বিশ্বব্যাংকের শর্তের জালে পদ্মা সেতু

আলতাব হোসেন
বিশ্বব্যাংকের একের পর এক শর্তের জালে বন্দি হয়ে পড়ছে পদ্মা সেতুর ভবিষ্যৎ। তাদের সময়ক্ষেপণে নির্মাণ ব্যয় বৃদ্ধিসহ দীর্ঘায়িত হচ্ছে সেতু নির্মাণের সময়সীমা। দেড় মাসেও মূল সেতুর টেন্ডার আহ্বানে বিশ্বব্যাংকের সম্মতি মিলছে না। ফলে বর্তমান সরকারের মেয়াদে সেতুর নির্মাণ কাজ শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়। পদ্মা সেতু প্রকল্পের মূল নির্মাণকাজ দ্রুত শুরু করতে সম্মতির জন্য বিশ্বব্যাংকের সঙ্গে কথা বলার অনুরোধ জানিয়ে অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছেন যোগাযোগমন্ত্রী। ২১ জুন তিনি এ চিঠি দেন। যোগাযোগমন্ত্রী চিঠিতে উল্লেখ করেছেন, ‘পদ্মা সেতু আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। এ প্রকল্প প্রক্রিয়াকরণে সেতু বিভাগ ১০০ ভাগ স্বচ্ছতা, দক্ষতা, দ্রুততা, সরকারি নিয়মকানুন ও বিশ্বব্যাংকের গাইডলাইন অনুসরণ করেছে।’ চিঠিতে মূল সেতু নির্মাণে বিলম্বের ব্যাপারে বিশ্বব্যাংকের সময়ক্ষেপণকেই দায়ী করা হয়। চিঠি থেকে জানা যায়, ২০১০ সালের ১১ এপ্রিল বিশ্বব্যাংকের নির্দেশনা অনুযায়ী, প্রাক-যোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। এতে ১১টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়। মূল্যায়ন প্রক্রিয়া শেষ করে একই বছরের ২০ জুলাই প্রাক-যোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানের ব্যাপারে সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে পাঠানো হয়। তাদের গাইডলাইন মেনে মূল্যায়ন প্রক্রিয়া শেষ করা হলেও বিশ্বব্যাংক গত ১০ অক্টোবর মূল্যায়ন কমিটির সুপারিশের ব্যাপারে সম্মতি দেয়নি। বরং তিন মাস পর আবার দরপত্র আহ্বানের পরামর্শ দেয়।

২০১০ সালের ১১ অক্টোবর দ্বিতীয়বার প্রাক-যোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। তাতে ১০টি প্রতিষ্ঠান অংশ নেয়। বিদেশি উপদেষ্টা ও মূল্যায়ন কমিটির মূল্যায়নে আগের দরপত্রে যোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানই আবার যোগ্য বিবেচিত হয়। দ্বিতীয়বারের আহ্বান করা প্রাক-যোগ্যতার মূল্যায়ন প্রতিবেদন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ চলতি বছরের ৭ জানুয়ারি সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে পাঠায়। পরে ২৯ মার্চ বিশ্বব্যাংক চীনা রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিকে (সিআরসিসি) প্রাক-যোগ্য বিবেচনা করার অনুরোধ করে। বিদেশি উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটি সিআরসিসিকে প্রাক-যোগ্য বিবেচনা করা যায় না বলে প্রতিবেদন দাখিল করে গত ৩০ মার্চ। এরপর বিশ্বব্যাংক আবার ৬ এপ্রিল এ চীনা কোম্পানিকে প্রাক-যোগ্য বিবেচনা করা যায় কি-না মন্তব্যসহ এ বিষয়ে প্রতিবেদন দাখিল করার জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে (বিবিএ) অনুরোধ করে। বিবিএ এরপর তা না করার কারণ ব্যাখ্যা করে বিশ্বব্যাংককে চিঠি দেয়।

বিশ্বব্যাংক ১৩ এপ্রিল সিআরসিসির কাছ থেকে সেতু নির্মাণের ফাইলের বিষয়ে অধিকতর তথ্য সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষা করে এ প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্য বিবেচনা করা যায় কি-না মর্মে বিবিএকে নির্দেশনা দেয়। সিআরসিসির কাছে রেকিং ফাইলের অভিজ্ঞতার প্রমাণ চাওয়া হলে প্রতিষ্ঠানটি অন্য আরও একটি প্রতিষ্ঠানের নির্মাণ করা সেতুর ছবি দিয়ে প্রমাণপত্র দেয়। গত ৭ মে একটি প্রতিবেদনে এ প্রতিষ্ঠান অসত্য তথ্য দিয়েছে বলে উল্লেখ করা হয়। সর্বশেষ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ গত ১৮ মে প্রাক-যোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানের বিষয়ে সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে আবারও প্রতিবেদন পাঠিয়েছে। এসব বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে একাধিকবার যোগাযোগ করলেও কোনো মন্তব্য করতে রাজি হননি। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এলেন গোল্ডস্টেইন ও পদ্মা সেতুর অর্থায়নের সঙ্গে যুক্ত সিনিয়র অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেনও এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

