গানে মেধাস্বত্ত্ব জটিলতার কোন কারণ নাই

এদেশের সঙ্গীত জগতের এক অনন্য নাম আলাউদ্দিন আলী। একাধারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন যিনি। যে গান গুলো আজ কালোত্তীর্ণ জনপ্রিয়তায়। তার সুরে জাদুতে তারকাখ্যাতি পেয়েছে একাধিক শিল্পী। সম্প্রতি এলসিএস নামের একটি সংগঠনের নেতৃত্বও দিচ্ছেন। এই বরেণ্য শিল্পী তার দীর্ঘ অভিজ্ঞতায় সাম্প্রতিক প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন বিনোদন প্রতিদিনের সাথে। সাক্ষাত্কার নিয়েছেন অপলা প্রিয়দর্শিনী

‘হূদয়ের গান’ অ্যালবামের মাধ্যমে দীর্ঘদিন পর আপনাকে অডিও অ্যালবামে পাওয়া গেলো, এর বিশেষ কোন কারণ আছে কি?

অনেক দিন থেকেই গান করছিলাম না, গান না করার পেছনে আরেকটা কারণ হলো অডিও বাজারের বাণিজ্যিক অবস্থা এমনিতেই খুব খারাপ। তারপরও আমার নিজস্ব প্রোডাকশন হাউজ একতারা থেকেই অ্যালবামটি বের করার উদ্যোগ নিলাম। আমার অ্যালবামের গীতিকার জিয়া আহমেদ শেলী। আধুনিক ও দেশের গানের পৃথক পৃথক দুইটি সিডি নিয়ে অ্যালবামটি করেছি। পাশাপাশি প্রকাশনার দায়িত্ব নিলো ডেসটিনি। বাজারে দেশের গানগুলি নিয়েই আশা অনেক বেশী। আধুনিক গানগুলিও খুব সুন্দর হয়েছে। অনেকদিন ধরেই মূল ধারার গান হচ্ছে না, আমিও করি নি। এই ভাবনা থেকেই করা।

এদেশের একজন ওস্তাদ সঙ্গীত পরিচালক আপনি, সেক্ষেত্রে চলচ্চিত্রের বাইরে আপনাকে অডিও অ্যালবামের কাজে খুব কম দেখা গেছে এর কারণ কি?

আমি মূলত চলচ্চিত্রের কাজ করি। আমার আগে থেকেই অ্যালবামের ব্যাপারে আগ্রহ ছিলো না। আমি ১৯৯৩-৯৪ সাল থেকে অডিও অ্যালবামের টুকি-টাকি কাজ করি। আমার প্রথম অ্যালবাম ‘নিশ্বাসে তুমি বিশ্বাসে তুমি’। এটি সফল একটি অ্যালবাম। অডিও অ্যালবামে কাজ না করার পেছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে পাইরেসির কারণে যারা অর্থলগ্নি করে তারা করতে চায় না। এতো টাকা খরচ করে একটা অ্যালবাম বেরুলে সঙ্গে সঙ্গে পাইরেসি হয়ে যায়। এখন নিজের উদ্যোগেই মানুষকে গান শোনানোর উদ্দেশ্যেই বের করছি। আমার মনে হয় এভাবেই করতে হয়। সিডির মার্কেট যদিও নাই কিন্তু গান শোনার অনেকগুলি পন্থা আছে।

চলচ্চিত্রে অসংখ্য জনপ্রিয় গান আপনি উপহার দিয়েছেন, এই দীর্ঘ অবস্থানে এখনকার সিনথেটিক মিউজিকে হাবিবসহ অন্যান্য সঙ্গীত পরিচালকেরা বেশ সফল, সেদিক দিয়ে

সিনিয়ররা খুব একটা হিট দিতে পারছে না। এটা কি সময়ের সাথে তাল মেলাতে না পারা, না কি অন্যকিছু?

গান হিট বলতে সেটাই হিট গান যেটা সবশ্রেণীর লোক শুনবে, গাইবে। গ্রাম, শহর, ছাত্র, শিক্ষক, ছেলে, মজুর, মা-বোন সবার ভালো লাগলেই সেই গানটা স্থায়ীত্ব পায়। আর এটাকেই হিট গান বলে। এখনকার গানগুলো স্থায়ীত্ব পায় বলে মনে হয় না। ভালো সুরকার কাজ করলে তবেই তো ভালো গান হবে। এখন ভাল সুরকার নেই বললেই চলে।

চলচ্চিত্রের গানের দৃশ্যায়ন এখন কতটা মানসম্পন্ন হয় বলে মনে করেন?

আমার মতে দৃশ্যায়ণটা গানের অলঙ্কার হিসেবে কাজ করে। মানসম্মত একটা গানের পেছনে প্রথমত গানের সুর, কথা এবং শিল্পী। আমরা যদি স্মৃতিচারণ করি তাহলে দেখা যায় এমন অনেক গান আছে হারমোনিয়াম দিয়ে গান গেয়েছে সেটা অনেক মানসম্মত ও হিট হয়েছে। অনেক গান আছে কোন চিত্রায়ণই নেই, একটা মশারীর ভেতর, একটা বিছানার উপর বসে বসে, একটা জানালার পাশে দাড়িয়ে দাড়িয়ে, একটা হারমোনিয়াম নিয়ে। মূল হলো গানের বাণী, সুর এবং শিল্পী। একটা মন্দ গান যতোই ভালো দৃশ্যায়ণ করা হউক না কেন সেটা কখনও স্থায়ীত্ব পাবে না।

