অনাস্থা প্রস্তাবে উতরে গেলেন কান

রাহমান মনি
এ যাত্রায় মান রক্ষা করেছেন জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান। গত ২ জুন পার্লামেন্টের নিম্নকক্ষে সম্মিলিত বিরোধী দল আনীত অনাস্থা ভোটে তিনি জয়ী হয়েছেন। ওইদিন লাঞ্চের পর অধিবেশন বসলে বিরোধী দল আনীত অনাস্থা প্রস্তাবের উপর ভোট গ্রহণ শুরু হয়। অনাস্থা প্রস্তাবের পক্ষে ১৫২ ভোট এবং বিপক্ষে ২৯৩ ভোট পড়লে প্রধানমন্ত্রী নাওতো কান হাঁপ ছেড়ে বেঁচে যান। প্রধান বিরোধী দল এলডিপি এবং তাদের শরিক নিউ কোমেইতো এবং সানরাইজ পার্টি অনাস্থা প্রস্তাব দাখিল করে ১ জুন বুধবার।

ক্ষমতাধীন দলের একাংশ অনাস্থা প্রস্তাবের পক্ষে সমর্থন (ওজাওয়া সমর্থক গ্রুপ) জানিয়ে কানের মন্ত্রিসভা থেকে পদত্যাগ পত্র জমা দেন ৩ জন প্রতিমন্ত্রী এবং ২ জন পার্লামেন্ট সেক্রেটারি। সরাসরি সমর্থন না জানালেও কানের সমালোচনা করেন তারই পূর্বসূরি এবং ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা প্রাক্তন প্রধানমন্ত্রী হাতোয়ামা। তিনি কানকে দুর্যোগ মোকাবিলায় ব্যর্থ বলে অভিহিত করেন।

অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোটের প্রয়োজন ছিল ২৪০টি। সম্মিলিত বিরোধী দলের মোট ভোট ছিল ১৫৯টি। ওজাওয়া অনুসারী ভোট ছিল ১০০টি এবং ক্ষমতাসীন দলের কিছু ভোট আশা করে এলডিপি অনেকটা নিশ্চিত ছিল অনাস্থা প্রস্তাব তাদের পক্ষে যাবে। কিন্তু তা হয়নি।

ভোটের আগে নাওতো কান এবং তার পূর্বসূরি হাতোয়ামা এক রুদ্দদ্বার বৈঠকে মিলিত হন। জানা যায় বৈঠকের পর কানকে অনেকটা নিশ্চিত মনে হয়। জানা যায় তাদের মধ্যে তিনটি শর্তে সমঝোতা হয়। কিছুতেই এলডিপির হাতে ক্ষমতা চলে যায় এমন কিছু করা যাবে না। বর্তমান দলের ঐক্য অটুট রাখতে হবে এবং বিপর্যয় কাটিয়ে ওঠার পর কান নতুন নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করবেন।

বৈঠকে সমঝোতার পর হাতোয়ামা অনাস্থা প্রস্তাবের বিপক্ষে ভোট দেন। ওজাওয়া তার অনুসারীদের নিয়ে অনুপস্থিত ছিলেন। তার পরও ক্ষমতাসীন দলের দুই জন সদস্য অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেন। অনুপস্থিত ছিল বর্তমান ক্ষমতাসীন দলের সাবেক শরিক দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি এবং কমিউনিস্ট পার্টি উপস্থিত থাকলেও ভোট দানে বিরত ছিল। ফলে ২৯৩/১৫২ ভোটে অনাস্থা প্রস্তাব নাকচ হয়ে যায়। টিকে যায় কান সরকার। তবে এলডিপি প্রধান এবং বিরোধী দলীয় নেতা সাদাকাজু তানিগাকি তার প্রতিক্রিয়ায় বলেন, এটা হলো শেষের শুরু। কান বলেছেন তিনি পদত্যাগ করবেন। আমরা এখন তাই দেখার অপেক্ষায় আছি।

কান সরকার অনাস্থা প্রস্তাবে উতরে যাওয়ার পর ঐ দিনই রাত ৯টায় এক সাংবাদিক সম্মেলন ডাকলেও কিছুক্ষণ পরই এক ঘণ্টা পেছানোর ঘোষণা দেয়া হয়। এতে করে অনেকেই বিড়ম্বনার শিকার হন। রাত দশটায় সাংবাদিক সম্মেলন শুরু হয়। সম্মেলনে কান হাতোয়ামার সঙ্গে পদত্যাগের চুক্তির কথা সরাসরি নাকচ করে দেন। কান জানান, তার সঙ্গে আমার বৈঠক হয়েছে। আমরা দলকে ঐক্যবদ্ধ রাখার পক্ষে একমত হই। জাপানের এই বিপর্যয়ে আমরা একতাবদ্ধভাবে কাজ করতে চাই।

সরকার এবং বিরোধী দল যখন ক্ষমতা নিয়ে কাড়াকাড়ি করছে তখন সাধারণ জনগণ রাজনীতিবিদদের উপর চরম বিরক্তি প্রকাশ করে বলেন, আশ্রয় কেন্দ্রগুলোতে যখন মানুষ কষ্ট করছে তখন ক্ষমতা নিয়ে কাড়াকাড়ি হাস্যকর। যত দ্রুত তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেয়া যাবে ততই মঙ্গল। তা না করে রাজনীতি বিদরা ক্ষমতা নিয়ে কাড়াকাড়ি করছে।

