স্টোর থেকে ঋধী-এর মাধ্যমে। ই-মেইল অ্যাড্রেসটিও যে ভুয়া ব্যবহার করা হয়েছে তা সহসাই ধরতে পারি। নিজ অভিজ্ঞতা এবং সাপ্তাহিক সম্পাদকীয় নীতি মোতাবেক কারোর ব্যক্তিগত বিষয়াদি নিয়ে এবং অর্বাচীনদের উড়োচিঠির প্রতি গুরুত্ব না দিয়ে বিষয়টি পর্যবেক্ষণে মনোনিবেশ করতে থাকি। পর্যবেক্ষণের কারণ হলো বিষয়টি যাকে নিয়ে তিনি সাধারণ কোনো ব্যক্তি নন। তিনি একটি প্রতিষ্ঠান। তার চেয়ারটি জাপানে প্রিয় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

প্রিয় দেশবাসীর প্রতি আবেদন জানিয়ে জাপানবাসী (জাপান প্রবাসী)দের পক্ষ থেকে একটি আবেদন ২৪ এপ্রিল সকাল (৪.৩৬ বাংলাদেশ সময়) আইডিয়েল হোম বিল্ডিং লিঃ নাম্বার ৯৩৪১৫৭৭ ঢাকা থেকে একটি ফ্যাক্স বার্তা জাপান এসে পৌঁছায়। ফ্যাক্স বার্তাটি কুরুচিপূর্ণ এবং কুৎসায় পরিপূর্ণ। একজন সম্মানিত ব্যক্তি তথা প্রতিষ্ঠানের চরিত্র হননের সর্বনিকৃষ্ট প্রচেষ্টা। তারই সূত্র ধরে একটি ওয়েব পোর্টালে খবরটি স্থান পায়। এর আগে ২২ এপ্রিল উবধৎ বিষষ Dear well wishers of Bangladesh প্রতি-তে ইংরেজি টাইপ করা এক পৃষ্ঠার একটি আবেদন জানিয়ে প্রচারপত্র বিলি করা হয়। যার নিচে হাতের লেখা ছিল ADV.TANAKA, MPOL.BDTK@gmail.com । যেটি ২৪ এপ্রিল বাংলায় ভাষান্তর হয়ে প্রচার পায়। পাঠকগণ লক্ষ্য করলে দেখতে পাবেন ইংরেজিতে কম্পোজ করা চিঠিতে উপরে এবং নিচে একই ভাষা থাকলেও বাংলায় উপর নিচ ভিন্ন হয়ে গেছে। ইংরেজি চিঠির বঙ্গানুবাদে কিছু মিল থাকলেও বাংলায় লেখা আবেদনটি বিএনপি, জামায়াত, জাতির জনক কথাগুলো জুড়ে দিয়ে আবেগময় করার চেষ্টা করা হয়েছে। চেষ্টা করা হয়েছে রাষ্ট্রদূতের পারিবারিক জীবনের কথা, চেষ্টা করা হয়েছে রাষ্ট্রদূতের চারিত্রিক নৈতিক স্খলনের কথা লিখে মুখরোচক করার।

এ ছাড়াও Kyoko Takahashi’র নামে চার পৃষ্ঠার একটি পত্রে দিনলিপি, স্থান, সময় এবং ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়ে নিপীড়ন এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে দূতাবাসের ঊর্ধ্বতন (রাষ্ট্রদূতের অধস্তন) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

কিন্তু পর্যালোচনা এবং অনুসন্ধানে অভিযোগ এবং আবেদনের সঙ্গে কোনো মিল তো দূরের কথা সত্যতার কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং এই প্রতিবেদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এক গভীর ষড়যন্ত্র এবং ব্যক্তিস্বার্থ আদায়ের হীন চক্রান্ত। যার শিকার স্বয়ং রাষ্ট্রদূত। এবং এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত দূতাবাসের একাধিক কর্মকর্তা-কর্মচারী। প্রবাসীদের ২/১ জন এবং বাংলাদেশ থেকে কলকাঠি নাড়াচ্ছেন এমনও ২ জনের নাম জড়িয়ে গেছে চক্রান্তকারীদের নামের তালিকায়। কথায় বলে বনের শত্রু তাড়ানো যায় কিন্তু ঘরের শত্রু তাড়ানো সহজ নয়। আর এই ক্ষেত্রে ঘরের শত্রু, বনের শত্রু এবং তার সঙ্গে যোগ হয়েছে গডফাদার শত্রু অর্থাৎ বাংলাদেশ থেকে যারা কলকাঠি নাড়াচ্ছেন। এর পেছনে রয়েছে পাওয়া না পাওয়ার বেদনা, রয়েছে ভবিষ্যতে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার হাতছানি, রয়েছে কমিশন আদায়ের পাঁয়তারা। যেগুলো আদায়ের বড় প্রতিবন্ধকতা রাষ্ট্রদূত মজিবুর রহমান ভূঁইয়া। তার সততা, নিজের বিবেক এবং দেশের প্রতি মমত্ববোধ এবং বর্তমান সরকারের প্রতি আনুগত্যতা। তার ব্যক্তিসততা প্রশ্নাতীত। দূতাবাস খরচ কমাতে নিয়েছিলেন কিছু পদক্ষেপ। তলব করেছিলেন পুরনো দিনের কিছু হিসাবের নথি এবং বন্ধ করে দিয়েছিলেন বর্তমান সময়ে অপ্রয়োজনীয় কিছু খরচ। আর এইটাই তার জন্য কাল হয়ে দাঁড়ায়। তার বিরুদ্ধে দূতাবাস কর্মকর্তা-কর্মচারীদের একাংশ ষড়যন্ত্রের দানা বাঁধা শুরু করে। আর তাতে জ্বালানির যোগান দেন প্রবাসীদের ২/১ জন এবং তাদের উৎসাহিত করেন বাংলাদেশ থেকে আরো ২/১ জন।

রাষ্ট্রদূত মজিবুর রহমান ভূঁইয়া জাপানে রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার আগে টোকিও দূতাবাসে তিন বছরেরও অধিককাল মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেছেন নিষ্ঠা ও সততার সঙ্গে। বর্তমানে যারা দূতাবাসে কর্মরত আছেন তাদের কেউ কেউ সেই সময় তার সহকর্মী হিসেবে ছিলেন। কাজেই তারা বুঝতে পেরেছিলেন মজিবুর রহমান ভূঁইয়া জাপানে নিযুক্ত হয়ে আসলে তাদের চলমান সুযোগ-সুবিধা আদায়ে বিঘœ ঘটবে। বন্ধ হয়ে যাবে অনেক অনৈতিক ভাতা গ্রহণ। তার মধ্যে চিকিৎসা ভাতা এবং ভ্রমণ ভাতা অন্যতম। তাই তারা মজিবুর রহমান ভূঁইয়ার নিযুক্তির কথা শুনে জাপান প্রবাসী গুটিকয়েক সুবিধাবাদীর সঙ্গে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে থাকে নামে-বেনামে চিঠি দিয়ে। প্রধানমন্ত্রীর দফতর, পররাষ্ট্র মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করেন অনেকেই। জাপান থেকে ছুটে যান বাংলাদেশে। শুরু করেন লবিং। এ যেন নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করার মতো। কেউ আবার রাজনৈতিক বিবেচনায় নিজেকেই রাষ্ট্রদূত হিসেবে নিযুক্তি পাওয়ার দিবাস্বপ্নে বিভোর হয়ে তদবির শুরু করেন। বাংলাদেশের প্রিন্ট মিডিয়ায় মজিবুর রহমান ভূঁইয়ার নিযুক্তি বন্ধের আহ্বান জানিয়ে নিউজ করান। এই প্রতিবেদক মজিবুর রহমানের সততা এবং জাপানে তার নিযুক্তির প্রয়োজনীয়তার স্বপেক্ষ কলাম লিখে। অবশেষে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে মজিবুর রহমান ভূঁইয়া জাপানে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্তি পান। খবরটি ছিল বিরোধিতাকারীদের গালে সজোরে জোর চপেটাঘাত। মেনে নিতে পারেনি এই অপমান। মজিবুর রহমান ভূঁইয়া জাপান আসার পর এক হাত দেখে নেয়ার সুযোগ খুঁজতে থাকেন এবং সহযোগিতা নেন স্থানীয় প্রবাসী স্বার্থান্বেষী মহলের। ঘোষণা দেন অসহযোগিতার।

জাপানে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্তি পাবার পর ২০১০ সালের ১৩ আগস্ট মজিবুর রহমান ভূঁইয়া জাপান আসেন। দিনটি ছিল শুক্রবার এবং পবিত্র রমজান মাসের শুরু। ঐ দিন একটি রেস্তরাঁয় দ্বিধা বিভক্ত গ্রেটার নোয়াখালী সোসাইটির একাংশের ইফতার পার্টি নির্ধারিত ছিল পূর্ব থেকে। নির্ধারিত ছিল না মজিবুর রহমান ভূঁইয়ার যোগদান। তারপরও অতি উৎসাহীদের প্ররোচনায় তিনি রেস্টুরেন্টের ইফতার পার্টিতে যোগদান করে আয়োজকদের সম্মানিত করেন। তার সঙ্গে যোগ দিয়েছিলেন সেই সময়ে জাতীয় শোক দিবসের কর্মসূচিতে আমন্ত্রিত অতিথি প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডা. মোদাচ্ছের। আয়োজনে উপস্থিতির সংখ্যা ছিল ৩০/৩২ জন। ৫ সেপ্টেম্বর ২০১০ মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি তাকানো বুনকা সেন্টারে ইফতার পার্টির আয়োজন করে। সেখানে শতাধিক প্রবাসীর সমাগম ঘটে। অথচ সেখানে রাষ্ট্রদূতকে উপস্থিত করানো হয়নি। বলা হয়েছিল রাষ্ট্রদূত আসতে অপরাগতা প্রকাশ করেছেন। অনুসন্ধানে জানা যায়, দূতাবাস থেকে রাষ্ট্রদূতকে বোঝানো হয়েছিল মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটিতে বিএনপির লোকজন জড়িত। ঐটার প্রেসিডেন্ট আবার জাপান বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক মীর রেজাও ঐ সোসাইটির সঙ্গে জড়িত। অথচ সোসাইটির সাধারণ সম্পাদক বাদল চাকলাদার আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। জড়িত আবু হোসেন রনি, খন্দকার আসলাম হীরা, মোল্লা অহিদুল ইসলাম, বিএম শাহজাহানের মতো নিবেদিত আওয়ামী সমর্থকগণ। তাছাড়া আঞ্চলিক সংগঠনগুলোতে সব দলের সমর্থকগণই থাকে। নোয়াখালী সোসাইটিতে কি বিএনপি সমর্থক নেই? নিবেদিত প্রাণ নাজিম উদ্দিন কোন দলের সমর্থক? স্বয়ং খালেদা জিয়ার বাড়িই তো বৃহত্তর নোয়াখালীতে। আসলে দল-মতের জন্য নয়। উপস্থিত করানো হয়নি প্রবাসীদের একটা বৃহৎ অংশকে মজিবুর রহমানের বিরুদ্ধে খেপিয়ে তোলার জন্য। অনেকটা সফলও হওয়া গিয়েছিল সেই সময়। মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির লোকজন রাষ্ট্রদূতের উপর আজও ক্ষেপা।

