জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি লীগের সাধারণ সভা অনুষ্ঠিত

রাহমান মনি
গত ১৪ই জুন মঙ্গলবার হাউজ অব রিপ্রেজেনটেটিভস ভবনে জাপান বাংলাদেশ পার্লামেন্টারি লীগের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। জাপানের সাবেক প্রধানমন্ত্রী তারো আসো লীগের প্রেসিডেন্ট পদ ধরে রেখেছেন, অপর সাবেক প্রধানমন্ত্রী ইউকিও হাতোইয়ামা, শিনজো আবে, ইয়াসুও ফুকুদা এবং ত্সুতোমু হাতাকে লীগের সুপ্রিম এডভাইজারের দায়িত্ব দেয়া হয়। ক্ষমতাসীন ডিপিজের প্রভাবশালী আইনপ্রণেতা হাজিমে ইশিকে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব দেয়া হয়। সাধারণ সভায় উপস্থিত অন্যান্যদের মধ্যে ছিলেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া এবং জাপান পররাষ্ট্রমন্ত্রনালয়ের দক্ষিন-পশ্চিম এশিয়া বিভাগের ডিরেক্টর জেনারেল কুনিও উমেদা এবং জাপান পার্লামেন্টের সম্মানিত ৩২ জন সদস্য।

তারো আসো তার বক্তব্যে বলেন, বাংলাদেশের অর্থনীতি অতীতের যে কোন সময়ের চাইতে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশ পরবর্তী ১১টি উন্নয়নশীল দেশগুলোর একটি। তিনি বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের ব্যবসায়ীক আগ্রহে সন্তোষ প্রকাশ করে বলেন তিনি আশা করেন এই আগ্রহ আরো বৃদ্ধি পাবে।

রাষ্ট্রদূত মজিবুর রহমান ভূঁইয়া পার্লামেন্টারি লীগের কর্মকান্ডে ব্যাপক প্রশংসা করে বলেন পার্লামেন্টারি লীগ উভয়দেশের সম্পর্কোন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেছে। তিনি আশা প্রকাশ করেন পার্লামেন্টারি লীগ ভবিষ্যতে দু’দেশের সম্পর্ককে আরো জোরদার করবে। জনাব ভূঁইয়া গত বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের পর জাপানি প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশে ব্যবসায়ীক আগ্রহ বৃদ্ধিতে এবং দু’দেশের মধ্যকার সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন।

লীগের সাবেক প্রেসিডেন্ট শিন সাকুরাই পার্লামেন্টারি লীগের বাংলাদেশ সফরের উপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশের সাথে রাজনৈতিক সম্পর্ককে জোরদার করার আহ্বান জানান।

অন্যান্য বক্তারাও দু’দেশের মধ্যকার বিরাজমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

Leave a Reply