এসব প্রক্রিয়ার কারণে প্রকল্পের সময় বাড়ছে দাবি করে যোগাযোগমন্ত্রী বলেন, সরকার গঠনের ১৩ দিনের মাথায় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রকল্পটি অনুমোদিত হয়। ২০০৯ সালের ২৯ জানুয়ারি পরামর্শক কমিটির সঙ্গে চুক্তি হয়। ওই কমিটি একই বছরের ২ ফেব্রুয়ারি বিস্তারিত ডিজাইন প্রণয়নের কাজ শুরু করে।

এ বিষয়ে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, পদ্মা সেতু নির্মাণে সব ধরনের চেষ্টা অব্যাহত রয়েছে। ইতিমধ্যে ভূমি অধিগ্রহণ, এলাকায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ক্ষতিপূরণ প্রদান, চারটি পুনর্বাসন এলাকায় মাটি ভরাটের কাজ শেষ হয়েছে। বর্তমানে পানি ও বিদ্যুতের লাইন স্থাপন, ড্রেন, রাস্তা ও স্কুলসহ অন্যান্য আর্থ-সামাজিক সেবা অবকাঠামো নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। মূল সেতুর অ্যাপ্রোচ সড়ক, রিভার ট্রেনিং ওয়ার্কসের বিস্তারিত ডিজাইন চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, মূল টেন্ডারের আগে সব কাগজপত্র বিশ্বব্যাংকের কাছে জমা দেওয়া হয়েছে। তারা কিছু সংশোধনী চেয়েছিল, সেতু বিভাগ সেগুলো সংশোধন করে আবার নতুন কাগজ জমা দিয়েছে। শিগগিরই বিশ্বব্যাংকের সম্মতি পাওয়া গেলে টেন্ডার আহ্বান করার সব প্রক্রিয়া শেষ করে নতুন বছরের কাজ শুরুর আশা করেন তিনি।

গত ২৮ এপ্রিল বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের ঋণচুক্তি হয়। এ ছাড়া ১৮ মে জেআইসিএ, ২৪ মে আইডিবি এবং ৬ জুন চুক্তি হয় এডিবির সঙ্গে। ২০১৪ সালের জানুয়ারিতে নদীর ওপর সেতুর মূল দৈর্ঘ্য হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার, দুই পাশে সংযোগ সড়কের দৈর্ঘ্য ১২ কিলোমিটার। এ সেতু নির্মাণের পর এটি হবে বিশ্বের তৃতীয় দীর্ঘতম সেতু।

তদারকি করবে বিদেশি সংস্থা : পদ্মা সেতুর নির্মাণকাজ তদারকির জন্য তৃতীয় পক্ষ হিসেবে বিদেশি একটি সংস্থাকে নিয়োগ দিতে যাচ্ছে সরকার। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। পদ্মা সেতু নির্মাণে অর্থায়নকারী সংস্থাগুলোর সমন্বয়কারী বিশ্বব্যাংক সেতু নির্মাণে দুর্নীতি বন্ধে তৃতীয় পক্ষ নিয়োগের দাবি করেছিল। দাতা সংস্থাগুলোর নির্দেশনা ও সুপারিশ অনুযায়ী মানদ বজায় রেখে কাজ হচ্ছে কি-না_ তা তদারকি করবে এ সংস্থা। বিশ্বব্যাংকের চাপে ইতিমধ্যে সেতুর জন্য একজন উপদেষ্টাও নিয়োগ করা হয়েছে। উপদেষ্টা হয়েছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান।

সেনাবাহিনীর কম্পোজিট ব্রিগেড হচ্ছে :সেতুর নির্মাণকাজ সুষ্ঠুভাবে ও যথাসময়ে সম্পন্ন করার লক্ষ্যে প্রকল্প এলাকার নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে মাওয়া বা জাজিরা যে কোনো এক পাড়ে সেনাবাহিনীর একটি কম্পোজিট ব্রিগেড স্থাপন করা হবে।

পেছনের কথা : গত জানুয়ারি মাসে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরুর কথা সরকারের পক্ষ থেকে বারবার বলা হলেও বিশ্বব্যাংকের দর কষাকষির কারণে তা ভেস্তে যায়। জুন মাসে যাতে সেতুর নির্মাণ কাজ শুরু হয় সে জন্য সরকারের জাইকার সঙ্গে চুক্তি স্বাক্ষরের কথা ছিল। জাপানে সুনামি হওয়ায় জাইকার সঙ্গেও ঋণচুক্তি স্বাক্ষর পিছিয়ে যায়। ফলে বিড়ম্বনার ফাঁদে পড়ে পদ্মা সেতু।

ঋণ চুক্তিতে বলা হয়েছে, পদ্মা সেতুর মধ্য দিয়ে জাতীয় অর্থনীতিতে অবদান দাঁড়াবে ১ দশমিক ২ শতাংশ। স্থানীয়রা বলছেন, মহাজোট সরকারের মেয়াদেই পদ্মা সেতুর উদ্বোধন করা গেলে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সৃষ্টি হবে নতুন এক মাইলফলক। বদলে যাবে অনেক দৃশ্যপট। দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল ও দ্বিতীয় সামুদ্রিক বন্দর মংলাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যোগাযোগের সেতুবন্ধন হিসেবে কাজ করবে পদ্মা সেতু।

Leave a Reply