লৌহজংয়ের বেদে পল্লী সরগরম

লৌহজংয়ের হলদিয়া ইউনিয়নের গোয়ালী মান্দ্রা বেদে পল্লীতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। বেদে পলস্নীতে এখন লোকে লোকারণ্য। একে অপরের সঙ্গে কুশল বিনিময়ে ব্যসত্ম হয়ে পড়েছে। কে কোথায় কি রকম ছিল। সারা বছর কিরকম ব্যবসা হয়েছে। এ নিয়েই এখন সরগরম বেদে পলস্নী। আর এ মিলন মেলার মূল উদ্দেশ্য হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন।

আজ শনিবার লৌহজং উপজেলার ১০ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ উপলৰে শত শত বেদে ফিরে এসেছে তাদের গোয়ালী মান্দ্রা বেদে পলস্নীতে। এবারের নির্বাচনে হলদিয়া ইউনিয়নের ৪ নং গোয়ালী মান্দ্রা ওয়ার্ডে ৫ জন বেদে সম্প্রদায়ের লোক মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করছে। এরা হলো মোঃ এবাদুল হক, মোঃ শহিদ সর্দার, মোঃ মান্নান চৌধুরী, আঃ রব ও মোঃ নাজির। এবার এ নির্বাচনে ভোট দিতে বেদে সর্দারের কথায় চলে এসেছে তাদের স্থায়ী ঠিকানা গোয়ালী মান্দ্রায়। এখানে বেদে পরিবারগুলোর লোক প্রায় সাড়ে ৪ হাজার। ভোটার প্রায় ১৮শ’।

শক্রবার গোয়ালী মান্দ্রা বেদে পলস্নী ঘুরে দেখা গেল তরম্নণ বয়সী মেয়েরা সাজগোজ নিয়ে ব্যসত্ম। আবার দলবেঁধে জৈ (এক ধরনের জুয়া ) খেলে ছেলে মেয়েরা সময় কাটাচ্ছে। এ উপলৰে বসেছে একটি নাগরদোলা। সেখানে দেখা গেল উপচেপড়া ভিড়। গোয়ালী মান্দ্রা সাপ্তাহিক হাটটি এখন পুরোটাই চলে গেছে এদের দখলে। হাটের পাশে ও পাশ দিয়ে বয়ে যাওয়া লৌহজং-শ্রীনগর খালের পাড়ে এরা ছোট ছোট খুপরি ঘর বানিয়ে তাতে বসবাস শুরম্ন করেছে। দেখে মনে হয় এখানে যেন এক উৎসবের জোয়ার বইছে। গড়ে উঠেছে একটি ভাসমান পলস্নী।

বেদে সর্দার ও মেম্বার প্রার্থী মোঃ শহিদ সর্দারকে এত ভিরের কারণ জানতে চাইলে বলেন, নির্বাচন হচ্ছে তুমি জানো না? নির্বাচন উপলৰে এরা সবাই ভোট দিতে এসেছে। গোয়ালী মান্দ্রায় স্থায়ীভাবে বসবাসকারী বেদে ড্রাইভার সম্রাট জানালেন, আগে আমাদের ভোট ছিল না, তাই আমাগোরে তেমন একটা দেহা যাইত না। এখন আমরা এ দেশের নাগরিক, তাই সবাই ভোট দিতে আইছে। ভোট দেয়া শেষে আবার যে যার কাজে চইলা যাইব।

জানা যায়, লৌহজংয়ের এ বেদে পলস্নীগুলোতে বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে ঝড়ের সময় বেদেরা ঝড় হতে নিজেদের রৰা করতে চলে আসত। ধুমধামে ছেলেমেয়েদের বিয়ে দিত। কিন্তু এখন বেদেদের মাঝে অনেক শিৰিত লোকজন প্রতিষ্ঠিত হয়ে প্রশাসন থেকে শুরম্ন করে ডাক্তার-ইঞ্জিনিয়ারও তৈরি হয়েছে বেদের মাঝে। তাই এখন অধিকাংশ বেদেই যাযাবর ব্যবসা ছেড়ে দিয়েছে। তাছাড়া এখনও যারা এ ব্যবসায় আছেন তারা সারা বছর এলাকায় বাইরে দেশের বিভিন্ন স্থানে ছোট ছোট দলে বিভক্ত হয়ে সাপের খেলা, মাজার রস খসানো, শিঙ্গা লাগানোসহ বিভিন্ন প্রকার ভাউতাবাজি ব্যবসা করে জীবিকা নির্বাহ করে থাকে। এবার নির্বাচনে শত শত বেদে চলে এসেছে ভোট দিতে। বহুদিন একে অপরকে দেখেনি। অনেক দিন পর কাছে পেয়ে এরা এখন মহাব্যসত্ম নিজেদের মাঝে কুশল বিনিময় করতে। যাদের কাজ নেই খেলাধুলা করে সময় পার করছেন। তাই এখন গোয়ালী মান্দ্রার এই বেদে পলস্নীতে উৎসবের আমেজ বিরাজ করছে। মিলন মেলায় পরিণত হয়েছে বেদে পলস্নী।

Leave a Reply