ডিজিটাল প্রজেক্টরে গ্রাম বাংলায় বাজেট প্রচার করলো চ্যানেল আই

এই প্রথম কোন বেসরকারি চ্যানেলের উদ্যোগে ডিজিটাল প্রজেক্টরে বড় পর্দায় কৃষকের মাঠে বাজেট প্রচার করলো চ্যানেল আই। এছাড়াও প্রতিবছরই কৃষকের বাজেট ভাবনা সমপ্রচারের পাশাপাশি বাজেট নিয়ে প্রস্তাবনাও অর্থমন্ত্রীর হাতে তুলে দিয়ে আসছে চ্যানেলটি। বৃহস্পতিবার বড় পর্দায় বাজেট প্রচারের ব্যতিক্রমি আয়োজন করা হয়েছিল মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ষোলঘর হাইস্কুল মাঠে। এতে সর্বস্তরের কৃষাণ-কৃষাণীরা অংশ নেন। এ সময় উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর পরিচালক, বার্তা প্রধান, কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

আরও উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা চেয়ারম্যান বেলায়েত হোসেন ঢালী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল লতিফ ও ষোলঘর ইউনিয়ন চেয়ারম্যান আবদুস সালাম। দুপুরের পর থেকেই বিভিন্ন গ্রামাঞ্চল থেকে কৃষাণ-কৃষাণীরা বাজেট বক্তৃতা সরাসরি উপভোগের জন্য অনুষ্ঠানস্থলে আসতে থাকেন। অর্থমন্ত্রীর কৃষি বাজেট বক্তৃতা শেষে উপস্থিত কৃষাণ-কৃষাণীদের মাঝ থেকে তাদের প্রাপ্তি ও প্রত্যাশা নিয়ে মতামত গ্রহণ করেন শাইখ সিরাজ। পাটাভোগ গ্রামের কৃষাণী মমতাজ বেগম বলেন, বাজেট প্রতিবছরই হয় আমরা শুনি, কিন্তু এটা কি? এটার উপকার কি তা আমরা এখনও বুঝে উঠতে পারিনি। আমরা শুনি আমাদের জন্য বাজেটে বরাদ্দ দেয়া হয়। কিন্তু সেটা আমরা পাই না। বিদ্যুৎ পাই না, উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাই না।

এগুলো পাওয়া গেলেই আমাদের প্রত্যাশা কিছুটা হলেও পূরণ হবে। আলমপুরের নাছিরুল আলম পলাশ বলেন, আমরা ঘাম ঝরিয়ে ফসল ফলাই। কিন্তু স্থানীয়ভাবে কোন পাইকারি বাজার না থাকায় আমরা উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাই না। অনেক সময় ফসল বিক্রি করে আমাদের উৎপাদন খরচ উঠানো সম্ভব হয় না। তাই এ অঞ্চলে বড় পাইকারি বাজার গড়ে উঠলে আমাদের উৎপাদিত ফসল ন্যায্যমূল্যে বিক্রি করতে পারবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, এই প্রথম কৃষকদের জন্য সরাসরি বাজেট বক্তৃতা উপভোগের ব্যবস্থা গ্রহণ করায় গ্রামের মানুষ কিছুটা হলেও বাজেট সম্পর্কে সচেতন হচ্ছে। আগামীতেও অন্যান্য প্রতিষ্ঠান বা সংগঠনের পক্ষ থেকে এভাবে গ্রামের মানুষের জন্য সরাসরি বাজেট দেখার সুযোগ করা হলে কৃষাণ-কৃষাণীরা তাদের অধিকার সম্পর্কে আরও সচেতন হবে। তারা বুঝতে পারবে সরকার বাজেটে তাদের জন্য কি পরিমাণ ভর্তুকি ও বরাদ্দ দিচ্ছে। অনুষ্ঠানটিতে সমন্বয়কের দায়িত্ব পালন করেন মানবজমিন স্টাফ রিপোর্টার ও চ্যানেল আই প্রতিনিধি রাসেল মাহমুদ।

Leave a Reply