গুরু, তোমায় সালাম

৫ জুন সকাল ১০টা ২০ মিনিটে পৃথিবী ছেড়ে চলে গেলেন পপসম্রাট ও বীর মুক্তিযোদ্ধা আজম খান। তাঁকে স্মরণ করেছেন সংগীতে তাঁরই কয়েকজন সহযাত্রী
জীবনে কারো সঙ্গে ঝগড়া করতে শুনিনি
আলাউদ্দিন আলী
ব্যক্তিগত জীবনে আজম খান যেমন ছিলেন একজন মুক্তিযোদ্ধা, গানের ক্ষেত্রেও তাঁকে একজন সংগীত-বিপ্লবী বলতে হবে। বাংলা গানের আঙ্গিক পরিবর্তনে তাঁর অবদান বৈপ্লবিক। তিনি ছিলেন একজন সত্যিকারের মানুষ। তাঁর মতো নিঃস্বার্থ মানুষ দেখা যায় না। জীবনে তাঁকে কারো সঙ্গে ঝগড়া করতে শুনিনি। মুক্তিযুদ্ধের পর বাংলা গানের আমূল পরিবর্তনে তাঁর ছিল অসাধারণ ভূমিকা। দুঃখজনক হলেও সত্য, আমরা এই মহান শিল্পীকে যথাযথ সম্মান জানাতে পারিনি।

কালের কন্ঠ
—————————————————-

আবারও আজমকেই বন্ধু হিসেবে চাইব
ফেরদৌস ওয়াহিদ

২৪ মে রাতে আজম আমাকে ফোন করে। ঠিক বুঝে উঠতে পারছিলাম না, এত রাতে ফোন দেওয়ার কারণ কী?

বন্ধু সেদিন বলেছিল, ‘ফেরদৌস, তোকে নিয়ে আমি অনেক গর্ব বোধ করি। তুই কি সেটা জানিস? আমাদের পরিচয়ের প্রথম দিন থেকেই তুই আমার অনেক আদুরে বন্ধুদের একজন। জীবনে একসঙ্গে কত সুন্দর সময়ই না পার করলাম! দেখতে দেখতে জীবনের শেষ প্রান্তে চলে এসেছি। ইদানীং খুব ইচ্ছা করে পুরনো বন্ধুদের সঙ্গে একদিন আড্ডা দিই। জানি না, সে ইচ্ছা আর কখনো পূরণ হবে কি না। যাহোক, শোন ফেরদৌস, তুই এখনো মাঠে আছিস। চালিয়ে যা বন্ধু। গান থেকে কখনোই সরে দাঁড়াসনে।’
মনে মনে আজমকে বলেছিলাম, তোর শরীরটা আরেকটু সেরে নিক। দুজন মিলে একসঙ্গে একই মঞ্চে গান করব। কে জানত, আজমকে আবারও হাসপাতালে ভর্তি হতে হবে। আর সেটা যে তার শেষ যাত্রা পর্যন্ত গড়াবে_ভাবতেই পারিনি।

আজমের সঙ্গে আমার ৪০ বছরের বন্ধুত্ব। চলতে চলতে আপন ভাইয়ের মতো হয়ে গিয়েছিলাম। কখনো কোনো অনুষ্ঠানে গাইতে গেলে বাচ্চাদের মতো আমাকে জড়িয়ে ধরত। অতিরিক্ত মায়া ছিল তার মনে। কারো মনে কষ্ট দেখলে নিজেও কেঁদে উঠত। আমাদের সময়কার শিল্পীদের মধ্যে আজমই সবচেয়ে অনটনের মধ্যে দিন যাপন করেছে। অথচ এ নিয়ে কখনো মন খারাপ করতে দেখিনি। সব সময় আমাকে বলত, ‘আল্লাহর রহমতে অনেক শান্তিতে আছি।’ হাজার অভাব-অনটনে থাকলেও তাঁর কাছে কেউ কোনো দিন কিছু চাইতে এসে খালি হাতে ফিরে যায়নি। একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবেও তার পরিচয়টা গর্ব করে দেওয়ার মতো।

আবার যদি কখনো পৃথিবীতে আসার সুযোগ হয়, আবারও আজমকেই বন্ধু হিসেবে চাইব।

কালের কন্ঠ
—————————————————-

চাষী নজরুল ইসলাম
তার মতো ভালো মানুষ আমি জীবনে দেখিনি। আমরা একসঙ্গে মতিঝিল কলোনি বাজারে কেনাকাটা করতাম। তিনি আমাকে অত্যন্ত সম্মান করতেন। খুবই সহজসরল মানুষ ছিলেন। তার মধ্যে কোনো অহংকার ছিল না। বাগানে যদি কাউকে একটি ফুল ছিঁড়তে বলা হয় তাহলে সবচেয়ে সুন্দর ফুলটি সে তুলে আনে। আজম খান তেমনি একটি সুন্দর ফুল। নিষ্পাপ। এই বীর মুক্তিযোদ্ধার দেশের জন্য অনেক অবদান রয়েছে। তাকে কেন একুশে পদক দেওয়া হয়নি আমি জানি না। আজম খানের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। হে বীর তোমাকে অনেক শ্রদ্ধা।

বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply