পদ্মা সেতুতে রেল স্থাপনে অনিশ্চয়তা

নেওয়া হচ্ছে নিত্যনতুন প্রকল্প
পদ্মা সেতুতে রেললাইন স্থাপনে অনিশ্চয়তা না কাটলেও নেওয়া হচ্ছে নিত্য নতুন প্রকল্প। কথা ছিল উদ্বোধনের দিন থেকে রেল লাইন চলবে। কিন্তু বাস্তবে বৈঠকের পর বৈঠক হচ্ছে। কাজের কাজ কিছুই হচ্ছে না। ঢাকা-মাওয়া এবং জাজিরা প্রান্তে এখনো কোনো বাস্তবমুখী পদক্ষেপ নেওয়া হয়নি। অবশ্য, সংশ্লিষ্ট ওয়ার্কিং গ্রুপের সভায় ঢাকা-মাওয়া রেলপথ নির্মাণ এবং পদ্মা সেতুর ওপরে রেল লিংকসহ ভাঙ্গা হতে মাওয়া পর্যন্ত রেল লাইন নির্মাণ প্রকল্প দুটি দ্রুত অনুমোদন ও বৈদেশিক সহায়তা পাবার জন্য বাংলাদেশ রেলওয়েকে মন্ত্রণালয়ে প্রয়োজনীয় প্রস্তাব পাঠাতে বলা হয়েছে।

এদিকে পদ্মা সেতু নির্মাণের পর বর্ধিত যানবাহনের চাপ সামলানোর জন্যও যেসব প্রকল্প নেওয়া হয়েছে সেগুলোরও বাস্তবায়নে কোনো অগ্রগতি নেই। এছাড়াও পদ্মা সেতুর উভয় প্রান্তে ৭ম স্প্যানের পর অবশিষ্ট অংশে রেল ‘ভায়া ডাক্ট’ নির্মাণের জন্য বৈদেশিক সাহায্য না পাওয়া গেলে সরকারের নিজস্ব অর্থে নির্মাণের উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে। বাংলাদেশ রেলওয়েকে এ প্রকল্পের ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে সেতু কর্তৃপক্ষ রেল লাইনের ডিজাইন রেলওয়েকে সরবরাহ করবে বলে জানানো হয়। আগের সিদ্ধান্ত ছিল সেতু বিভাগ সেতুর উভয় প্রান্ত পর্যন্ত স্টেশনসহ রেল লাইন নির্মাণ করে দেবে। এখন শুধু সেতুর অংশটুকুতেই তারা রেল লাইন নির্মাণ করবে। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পদ্মা সেতু সংশ্লিষ্ট রেলওয়ে প্রকল্পসমূহে যে ১৩ কোটি ডলার ঋণ প্রদানের আশ্বাস দিয়েছে তা আরও বাড়ানোর জন্য যোগাযোগ মন্ত্রণালয় থেকে ইআরডি’কে অনুরোধ করা হবে। এদিকে সেতু সংলগ্ন এলাকা ও পার্শ্ববর্তী জেলাসমূহে ব্যাপক সড়ক অবকাঠামো নির্মাণের পরিকল্পনায়ও তেমন অগ্রগতি নেই। সেতু সংযোগকারী সড়কগুলোকে ৪ লেনে উন্নীতকরণ ছাড়াও নতুন কয়েকটি সড়ক নির্মাণ করার কথা বলা হয়েছে। পদ্মা সেতু নির্মাণের পর ঢাকাসহ সেতু পার্শ্ববর্তী এলাকার বর্ধিত যানবাহনের চাপ ও চলাচল স্বাভাবিক রাখতে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) ১০টি প্রকল্প বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে ঢাকা থেকে বা ঢাকাগামী ও চট্টগ্রামসহ পূর্বঞ্চলীয় জেলাসমূহ থেকে পদ্মা সেতু অতিক্রমকারী যানবাহনের পক্ষে যানজট এড়ানো সম্ভব হবে। আর তাতে সেতু অভিমুখী যানবাহন ঢাকা শহর এড়িয়ে দক্ষিণাঞ্চলে যাতায়াত করতে পারবে। শুধু তাই নয় এর ফলে ঢাকা মহানগরী যানজটের প্রভাবমুক্ত থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য ১০টি প্রকল্পের মধ্যে রয়েছে, যেসব সড়ক চার লেনে উন্নীতকরণ করার কথা বলা হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা-মাওয়া সড়ক,ফতুল্লা-মুন্সীগঞ্জ-লৌহজং সড়ক, গাবতলী-সোয়ারীঘাট সড়ক, মদনপুর-মদনগঞ্জ-সৈয়দপুর সড়ক। অপরদিকে চার লেনে সড়ক নির্মাণ করার কথা রয়েছে, পোস্তাগোলা-সোয়ারীঘাট সড়ক, ঢাকা ওয়েস্টার্ন বাইপাস সড়ক, ভবেরচর-গজারিয়া-মুন্সীগঞ্জ সড়ক, নওডোবা-শরীয়তপুর-কালকিনি-কোটালীপাড়া সড়ক। এ ছাড়াও হাতে নেওয়া হয়েছে গাবতলী-আজিমপুর-করিডোর ‘গ্রেড সেপারেশন’ এবং গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান টান্সপোর্ট করিডোর প্রকল্প। যদিও এসব প্রকল্প এখনো বাস্তবায়নের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এজন্য যে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন তারও সংস্থান করা সম্ভব হয়নি এখনো। ফলে পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার সময় এ প্রকল্পগুলো বাস্তবায়ন বাস্তবায়িত হবে কিনা তা অনিশ্চয়তা থেকে যাচ্ছে।

রেজা রায়হান – বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply