পদ্মা সেতুর সংযোগ রেললাইন: পরামর্শক নিয়োগ শিগগিরই

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেছেন, শিগগিরই পদ্মাসেতুর সাথে রেল যোগাযোগ স্থাপনে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত রেললাইন নির্মাণে পরামর্শক নিয়োগ দিবে সরকার। আজ মঙ্গলবার সচিবালয়ে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের সঙ্গে বাংলাদেশে সফররত এডিবি’র মহাপরিচালক সুলতান হাফিজ রহমানের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল সাক্ষাত করেন। সাক্ষাত শেষে মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত রেললাইনকে ডাবল-ট্র্যাকে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। প্রায় ১ হাজার ৪ শ কোটি টাকা ব্যয়ে এ করিডোরের টঙ্গী থেকে ভৈরব বাজার অংশের কাজ আগামী মাসে শুরু হবে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এ প্রকল্পের ৯৫ ভাগ অর্থের যোগান দিচ্ছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ক্রমবর্ধমান গুরুত্ব অনুধাবন করে সরকার দ্বিতীয় ঢাকা-চট্টগ্রাম এঙ্সে কন্ট্রোল এঙ্প্রেসওয়ে নির্মাণেরও উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছে এডিবি। নিজস্ব অর্থায়নে পরিচালিত এডিবি’র সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শিগগিরই শেষ হবে বলেও জানানো হয় বিবৃতিতে।

যোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে এডিবি’র বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক তহিদুল আনোয়ার চৌধুরী, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. শাহাবউদ্দীন, ঢাকা পরিবহন সমন্বয় বোর্ডের অতিরিক্ত নির্বাহী পরিচালক জয়নাল আবেদীন, নির্বাহী পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ সালেহ উদ্দিন, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ মোস্তফা উপস্থিত ছিলেন। এডিবি’র প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ রেসিডেন্ট মিশনের কান্ট্রি ডিরেক্টর মি. দিবকুমার ক্যানদিয়া, ট্রান্সপোর্ট এন্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শ্রী উইডোয়াতি।

Leave a Reply