রাষ্ট্রদূতকে এক হাত নেয়া হয়েছিল জাপানে তার প্রথম আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের দিনে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে পূর্ব কর্মসূচি অনুযায়ী সকাল ৯টা কর্মসূচি থাকলেও স্থানীয় আওয়ামী লীগ সভাপতি কাজী মাহফুজুল হক লাল জাতীয় পতাকা উত্তোলনের মতো কর্মসূচিকে এক ঘণ্টা পেছানোর নির্দেশ দেন। তার এই নির্দেশটি আসে দূতাবাসের প্রথম সচিব নাজমুল হুদার মোবাইলে। দূতাবাসের ফোন নাম্বারে নয় এবং অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত থাকলেও তাদের সঙ্গে ফোনে কথা বলার মতো সৌজন্য বোধটুকুও তিনি দেখাননি। নাজমুল হুদাও জাতীয় পতাকা উত্তোলন পর্ব পেছানোর ঘোষণা দিলে উপস্থিত সকলের প্রতিবাদের মুখে পিছপা হন। কথা হলো, একজন সরকারি কর্মকর্তা স্থানীয় একজন নেতার যোগসাজশে জাতীয় পতাকা উত্তোলনের মতো কর্মসূচি পেছানো ঘোষণা দেয়ার ধৃষ্টতা দেখানোর সাহস পান কোথা থেকে? কি তার এমন খুঁটির জোর। তাও আবার বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীর মতো গুরুত্বপূর্ণ জাতীয় দিবসে। ওইটাও ছিল পূর্ব পরিকল্পিত এবং রাষ্ট্রদূতের প্রতি নিজেদের কর্তৃত্ব জাহির করার প্রবণতা। এই প্রতিবেদকের জোরালো প্রতিবাদ এবং আওয়ামী লীগ নেতাকর্মীদের দূরদৃষ্টির জন্য সে দিনের সেই পেশীশক্তির প্রদর্শন ভেস্তে যায়। কিন্তু চক্রান্তকারীরা তো আর থেমে থাকে না। এর মধ্যে একের পর এক চান্তের শিকার হন রাষ্ট্রদূত। সর্ষের মধ্যে যদি ভূত লুকিয়ে থাকে তা হলে সে সর্ষে দিয়ে যেমন ভূত তাড়ানো যায় না। তেমনি দূতাবাসের মধ্যেই যদি চক্রান্তকারীর উপস্থিতি থাকে তা হলে রাষ্ট্রদূত কাদের নিয়ে চক্রান্ত মোকাবিলা করবেন? যাক, সে ফিরিস্তি দিলে শেষ হবে না। হওয়ার কথাও নয়।

মিস্ রিজা ইয়োশিদা এবং মিস কিয়োকো তাকাহামি প্রেরিত পত্র প্রসঙ্গে আসা যাক। তারা দুজনেই উচ্চ শিক্ষায় শিক্ষিতা নিঃসন্দেহে। তাদের একজনের আবার ৮ বছরের বাস্তব অভিজ্ঞতা রয়েছে আমেরিকার মতো মাল্টিন্যাশনাল এবং মাল্টিকালচারের লোকের ভিড়ে। একজন শিক্ষিত ভদ্রমহিলা যখন ভিন্ন দেশের দূতাবাসে চাকরি নেন তখন তিনি সংশ্লিষ্ট দেশের কালচার সম্পর্কে সম্যক জ্ঞান নেন এটাই স্বাভাবিক। তাছাড়া তার কথামতো যদি রাষ্ট্রদূত সত্যিই অনৈতিক কাজটি করে থাকেন তখন বোঝা উচিত এটা কোনো নির্দিষ্ট দেশ বা ধর্ম বা সংস্কৃতির অংশ নয়। কোনটা ন্যায় আর কোনটা অন্যায় তা বোঝার মতো যথেষ্ট বিবেক, বুদ্ধি এবং বয়স সবগুলোই তাদের ছিল। ইন্টারভিউতে পরপর তিনবার একই কাজ এবং প্রথম দিনেই যৌন হয়রানির পরও তিনি কাজ চালিয়ে গেলেন কেন? ধরে নিলাম প্রথমে পদক্ষেপ নেননি বলে পরে নিবেন না এমনটি নয়। কিন্তু একজন রাষ্ট্রদূতের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হলে যথা নিয়ম পালন করে অগ্রসর হতে হয় এটা তাদের জানার কথা ছিল। প্রথমে সংশ্লিষ্ট উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিতকরণ। তারা কি সেটা করেছেন? রিজা ইয়োশিদার দুর্ব্যবহারের কথা সর্বজনবিদিত।