পদত্যাগ করতে পারেন কান : ১১ মার্চের ভয়াবহ বিপর্যয় দ্রুত এবং সঠিক সমাধা দিতে ব্যর্থতার দায়ে অবশেষে জাপানের প্রধানমন্ত্রী নাওতো কানকে ক্ষমতা থেকে সরে যেতে হচ্ছে। আগামী আগস্ট মাসে তিনি পদত্যাগ করবেন বলে আভাস দিয়েছেন। যদিও আগামী জানুয়ারি ২০১২ পর্যন্ত ক্ষমতায় থেকে ফুকুশিমা দাইইচি আণবিক বিদ্যুৎ কেন্দ্রটি শীতলকরণ বন্ধ করে একটা স্থিতিশীল অবস্থা এনে পদত্যাগের কথা ভাবছিলেন। কিন্তু দলের ভেতর ও বাহির থেকে ক্রমাগত চাপে তিনি তার সিদ্ধান্ত বদলাতে অনেকটাই বাধ্য হন। টেপকো (ঞঊচঈঙ) বলেছিল জানুয়ারির মধ্যে দাইইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি শীতল অবস্থায় বন্ধ করে দেয়া সম্ভব হবে। কান সেই সুযোগকে কাজে লাগাতে চাচ্ছিলেন। কিন্তু তা সম্ভব হবে না।

কান-এর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পদত্যাগের বিষয়ে হাতোয়ামার সঙ্গে চুক্তির বিষয়ে সরাসরি নাকচ করে দেন। তার পর দিন ইউকিও হাতোয়ামা সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী কানের মন্তব্যের তীব্র সমালোচনা করে বলেন, তিনি যদি মিথ্যাবাদী রাজনীতিবিদ হিসেবে পরিচিতি পেতে না চান তাহলে তার উচিত দ্রুত পদত্যাগ করা। হাতোয়ামা বলেন, কানের সঙ্গে তার কথা হয়েছিল পুনর্গঠন বিল পাস এবং দ্বিতীয় সম্পূরক বাজেট প্রস্তুতের পর তিনি পদত্যাগ করবেন। এই কাজ দুইটি শেষ করতে এক মাসের মতো সময় লাগার কথা। নিম্নকক্ষের যেসব সদস্য শেষ মুহূর্তে কানের পক্ষে সমর্থন জানিয়েছিলেন। তারাও কানের প্রতিশ্রুতি রক্ষা করার তাগিদ দেন। তারা অতিশয় বিরক্ত কানের মত পাল্টানোতে। দলের সদস্যদের প্রতিক্রিয়া কানকে বিব্রত অবস্থায় ফেলে এবং ক্ষমতায় বেশি দিন থাকা সম্ভব হবে না বিষয়টি উপলব্ধি করেন। তাই আগস্টের মধ্যেই পদত্যাগের ইঙ্গিত দেন।
এ দিকে বিরোধী দল কানকে জুনের মধ্যে উৎখাত করার জন্য উঠেপড়ে লেগেছে। উচ্চকক্ষে বিরোধী দল সংখ্যাগরিষ্ঠ। তাই তারা চাচ্ছে সেখানে কানের বিরুদ্ধে তিরস্কার প্রস্তাব আনতে। এলডিপির সেক্রেটারি জেনারেল ইশিহারা নোবুতেরু ঘোষণা দিয়ে বলেন, কান যদি সেচ্ছায় ক্ষমতা না ছাড়েন তা হলে তার বিরুদ্ধে তিরস্কার প্রস্তাব আনা হবে। এলডিপি প্রেসিডেন্ট তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ক্ষমতা ছাড়তে কান গড়িমসি করলে বিষয়টি তার জন্য সুখকর হবে না। আন্তর্জাতিক মহলে জাপানের ইমেজ নষ্ট হবে।

ক্ষমতাসীন দলের সংসদ সদস্যগণ এবং কান ক্যাবিনেট সদস্যরা মনে করেন উচ্চকক্ষে তিরস্কার প্রস্তাব আসার আগেই নতুন নেতৃত্বের হাতে কানের ক্ষমতা হস্তান্তর করা উচিত। আর এই জন্য সর্ব প্রথম তার পদত্যাগ করা উচিত দলের শীর্ষ পদ থেকে। পদত্যাগ করলেই নির্বাচন প্রক্রিয়া শুরু করা যাবে।

সব দিক বিবেচনায় কান খুব দ্রুতই পদত্যাগ করতে যাচ্ছেন তা বলাবাহুল্য। তবে পরিস্থিতি ঘোলাটে হওয়ার আগেই পদত্যাগের জন্য বিভিন্ন মহল থেকে চাপ অব্যাহত থাকলেও সাধারণ জনগণ ক্ষমতার কাড়াকাড়ি দেখে অতিশয় ক্ষুব্ধ। তারা মনে করেন ক্ষমতা কাড়াকাড়ি না করে দ্রুত বিপর্যয় মোকাবিলায় মনোযোগ দেয়া উচিত। আশ্রয় কেন্দ্রগুলো থেকে একদিন আগে হলেও স্বাভাবিক জীবনে ফেরানোর ব্যবস্থা করা উচিত।

rahmanmoni@gmail.com

Leave a Reply