জটিলতার অবসান : পদ্মা সেতুর টেন্ডার এ মাসেই

সরকারের অগ্রাধিকার এ প্রকল্পে বিশ্বব্যাংকের সম্মতি
পদ্মা সেতুর মূল অংশ নির্মাণের দরপত্র (টেন্ডার) এ মাসেই আহ্বান করা হচ্ছে। বিশ্বব্যাংকের প্রতিশ্রুত ঋণ সহায়তার চুক্তি হলেও সেতুর মূল অংশের কাজের টেন্ডার নিয়ে সম্প্রতি যে জটিলতা সৃষ্টি হয়েছিল রোববার তা নিরসন হয়েছে। বিশ্বব্যাংক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংক চায়না রেলওয়ের কনস্ট্রাকশন কোম্পানিকে (সিআরসিসি) নতুন করে প্রাক যোগ্যতা বিবেচনা করার জন্য বারবার চাপ দিচ্ছিল। এ নিয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে তাদের মতবিরোধ সৃষ্টি হয়। এর ফলে সেতুর মূল অংশের নির্মাণ কাজের টেন্ডার আহ্বান পিছিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

জানা গেছে, গত ২১ জুন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এ ব্যাপারে সহযোগিতা চেয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দেন। চিঠিতে বলা হয়, পদ্মা সেতু সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। এ প্রকল্প প্রক্রিয়াকরণে সেতু বিভাগ শতভাগ স্বচ্ছতা, দক্ষতা, দ্রুততা, সরকারি নিয়ম-কানুন ও বিশ্বব্যাংকের গাইডলাইন অনুসরণ করেছে। এতে কোনো ব্যত্যয় ঘটেনি। বিশ্বব্যাংকের ইতিহাসে এত স্বচ্ছতা বজায় রেখে কোনো প্রকল্প বাস্তবায়ন হয়েছে বলে মনে হয় না। এরপরও স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একটি মহল বিভিন্নভাবে পদ্মা সেতু বাস্তবায়ন বিলম্বিত করছে।

জানা যায়, গত বছর ১১ এপ্রিল বিশ্বব্যাংকের অনুমোদিত প্রাক যোগ্যতা যাচাইয়ের জন্য দরপত্র আহ্বান করা হলে ১১টি প্রতিষ্ঠান আবেদন করে। এর মধ্যে ৫টি প্রতিষ্ঠান প্রাক-যোগ্য বিবেচিত হয়। মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন করে প্রাক-যোগ্য ৫টি প্রতিষ্ঠান-এর অনুমোদনের জন্য বিশ্বব্যাংকের কাছে পাঠানো হয়। তাদের গাইডলাইন মেনে মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হলেও বিশ্বব্যাংক গত বছরের ১০ অক্টোবর পর্যন্ত কমিটির সুপারিশের ওপর সম্মতি না দিয়ে পূর্বে উলি্লখিত বিশেষ কোম্পানিকে প্রাক-যোগ্যতা বিবেচনা করার জন্য ৩ মাস পর পুনঃটেন্ডার আহ্বানের পরামর্শ দেয়। ১১ অক্টোবর পুনরায় (দ্বিতীয়বার) প্রাক-যোগ্যতার দরপত্র আহ্বান করলে ১০টি প্রতিষ্ঠান আবেদন করে এবং বিদেশি উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটির মূল্যায়নের প্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে আগের প্রাক-যোগ্যতার দরপত্রে যোগ্য বিবেচিত হয় আগের ৫টি প্রতিষ্ঠানই।

সূত্র জানায়, দ্বিতীয়বার আহ্বানকৃত প্রাক-যোগ্যতা মূল্যায়ন প্রতিবেদন গত ৭ জানুয়ারি বিশ্বব্যাংকের সম্মতির জন্য প্রেরণ করা হলে ২৯ মার্চ বিশ্বব্যাংক দ্বিতীয়বারের মতো চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিকে প্রাক-যোগ্যতা বিবেচনা করার জন্য অনুরোধ করে। কিন্তু বিদেশি উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটি চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানির দাখিলকৃত কাগজপত্র পুনঃপরীক্ষা-নিরীক্ষা করে তাদের অযোগ্য বিবেচনায় নিয়ে প্রতিবেদন দাখিল করে এবং সেতু কর্তৃপক্ষ গত ৩০ মার্চ প্রতিবেদন বিশ্বব্যাংকে পাঠায়। এর পর ৬ এপ্রিল বিশ্বব্যাংক সিআরসিসিকে প্রাক-যোগ্যতা বিবেচনা করা যায় কি না মন্তব্যসহ এ বিষয়ে প্রতিবেদন দাখিল করার জন্য তৃতীয়বার সেতু কর্তৃপক্ষকে অনুরোধ করে। এর পরিপ্রেক্ষিতে সেতু কর্তৃপক্ষ বিদেশি উপদেষ্টার প্রতিবেদন সংযুক্ত করে সিআরসিসিকে প্রাক-যোগ্য বিবেচনা না করার কারণ ব্যাখ্যা করে বিশ্বব্যাংকে পুনরায় পত্র দেয়।

১৩ এপ্রিল বিশ্বব্যাংক সিআরসিসি-এর কাছ থেকে সেতু নির্মাণের পাইলের বিষয়ে অধিকতর তথ্য সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা করে সিআরসিসিকে প্রাক-যোগ্য বিবেচনা করা যায় কি-না মর্মে সেতু কর্তৃপক্ষকে চতুর্থবারের মতো অনুরোধ করে। সিআরসিসি-এর কাছে রেকিং পাইলের অভিজ্ঞতার ডকুমেন্ট চাওয়া হলে তারা ছবিসহ কিছু ডকুমেন্ট দাখিল করে। বিদেশি উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটি (টিইসি) রেকিং পাইলের অভিজ্ঞতার ডকুমেন্ট পর্যালোচনায় দেখতে পায়, অন্য প্রতিষ্ঠানের করা ব্রিজের ছবি পরিবর্তন করে তাদের (সিআরসিসির) নামে জমা দিয়েছে। এর পর ৭ মে বিদেশি উপদেষ্টা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে সিআরসিসি অসত্য তথ্য দাখিল করেছে।

জানা গেছে, গত ৯ মে সিআরসিসি সেতু কর্তৃপক্ষকে পত্র দিলে মূল সেতুর কাজের জন্য তাদের প্রাক-যোগ্যতার প্রস্তাব প্রত্যাহার করা হয় এবং তাদের স্থানীয় এজেন্ট ভেঞ্চার ইন্টারন্যাশনাল লিমিটেডের এজেন্সিশিপ বাতিল করা হয়। এতে প্রমাণিত হয় সিআরসিসির পক্ষে স্থানীয় প্রতিনিধি ভেঞ্চার ইন্টারন্যাশনাল লিমিটেড বিভিন্ন জাল তথ্য পরিবেশন করেছে। এসব তথ্য পাওয়ার পর ১২ মে বিশ্বব্যাংক আপডেট প্রাক-যোগ্যতা মূল্যায়ন প্রতিবেদন দাখিল করার জন্য সেতু কর্তৃপক্ষকে অনুরোধ করে। সে অনুযায়ী যোগাযোগ মন্ত্রণালয় থেকে প্রি কোয়ালিফাইড ৫টি প্রতিষ্ঠানের অনুমোদনের জন্য সর্বশেষ বিশ্বব্যাংকে আপডেট প্রতিবেদন পাঠানো হয়। এসব কারণে এতদিন পদ্মা সেতুর মূল অংশের কাজের টেন্ডার আহ্বান করা সম্ভব হচ্ছিল না। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের হস্তক্ষেপে বিশ্বব্যাংক সিআরসিসিকে বাদ দিয়েই পদ্মা সেতুর মূল অংশের কাজের টেন্ডার আহ্বান করার অনুমতি দেয়। এতে নতুন করে প্রাক-যোগ্যতা যাচাইয়ের জন্য আর দরপত্র আহ্বান করতে হচ্ছে না।

জানা গেছে, গত ২৮ এপ্রিল বৃহস্পতিবার মুন্সীগঞ্জের মাওয়া পদ্মা নদীবক্ষে ‘ভাষা শহীদ বরকত’ জাহাজে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এবং বিশ্বব্যাংকের পক্ষে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন পদ্মাসেতু নির্মাণে ১২০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা চুক্তিপত্রে সই করেন।

২৯০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিতব্য মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা ও ৬ দশমিক ১৫ কিলোটিমার পদ্মা সেতু প্রকল্পের জন্য বিশ্বব্যাংক ১৫০০ মিলিয়ন মার্কিন ডলার দেয়ার বিষয়টি নিশ্চিত করে। পর্যায়ক্রমে এশীয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে (এডিবি) ৭৬ মিলিয়ন, ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে (আইডিবি) ১৪০ মিলিয়ন ও জাপানের সঙ্গে ৪০০ মিলিয়ন ডলার চুক্তি সই হয়।

যোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমান মহাজোট সরকার গঠনের ১৩ দিনের মাথায় ২০০৯ সালের ১৯ জানুয়ারি সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় পদ্মা সেতু প্রকল্পটি অনুমোদিত হয় এবং ২৯ জানুয়ারি পরামর্শক কমিটির সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। পরামর্শক কমিটি ২০০৯ সালের ২ ফেব্রুয়ারি থেকে বিস্তারিত ডিজাইন প্রণয়নের কাজ শুরু করে। ভূমি অধিগ্রহণ, এলাকার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান এবং র‌্যাপ-১ এর আওতায় ৪টি পুনর্বাসন এলাকার মাটি ভরাট কাজও সম্পন্ন করা হয়েছে বলে যোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। ইতোমধ্যে প্রধান সেতু, এপ্রোচ রোড এবং রিভার টার্নিং ওয়ার্কের বিস্তারিত ডিজাইনও চূড়ান্ত করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানায়, ঋণদানের বিষয়ে চলতি বছর ১৮ মে জাপানের সঙ্গে প্রতিশ্রুত ঋণচুক্তির স্বাক্ষর হয়েছে সরকারের সঙ্গে। এর আগে ধারণা করা হয়েছিল জাপানে সুনামির ফলে ঋণ পাওয়া যাবে না। ফলে পদ্মা সেতু নির্মাণও পিছিয়ে পড়তে পারে বলে আশঙ্কা ছিল। তবে এখন ঋণ প্রাপ্তির অনিশ্চয়তা কমে গেছে। এছাড়া ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে গত ২৪ মে এবং এশিয়ান উন্নয়ন ব্যাংকের সঙ্গে ৬ জুন প্রতিশ্রুত ঋণচুক্তিও স্বাক্ষর হয়েছে।
এব্যাপারে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন যায়যায়দিনকে বলেন, পদ্মা সেতু আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। এ প্রকল্প প্রক্রিয়াকরণে সেতু বিভাগ একশ’ ভাগ স্বচ্ছতা, দক্ষতা, দ্রুততা, সরকারি নিয়ম-কানুন ও বিশ্ব ব্যাংকের প্রকিউরমেন্ট গাইডলাইন অনুসরণ করেছে। এছাড়া সেতুর মূল অংশের কাজের টেন্ডার আহ্বান করার জন্য বিশ্বব্যাংক অনুমতি দেয়ায় এখন আর পদ্ম সেতুর কাজ শুরু করার ব্যাপারে কোনো সমস্যা নেই।

কিশোর সরকার – যায় যায় দিন
—————————————-

পদ্মা সেতু নির্মাণ নিয়ে সকল জটিলতার অবসান

মূল সেতুর চূড়ান্ত দরপত্র আহ্বানে বিশ্বব্যাংকের অনুমতি মিলেছে
হামিদ-উজ-জামান মামুন ॥ অবশেষে পদ্মা সেতু নিয়ে জটিলতার অবসান ঘটেছে। মূল সেতুর চূড়ান্ত দরপত্র আহ্বানে মিলেছে বিশ্বব্যাংকের অনুমতি। ফলে সেতু বাস্তবায়নের কাজ শুরু করতে আর কোন বাধা থাকছে না। এ বিষয়টি বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস থেকে নিশ্চিত করা হলেও আনুষ্ঠানিক কোন বক্তব্য এখনও দেয়া হয়নি। তবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূঁইয়া সোমবার জনকণ্ঠকে বলেছেন, এটি নিশ্চিত হওয়া গেছে যে বিশ্বব্যাংকের অনুমতি মিলেছে। বিশ্বব্যাংকের এ অনুমতি পাওয়ার ফলে গত দুই সপ্তাহ ধরে চলতে থাকা মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের মধ্যে টানাপড়েনের সমাপ্তি হয়েছে বলে মনে করা হচ্ছে।

