সচল হচ্ছে মেয়র খোকার মামলা

ঢাকা সিটি করপোরেশনের মেয়র ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার বিরুদ্ধে করা মামলাগুলো সচল হচ্ছে। একই সঙ্গে তাঁর বিরুদ্ধে আরো ৭০টি দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তদন্তের চিন্তাভাবনা করছে সরকার। সংশ্লিষ্ট একটি দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, সরকার একটি গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছে, সাদেক হোসেন খোকার বিরুদ্ধে করা মামলা ও অভিযোগগুলোর তালিকা তৈরি করতে। ওই সংস্থা গতকাল পর্যন্ত প্রায় ৭০টি অভিযোগের তালিকা তৈরি করেছে। অভিযোগগুলোর মধ্যে রয়েছে_ যাত্রাবাড়ী-গুলিস্তান ফ্লাইওভার ও মতিঝিলে সিটি সেন্টার

কার পার্কিং নির্মাণ, বেলহাসা গ্রুপকে আজীবন জমি লিজ দেওয়া, পাঁচজন টিও, ৩৭ জন ড্রাইভার ও ৮৮ জন টাইপিস্ট নিয়োগ, ৬৬টি গাড়ি অকশনে বিক্রি, ১১টি টেম্পো ও পাঁচটি ট্রাক ক্রয়, কিচেন মার্কেটে জমি অধিগ্রহণ, ধানমণ্ডি লেক সংস্কার, ডিসিসি মার্কেটগুলোর দোকান বরাদ্দ, গোমতি পেট্রল পাম্পের সঙ্গে চুক্তি ও তেল ক্রয়, অ্যাসফল্ট প্লান্ট দিয়ে রাস্তা মেরামতে একমাত্র ঠিকাদার নিয়োগ, বাসস্ট্যান্ড ইজারা, বকশিবাজারে জমি ইজারা, গাবতলী পশুহাট ইজারা, ভারী পরিচ্ছন্ন যান মেরামত, পলাতক নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া, ভূমি উন্নয়ন, ভেজাল ওষুধ ক্রয়, মাতুয়াইল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্ট স্থাপন, মিরপুর ১০ নম্বর গোলচত্বর-সংলগ্ন টাউনহল স্কয়ার নির্মাণ, গুলশান ২ নম্বরে আধুনিক বাণিজ্যিক কমপ্লেঙ্ প্রজেক্ট নির্মাণ, কাপ্তানবাজারে দোকান বরাদ্দ ইত্যাদি কাজে অনিয়ম।

জানা গেছে, গত তত্ত্বাবধায়ক সরকার ও বর্তমান সরকারের আমলে যেসব মামলা করা হয়েছে সেগুলোও শিগগিরই সচল হচ্ছে। এ ব্যাপারে সাদেক হোসেন খোকার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মামলা আইনগতভাবে মোকাবিলা করার কথা জানিয়েছেন। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে সম্ভবত তিনটি মামলা আছে, যা বিল্ডিং নির্মাণ ও নিয়োগসংক্রান্ত। বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন।

একটি সূত্র জানিয়েছে, এসব মামলা সচল ও অনিয়মের অভিযোগ তদন্ত ছাড়াও তাঁকে কড়া নজরে রাখা হচ্ছে।

Leave a Reply