এছাড়া সার্বিকভাবে চলচ্চিত্রের অবস্থাও এখন অনেকটাই নাজুক। সেই একঘেঁয়ে শাকিবের আধিপত্য, তাই প্লেব্যাকেও নায়কের লিপে ভোকালের পরিবর্তনের একটা সংকট দেখা দেয়, আপনার মতামত শুনতে চাইছি-

আমাদের দেশে শাকিবের পাশাপাশি বা তার কাছাকাছিও যদি থাকতো, তাহলে আমাদের নতুন প্রজন্মের কিছু শিল্পী আছে তাদের দিয়ে আমরা প্লে-ব্যাক করাতে পারতাম। এখন শাকিব একা হওয়াতে তার সাথে অল্প কিছু শিল্পী ম্যাচ করে। বাছাইকৃত কিছু শিল্পী ছাড়া অন্যান্যরা সুযোগও পায় না। আগে যেখানে একশত থেকে দেড়শত চলচ্চিত্র রিলিজ হতো এখন ৩০টাও হয় না। আরও নায়ক বাড়লে বা শাকিবের কাছাকাছি আসলে শিল্পী সংখ্যাও বাড়তো চলচ্চিত্রেও আরও অনেক ভালো গান পাওয়া যেতো।

সঙ্গীত শিল্পী বা কুশলীরা নিজেরা এক একজন শিল্প। এ কারণেই কি বারবার বিভিন্ন সংগঠন জটিলতা দেখা দেয়? শিল্পীরা কখনওই সাংগঠনিক হতে পারেন না, এমন অভিযোগে আপনার মন্তব্য কি?

এই অভিযোগটা আজীবন ছিলো। আমরা এটাকে ভুল প্রমাণিত করেছি। আমরা এলসিএস নামের একটি সংগঠন করেছি। প্রায় ৯৮ শতাংশ শিল্পী, গীতিকার ও সুরকার অর্থাত্ অডিও শিল্পের প্রায় সবাই এটার সাথে জড়িত আছে। আমরা মূলত রয়ালিটির ব্যাপারটা দেখছি। যা আমরা বিগত দিনগুলোতে পাই নি, এখনও পাচ্ছি না। আমাদের এই সংগঠনের মাধ্যমে সাংগঠনিক হতে পারেন না কথাটা ভুল প্রমাণিত হলো। সংগঠন ভেঙ্গে যাওয়ারও কোন কারণ নেই। এর আগে অনেক সংগঠন ভেঙ্গেছে। এটা ঠিক আছে। সবাই একই মতে, একই ভাবে আছি। ইনশাআল্লাহ সফলতা পাবো।

মেধাস্বত্ত্ব বা এখনকার কপিরাইট জটিলতায় একাধিক সংগঠন বিক্ষিপ্তভাবে কাজ করছে। আপনি নিজেও একটি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন। তবুও আদতে আপনারা একই এজেন্ডায় সম্মিলিত প্ল্যাটফর্মে আসতে পারছেন না, তবে সমস্যাটা কোথায়?

অশিক্ষিত লোকজন যারা তারাই একে জটিল করতে চাচ্ছে। গীতিকার, সুরকার ও শিল্পী। গানে মেধাস্বত্ত্ব জটিলতার কোন কারণ নাই। আমাদের দেশ তো পৃথিবীর অন্যান্য দেশ থেকে কিছু না। সরকারও চাইছে মেধাস্বত্ত্ব আইনে এই জটিলতা থেকে রেহাই দেবার। কিন্তু জটিল লোকরাই জটিল করতে চায়। শিল্পীরা করছেন না। এমাসের ১৯ ও ২০ তারিখে বাংলাদেশে ওয়াইপোর একটা বিশাল টিম আসছে। জটিলতার সমাধান ও জটিলতাকারীদের ধরিয়ে দোওয়ার জন্য। যারা জটিল করতে চায় তারা শিল্পীদের বিপক্ষে। আজ পর্যন্ত বাংলাদেশে যতো গান আছে আমরা প্রায় ৯৫% গান কপিরাইট করে ফেলতে পারবো। আমরাও এগিয়ে যাচ্ছি। অপরাধীদের পক্ষে কেউ থাকে না। এটাই সত্য।

সবশেষে আজম খানকে নিয়ে আপনার কিছু স্মৃতিচারণ শুনতে চাই-

আমরা একই সময়ে সঙ্গীত শুরু করেছি। বাংলাদেশে অনেক অবক্ষয় হয়ে গেছে অনেক দিক দিয়ে। ভালোমানুষের খুব অভাব আমাদের দেশে। সে একজন মুক্তিযোদ্ধা। সে মুক্তিযোদ্ধা সনদের জন্য কোথাও কোনদিন দাঁড়ায় নি। আমি চলচ্চিত্রে প্রবেশের পরে তার সাথে মাঝে মাঝে যোগাযোগ হতো। আমি অনেক ভালো মনের মানুষ হারিয়েছি। মনে হচ্ছে যেনো মায়ের বুকের পাজরের একেকটা করে হাড় ঝরে যাচ্ছে আমাদের দেশে। যারা দেশকে সত্যিকারভাবে মায়ের মুখে হাসি ফুটানোর জন্য যুদ্ধ করছে আজ তারা হারিয়ে যাচ্ছে।

Leave a Reply