শ্রীনগরে ব্যাপক সহিংসতার আশঙ্কা

শফিকুল ইসলাম শ্রীনগর (মুন্সীগঞ্জ): এগিয়ে আসছে ইউপি নির্বাচন, পাল্লা দিয়ে বাড়ছে শ্রীনগরে সহিংসতা। আচরণবিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্যে মিছিল-মিটিং করছেন ক্ষমতাসীন দল সমর্থিত প্রর্থীরা। প্রশাসনের নাকের ডগায় অহরহ এসব অনিয়ম আজ যেন নিয়মে পরিণত হয়েছে কারও কারও ক্ষেত্রে। কিন্তু বিরোধী দলের জন্য যত বাধা আর বিএনপি হলে তো দোষের অন্তই নেই। গত এক সপ্তাহ ধরে এসব চিত্রই দেখা গেছে এ এলাকার বিভিন্ন অঞ্চল ঘুরে। উপজেলার পদ্মা তীরবর্তী ভাগ্যকুল ইউনিয়নের ৭, ৮ ও ৯ ওয়ার্ডের তথা ভাগ্যকুল হরেন্দ্রলাল উচ্চ বিদ্যালয়, মান্দ্রা ও চারিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র তিনটি অধিক ঝুঁকিপূর্ণ বলে ভোটাররা জানান।

গত ১৭ মে ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনির হোসেন মিতুল আ’লীগের বিদ্রোহী প্রার্থী কাজী ফজলুল হকের সমর্থকদের মারধর করে ওই এলাকা থেকে বের করে দেয়। ফলে ওই অঞ্চলের ভোটারদের নির্বিগ্নে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন বর্তমান চেয়ারম্যান ও বিএনপি সমর্থিত প্রার্থী একুল খান। সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবদুল বারেক অভিযোগ করেন তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোখলেছুর রহমান প্রতিদিন প্রকাশ্যে ঢোল, বাদ্যযন্ত্রসহ মিটিং-মিছিল করছেন।

দলীয় প্রভাব খাটিয়ে দয়হাটা, টেক্কা মার্কেট, কানাইনগর, মুন্সীরহাটি ও উপজেলা সদর সংলগ্ন দোতালাসহ প্রায় ৫/৬টি নির্বাচনী ক্যাম্পও চালু রেখেছেন। স্থানীয় প্রশাসন যেন এখানে নির্বিকার। তিনি সদর ইউনিয়নের ৩, ৪, ৫, ৬ ও ৭নং ভোটকেন্দ্র থেকে ভোট ছিনতাইয়ের আশঙ্কা করছেন। গত মঙ্গলবার রাতে ষোলঘর বাজারে আ‘লীগ সমর্থিত প্রার্থী কাজী মাহবুব আলম রুনোর সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী হাজী আবদুস সালামের ৪০/৫০ কর্মীকে ষোলঘর বাজারে ধাওয়া দিলে পরিস্থিতি মারাত্মক রূপ নিতে থাকে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ নিয়ে উভয় প্রার্থীর সমর্থকদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। নির্বাচনের দিন তা ভয়াবহ রূপ নিতে পারে। কুকুটিয়া ইউনিয়নে আ‘লীগ সমর্থিত প্রার্থী হুমায়ুন কবির বর্তমান চেয়ারম্যান ও বিএনপি সমর্থিত প্রার্থী মোতালেব হাওলাদারের একাধিক কর্মীর ওপর পুলিশি হয়রানির অভিযোগ রয়েছে। এ ব্যাপারে বেশ কয়েকটি মামলাও হয়েছে। তন্তর ইউনিয়নের বিএনপি সমর্থিত প্রার্থী আবদুল আজিজের অবস্থা অত্যন্ত সুদৃঢ়। ভোট ডাকাতির আশঙ্কা করছেন তিনি।

পার্শ্ববর্তী উপজেলা সিরাজদিখানের রাজানগর ও সেখেরনগর ইউনিয়ন দুটির অন্তত ১০টি ভোটকেন্দ্র মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। বিএনপি সমর্থিত প্রার্থী মজিবর রহমান জানান, গত ২৭ মে রাজানগর ইউনিয়নের নয়ানগর গ্রামের ধীরেন বাড়ৈর বাড়িতে পরপর ২টি শক্তিশালী বোমা ফাটিয়ে তার সমর্থক ও বিএনপির ৮/১০ কর্মীকে অহেতুক মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। সেখেরনগর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও বিএনপি সমর্থিত প্রার্থী মো. আমজাদ হোসেনকেও প্রতিদ্বন্দ্বী আ‘লীগ সমর্থিত প্রার্থী ও প্রশাসন নানাভাবে তার কর্মী-সমর্থকদের ভয়ভীতি ও হয়রানি করে নির্বাচন বানচালের গভীর ষড়যন্ত্র করছে বলে তিনি অভিযোগ করেন।

নির্বাচন সুষ্ঠু না হওয়ার ব্যাপারে একাধিক প্রার্থী সংশয় প্রকাশ করেন। তারা অভিযোগ করেন, ক্ষমতাসীন দলের প্রার্থীরা ভোটের মাঠে নানা বিভ্রান্তি ও নির্বাচন বানচালের গভীর ষড়যন্ত্র করছে। গণসংযোগ ও প্রচারণায় প্রতিপক্ষকে বাধাগ্রস্ত করছে। এতে ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ছেন সাধারণ ভোটাররা। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাচন সমন্বয়কারী আবদুল লতিফ মোল্লা বলেন, ১২৬টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। আচরণবিধি ভঙ্গের অভিযোগ আসছে, তা খতিয়ে দেখছি। উপজেলা নির্বাচন কর্মকর্তা সুফিয়া আক্তার বলেন, দৃশ্যমান বিষয়গুলো যেন প্রশ্নবিদ্ধ না হয় সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা হবে।

Leave a Reply