তবে এই অনুমতি দিতে দেরি হওয়ার বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস সূত্রে সোমবার জানা গেছে, উন্নয়ন সহযোগীদের সমন্বয়কারী হিসেবে বিশ্বব্যাংক অন্যান্য সংস্থার মতামত সংগ্রহ করেছে। এ প্রক্রিয়ায় অন্যান্য সংস্থার মতামত পাওয়া গেলেও একটি সংস্থার মতামত পেতে দেরি হওয়ায় বিলম্ব ঘটেছে। তবে গত সপ্তাহের শেষ দিকে ঐ সংস্থাটি মতামত দেয়ায় ওয়াশিংটন থেকে রবিবার এ অনুমতি দেয়া হয়।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার। ইতোমধ্যে গত ২৮ এপ্রিল ১ দশমিক ২ বিলিয়ন ডলার অর্থায়নে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণচুক্তি স্বাৰরিত হয়। এছাড়া অন্যান্য দাতা সংস্থার মধ্যে গত ১৮ মে জাপানের সঙ্গে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদান বিষয়ক চুক্তি করে সরকার। গত ২৪ মে ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে ১৪০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা বিষয়ক চুক্তি স্বাৰরিত হয়। গত ৬ জুন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে ঋণ চুক্তি স্বাৰর হয়। এর মধ্য দিয়ে সেতু নির্মাণে প্রতিশ্রুতি অনুযায়ী সরকারের সঙ্গে সব উন্নয়ন সহযোগী সংস্থার ঋণ চুক্তি স্বাৰরের প্রক্রিয়া শেষ হয়। পদ্মা সেতু নির্মাণে এডিবি বাংলাদেশকে ৪ হাজার ৪৮৯ কোটি টাকা (৬১৫ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ সহায়তা দিচ্ছে।

সূত্র জানায়, গত ২১ জুন পদ্মা সেতু প্রকল্পের মূল নির্মাণ কাজ দ্রুত শুরু করতে সম্মতির জন্য বিশ্বব্যাংকের সঙ্গে কথা বলার অনুরোধ জানিয়ে অর্থমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। চিঠিতে বিশ্বব্যাংককে সময়ৰেপণের জন্য অভিযোগ করে উলেস্নখ করা হয়েছে গত বছরের ১১ এপ্রিল বিশ্বব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রাকযোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। এতে ১১টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্য থেকে ৬ প্রতিষ্ঠান অযোগ্য বিবেচিত হয়। বাকি ৫ প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হলে তাদের বিষয়ে সম্মতির জন্য ঐ বছরের ২০ জুলাই বিশ্বব্যাংকের কাছে পাঠানো হয়। কিন্তু বিশ্বব্যাংক কোন পরামর্শ না দিয়ে ১০ অক্টোবর আবার দরপত্র আহ্বানের পরামর্শ দেয়। ঐ বছরের ১১ অক্টোবর দ্বিতীয়বার প্রাকযোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। তাতে ১০ প্রতিষ্ঠান অংশ নিলে এর মধ্য থেকে বিদেশী উপদেষ্টা ও মূল্যায়ন কমিটির সুপারিশে আগের বিবেচিত ৫টি প্রতিষ্ঠানই পুনরায় যোগ্য বিবেচিত হয়। এ অবস্থায় সেতু বিভাগের পৰ থেকে চলতি বছরের ৭ জানুয়ারি সম্মতির জন্য দ্বিতীয়বারের মতো বিশ্বব্যাংকে পাঠানো হয়। পরে ২৯ মার্চ বিশ্বব্যাংক চীনা রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিকে (সিআরসিসি) প্রাকযোগ্য বিবেচনার অনুরোধ করে। বিদেশী উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটি ৩০ মার্চ সিআরসিসিকে প্রাকযোগ্য বিবেচনা করা যায় না বলে প্রতিবেদন দাখিল করে। এরপর বিশ্বব্যাংক আবার গত ৬ এপ্রিল চীনা ঐ কোম্পানিকে প্রাকযোগ্য বিবেচনা করা যায় কিনা মনত্মব্যসহ প্রতিবেদন দাখিল করার জন্য সেতু কর্তৃপৰকে অনুরোধ করে। সেতু কর্তৃপৰ সেটি না করার কারণ ব্যাখ্যা করে বিশ্বব্যাংকের কাছে চিঠি পাঠায়। গত ১৩ এপ্রিল বিশ্বব্যাংক সিআরসিসির কাছ থেকে সেতু নির্মাণের বিষয়ে অধিকতর তথ্য সংগ্রহ ও পরীৰা-নিরীৰা করে প্রাকযোগ্য বিবেচনা করা যায় কিনা এ মর্মে নির্দেশনা প্রদান করে। এ প্রেৰিতে সিআরসিসির কাছে রেকিং পাইলের অভিজ্ঞতার প্রমাণ চাইলে প্রতিষ্ঠানটি অন্য আরও একটি প্রতিষ্ঠানের নির্মাণ করা সেতুর ছবি দিয়ে প্রমাণপত্র দেয়। গত ৭ মে একটি প্রতিবেদনে এ প্রতিষ্ঠানটি অসত্য তথ্য দিয়েছে বলে উলেস্নখ করা হয়।