রাষ্ট্রদূতকে সহযোগিতার জন্য যে দুটি নাম উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে জাহিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ আছে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সক্রিয় ছিলেন। বিভিন্ন অনিয়মের জন্য তার চাকরি যায় যায় অবস্থা। যে কোনো সময়ে তার চাকরি চলে যেতে পারে। আগ বাড়িয়ে তিনি অনেক কিছুই করে থাকেন দূতাবাসে। যার সর্বশেষ প্রমাণ ভূমিকম্প এবং সুনামির পর প্রবাসী উদ্ধার এবং পরবর্তী ঘটনাপ্রবাহ। আর শেখ শমসের আলী খোকনের কাজে স্বয়ং আওয়ামী লীগমনা প্রবাসীরাও অতিষ্ঠ। ১৯৯৬-২০০১ সময়কালীন বাগান না থাকা সত্ত্বেও মালির পদে তিনি নিয়োগ পান। রাজনৈতিক পটপরিবর্তনে তিনি চাকরি হারান। বর্তমান সরকার আবার ক্ষমতায় ফিরে আসলে শেখ শমসেরও ফিরে আসেন। এবার তিনি লাইব্রেরিয়ান পদে আসেন। তার জন্য দূতাবাস ভবনে নিয়ম বহির্ভূত দুই কামরা বিশিষ্ট অফিস করা হয়। দূতাবাস স্থানান্তরের সময় ভর্তুকি দিয়ে তা আবার পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে।

বিষয়টি নিয়ে জনৈক প্রবাসীর আগ্রহ এবং একাগ্রহতা ছিল দৃষ্টিকটু। তিনি নিজের ব্যক্তি উষ্মাকে কাজে লাগিয়ে ফায়দা লুটতে চেয়েছিলেন। JTV CEO মাসুদুর রহমানকে বার বার ফোন করে নিউজের লিংকটি YCC NEWS-এ দেয়ার জন্য তাগাদা দিচ্ছিলেন। তিনি কিভাবে জানলেন? বার বার কেন ফোন করলেন চাপ দিয়ে? তার মোবাইল নাম্বার চেক করলে দেখা যাবে দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে তিনি কয়বার যোগাযোগ করেছিলেন। YCC মাসুদকে ফোন করেছিলেন কেন? এ সব বেরিয়ে আসবে আশা করছি।

স্বঘোষিত সাংবাদিক Face book-এ তার পরিচিতজনকে TAG করে দিয়েছেন। নিজের একাউন্টে তো রেখেছেনই। অর্থাৎ তিনি জানাতে চাচ্ছেন যারা বিষয়টি না জেনেছেন তাদেরকে। প্রচারিত সাধারণত খারাপ খবর মুহূর্তের মধ্যে চাউর হয়ে যায়। কিন্তু এই একটি মাত্র খবর চাউর হওয়া তো দূরের কথা একজন জানার পর আরেকজনের কাছে প্রচার করেননি। কারণ খবরটি যিনি পড়েছেন তিনি চক্রান্তের গন্ধ পেয়েছেন বিশ্বাস করেননি। চেয়েছে যে বা যারা চক্রান্তের সঙ্গে জড়িত তাদের মুখ উন্মোচিত হোক। সমাজে তারা কীট। ক্যান্সারের জীবাণু। এই জীবাণু অঙ্কুরে বিন্যাস করা না গেলে সমূহ বিপদের সম্মুখীন হতে হবে। Face book-এর মাধ্যমে ছড়িয়ে দেয়া, অন্যকে ফোন করে লিংক দেয়ার তাগিদ দেয়া একই সূত্রে গাথা। যোগসাজশ রয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগ দলীয়ভাবে বিষয়টির সঠিক সুরাহা চায়। দলীয়ভাবে তারা ভালো উদ্যোগ নিলেও কেউ বা দলীয় পরিচয়ে স্বীয় স্বার্থ্য আদায়ে দ্বৈত চরিত্রে কাজ করছেন। আর তার দায়ভার পড়ছে দলের উপর। ভাবমূর্তি নষ্ট হচ্ছে দলের, নষ্ট হচ্ছে সরকারের। কারণ সরকারপ্রধান স্বয়ং মজিবুর ভূঁইয়াকে জাপানে নিযুক্তি দেন যেটা প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিজেই বলে গেছেন। তাই যিনি চক্রান্তের সঙ্গে জড়িত তিনি স্বয়ং প্রধানমন্ত্রীকে প্রশ্নের সম্মুখীন করেছেন। কাজেই জাপান আওয়ামী লীগের নিজেদের স্বচ্ছতার জন্য ওই সব ব্যক্তির মুখোশ উন্মোচন করা উচিত।

বিএনপি জাপান শাখার একাধিক নেতার সঙ্গে ফোনে এবং সম্মুখ আলোচনায় জানা গেছে বর্তমানে রাষ্ট্রদূত এমন কিছু করতে পারেন ব্যক্তিগতভাবে তারা বিশ্বাস করেন না।

সরকারও বিষয়টিকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে। কোরিয়া নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতকে তদন্ত করার ভার দিয়ে জাপান পাঠিয়েছেন। রাষ্ট্রদূত শহিদুল ইসলাম ৯, ১০, ১১ মে জাপানে অবস্থান করে বিভিন্ন মহলের সঙ্গে আলাপ করে ১০ মে দূতাবাসে কয়েকজন প্রবাসীর সঙ্গে আলাপ করেন। তিনি তার প্রতিবেদনে কি লিখবেন তা তার প্রজ্ঞা থেকে জানা যাবে। তবে অনুসন্ধানে জানা গেছে চক্রান্তে জড়িতদের সঙ্গেই তার আলাপ বেশি হয়েছে। সাধারণত প্রবাসীদের মতামত তিনি নিতে পারেননি। কারণ দূতাবাস যাদের বিবেচিত করেছে, যোগাযোগ করেছে তাদের সঙ্গেই আলাপ হয়েছে। ১০ মে কর্মদিবস হওয়াতে প্রবাসীদের উপস্থিত হওয়াও সম্ভব হয়ে ওঠেনি। আর রাষ্ট্রদূত শহিদুল ইসলাম জাপান প্রবাসীদের সম্পর্কে ধারণা রাখেনও না। তার পূর্ব পরিচিত কয়েকজন ব্যক্তিগতভাবে দেখা সাক্ষাৎ করেছেন, কথা বলেছেন, তাদের সঙ্গে আবার দূতাবাস কুচক্রীদের সঙ্গে সুসম্পর্ক।

রাষ্ট্রদূত সরকারি খরচ কমানোর জন্য দূতাবাসের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন। তার মধ্যে একটি হলো BCCIJ অফিস দূতাবাস থেকে সরিয়ে দিয়েছেন। কিন্তু তিনি কি কাজটি অন্যায় করেছেন? জাপান সরকারের নিবন্ধন নেয়ার সময় তো দূতাবাসে অফিস রাখার কথা উল্লেখ ছিল না। উল্লেখ থাকলে নিবন্ধনও পেতেন না। তাহলে অন্যত্র সরিয়ে দিলে দোষের কি? বরং দোষের হতো যদি আগের জনের মতো ব্যবসায়ীদের ফোন করে চাঁদাবাজি করা হতো। তিনি তো সে কাজটি করেননি।

দূতাবাস কর্মকর্তা-কর্মচারীদের অযথা এবং অতিরিক্ত ভাতা গ্রহণ কোন যুক্তিতে যৌক্তিক? আর সরকারি খরচ কমানোর জন্য, জনগণের করের বোঝা কমানোর জন্য তিনি যদি কোনো উদ্যোগ গ্রহণ করেন আর সেই কারণে যদি দূতাবাস কর্মকর্তা-কর্মচারী জোট বেঁধে আঁটসাঁট বেঁধে চরিত্র হননে মাঠে নামে তাহলে ভবিষ্যতের জন্য খুবই ক্ষতিকর হবে তা চোখবুঝে বলা যায়।

rahmanmoni@gmail.com

Leave a Reply