পদ্মা সেতু নির্মাণে এডিবি’র সঙ্গে ঋণচুক্তি আজ

পদ্মা বহুমুখী সেতু নির্মাণে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশ সরকারকে ৬১৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। এজন্য বাংলাদেশ সরকার ও এডিবি’র মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর হবে আজ সোমবার। আজকের চুক্তির মধ্য দিয়ে পদ্মাসেতু নির্মাণে ঋণ সহায়তাকারী দাতা সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর হবে। বেলা আড়াইটায় শেরে বাংলা নগরের এনইসি ভবন সম্মেলন ইআরডি সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইয়া ও এডিবি’র আবাসিক প্রতিনিধি তেভাকুমার কান্দিয়া (Mr. Thevakumar Kandiah) নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, এডিবি’র ভাইস প্রেসিডেন্ট (অপারেশন) জিয়াও ঝাও (Xiaoyu) এবং এডিবি’র সাউথ এশিয়া ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল সুলতান হাফিজ রহমান উপস্থিত থাকবেন।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার। গত ২৮ এপ্রিল বিশ্ব ব্যাংকের সঙ্গে ১ দশমিক ২ বিলিয়ন ডলার, ১৮ মে জাইকার সঙ্গে ৪১৫ মিলিয়ন মার্কিন ডলার এবং ২৪ মে ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে ১৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে বিশ্ব ব্যাংক আরো ৩০০ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রতি দিয়েছে।

প্রসঙ্গত, বর্তমান সরকারের আগের মেয়াদে (১৯৯৬- ২০০১) পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিল। ২০০১ সালের ৪ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। চারদলীয় জোট সরকারের সময় এ সেতু নির্মাণে কোনো উদ্যোগ নেয়া হয়নি। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর মাওয়া-জাজিরা পয়েন্টে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের কাজ শুরু করা হয়। পদ্মা সেতু নির্মিত হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলা রাজধানী ঢাকা ও পূর্বাঞ্চলের সঙ্গে সংযুক্ত হবে।

Leave a Reply