গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার থাকতে হবে : বি. চৌধুরী

সাবেক রাষ্ট্রপতি, বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার থাকতে হবে। আমরা বিশ্বাস করি, রাজনৈতিক সরকারগুলো যতদিন জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধাশীল না হবে ততদিন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি থাকা উচিত।

রোববার রাতে তিনি তার বারিধারার বাসভবনে দলের বর্ধিত প্রেসিডিয়াম সভায় এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক ড. নুরুল আমিন ব্যাপারী, জয়নুল আবেদীন (বীর প্রতীক), ডা. আবু মোজাফফর আহমেদ, আবদুর রহিম, কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব মাহী বি. চৌধুরী প্রমুখ।

বি. চৌধুরী বলেন, ’৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকার বিল আনার আগে সম্ভাব্য সব রকম বিকল্প পদ্ধতি নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আলোচনা হয়েছিল। অন্তর্বর্তীকালীন সরকারের ফর্মুলা নিয়েও অনেক আলোচনা হয়েছিল। আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে অনড় থাকে। ফলে জাতির বৃহত্তর স্বার্থে বিএনপি সরকার তত্ত্বাবধায়ক সরকার বিল সংসদে পাস করে। যে রাজনৈতিক অবিশ্বাসের কারণে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে জাতি স্বাগত জানিয়েছিল সেই অবস্থার পরিবর্তন হয়নি। এ কারণেই আমরা বিশ্বাস করি, দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচন জাতি মেনে নেবে না।

Leave a Reply