পদ্মাসেতু ও বঙ্গবন্ধু সেতুর সংযোগকারী ৩ সড়ক ৪ লেনে উন্নীত হচ্ছে

পদ্মাসেতু এবং বঙ্গবন্ধু সেতুর মধ্যে সংযোগ স্থাপনে ৩টি সড়ককে অগ্রাধিকার ভিত্তিতে ৪ লেনে উন্নীত করা হবে। এছাড়া ক্রমবর্ধমান যানবাহনের চাপ মোকাবিলায় সরকার দেশের গুরুত্বপূর্ণ মহাসড়ককে ৪ লেনে উন্নীত করার কাজ শুরু করেছে। মহাসড়কগুলো উন্নয়নে অগ্রাধিকারভিত্তিক সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। ইতিমধ্যে জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকমরুল, ফরিদপুর-বরিশাল এবং ঢাকা-মাওয়া-ভাঙ্গা সড়ক ৩টি অগ্রাধিকার ভিত্তিতে ৪ লেনে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এ বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ করেছে। গতকাল

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনের ওপর দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এসব তথ্য জানান।

যোগাযোগমন্ত্রী আরো বলেন, সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের পূর্ব শর্ত। এ কারণেই বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর যোগাযোগ খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়ে অনেকটাই বাস্তবায়ন করেছে। আর্থিক সীমাবদ্ধতা থাকায় ব্যয়বহুল প্রকল্পের জন্য আমাদের উন্নয়ন সহযোগীদের সহায়তা নিতে হচ্ছে। যানজট নিরসন, যানবাহনের ক্রমবর্ধমান চাপ, নগরায়ন এবং অধিকতর সুবিধাপ্রবণ এলাকায় মানুষের গমন সহজতর করতে দেশের আঞ্চলিক ও জাতীয় মহাসড়ককে ধাপে ধাপে ৪ লেনে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তবে অবকাঠামো নির্মাণে যাতে কৃষি জমি ব্যবহৃত না হয় সে বিষয়ে প্রকৌশলীদের সচেষ্ট থাকার পরামর্শ দেন।

সড়ক বিভাগের সচিব মো. মোজাম্মেল হক খান, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী শাহাবউদ্দীন, প্রকল্প পরিচালক সিতাংশু বিকাশ সাহা, এডিবির প্রকল্প কর্মকর্তা লি মিং তাই এবং সম্ভাব্যতা যাচাই দলের দলনেতা এলান ক্রোন কর্মশালায় অংশ নেন।

Leave a Reply