বাংলাদেশ সেতু কর্তৃপৰ গত ১৮ মে প্রাকযোগ্য বিবেচিত ৫ প্রতিষ্ঠানের বিষয়ে বিশ্বব্যাংকের কাছে আবারও প্রতিবেদন পাঠায়। কিন্তু এখন পর্যন্ত কোন সম্মতি পাওয়া যায়নি বলে জানানো হয়েছে অর্থমন্ত্রীকে।

এ নিয়ে যোগাযোগ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের মধ্যে টানাপড়েনের সৃষ্টি হয়। পরবতর্ীতে বিশ্বব্যাংকের আনুষ্ঠানিক কোন বক্তব্য পাওয়া না গেলেও সময়ৰেপণের কারণ হিসেবে জানা গেছে, দরপত্রের প্রক্রিয়া পুরোপুরি দুনর্ীতির ঝুঁকিমুক্ত নয় বলে মনে করছে প্রধান অর্থ যোগানদাতা উন্নয়নসহযোগী প্রতিষ্ঠান বিশ্বব্যাংক। এ কারণেই সেতু বিভাগের আওতায় দরদাতা প্রতিষ্ঠানের প্রাকযোগ্যতা যাচাই প্রক্রিয়া নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে। যার ফলে সেতু বিভাগের বিবেচনায় প্রাক যোগ্যতায় উত্তীর্ণ ৫ প্রতিষ্ঠানসহ অযোগ্য বিবেচিত অন্য প্রতিষ্ঠানগুলোর বিষয়ে খতিয়ে দেখেছে সংস্থাটি। এর অন্যতম কারণ হচ্ছে যাতে পরবতর্ীতে বাদ পড়া কোন ঠিকাদারি প্রতিষ্ঠান দুনর্ীর্তি বা স্বজনপ্রীতির অভিযোগ তুলতে না পারে। আর এর ফলেই মতামত জানাতে সময়ৰেপণ হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে যোগাযোগ মন্ত্রণালয়ের পৰ থেকে জোর দাবি করা হয়েছে এই সেতুর প্রকল্প প্রক্রিয়াকরণে সেতু বিভাগ শতভাগ স্বচ্ছতা, দৰতা, সরকারী নিয়মকানুন, বিশ্বব্যাংকের নির্দেশনা এবং দ্রম্নততার সঙ্গে কাজ করছে। এছাড়া দরপত্র বিলম্বের বিষয়ে বিশ্ব ব্যাংক অর্থমন্ত্রীর কাছে চিঠিও দিয়েছে। তবে শেষ পর্যনত্ম এ চিঠির বিষয়ে কিছুই জানানো হয়নি বিশ্বব্যাংককে।

বিশ্বব্যাংকের একাধিক সূত্রে জানা গেছে, পদ্মা সেতু প্রকল্পে প্রধান অর্থর্ যোগানদাতা অন্যান্য সংস্থার সমন্বয়কারী সংস্থা হিসেবে বিশ্বব্যংক মনে করছে বিশ্বব্যাপী এখন বড় বড় অবকাঠামো নির্মাণ সংশিস্নষ্ট প্রকল্পগুলো দুর্নীতির প্রধান ৰেত্র। বাংলাদেশের শাসন ব্যবস্থার দুর্বলতা ও দুনর্ীতির সমস্যা রয়েছে। ফলে দারিদ্র্য বিমোচন ও উন্নয়নকে ত্বরান্বিত করার প্রাণপণ চেষ্টায় নিয়োজিত অনেক ব্যক্তি উদ্যোগও ৰতিগ্রসত্ম হচ্ছে। এ ধরনের একটি চ্যালেঞ্জিং পরিবেশে পদ্মা সেতুর মতো একটি বড় ধরনের অবকাঠামো নির্মাণ প্রকল্পকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলার পাশাপাশি উত্তম ফল পাওয়ার সম্ভাবনাময় একটি প্রকল্প হিসেবে দেখছে। এ কারণেই প্রকল্পে দুর্নীতির ঝুঁকি কমিয়ে আনতে শুরম্ন থেকেই উদ্যোগ নিয়েছে বিশ্বব্যাংক।

জনকন্ঠ

Leave a Reply