‘গানকে জীবিকার জন্য বেছে নিই…’

এখন কী করছেন?
আমার একটি ফিল্মের কাজ নিয়ে ব্যস্ততার মধ্যে আছি। এছাড়া অ্যালবামের জন্য কয়েকটি গান করছি।

আপনাকে আগের মতো দেখা যায় না কেন?

আগের মতো আমি সবার সামনে আসতেও স্বাচ্ছন্দ্যবোধ করছি না। এখন সবকিছু অনেক ব্যবসায়িক হয়ে গেছে। আমরা কেউ মনের তৃপ্তির জন্য গান করছি না, বিশেষ করে নতুন প্রজন্মের অনেক ছেলেই অর্থের পেছনে ছুটতে গিয়ে গানের মান নষ্ট করে দিচ্ছে। এজন্য মাঝে-মধ্যে এদের কাছে নিজেকে অনেক বেমানান মনে হয়।

পপসম্রাট আজম খান আজ নেই। তার মৃত্যুর পূর্বমুহূর্তগুলো এবং পরবর্তী মুহূর্তগুলো কীভাবে মূল্যায়ন করবেন?
আজম খানরা পৃথিবীতে একবারই আসেন। তার শূন্যতা কোনো কিছুতেই পূরণীয় নয়। তার প্রতি আমরা আমাদের দায়িত্বের সবটুকু দিতে পারিনি। তাই আমি বলব, তার ফ্যামিলি যেন এই শোক কাটিয়ে উঠতে পারে এবং কোনো রকম সমস্যার সম্মুখীন না হয়, তার প্রতি সঙ্গীত অঙ্গনের সবাইকে দৃষ্টি দিতে হবে। এই মুক্তিযোদ্ধার পরিবারের প্রতি সরকারের নজর দেয়া উচিত।

ব্যান্ড সঙ্গীতে এখনও পুরনো গানগুলো শ্রোতারা শোনেন। নতুন ব্যান্ডের গান সেভাবে শোনা হচ্ছে না কেন? আপনি কী মনে করেন?
নতুন ব্যান্ডের গান শোনেন না এটা বলা যাবে না। তবে আনুপাতিক হারে এখনকার গানের স্থায়িত্ব অনেক কমে গেছে। আমাদের সময় আমরা যখন গান করতাম, তখন সে গানের প্রতিটি অংশ খুব যত্ন করে ভুলগুলো শোধরানোর চেষ্টা করতাম। এখন তা অনেক কমে গেছে। আমরা এখন গানকে জীবিকার জন্য বেছে নিই, মনের খোরাক হিসেবে নয়।

এর থেকে উত্তরণের উপায় কী হতে পারে বলে আপনি মনে করেন?
সবচেয়ে বড় কাজটা করতে হবে আমাদের নিজেদের। প্রথমেই নিজেদের ভালো গান করতে হবে। নিজেদের মধ্যে সৃষ্টিশীল মনোভাব তৈরি করতে হবে। তারপরই এটা সম্ভব। এছাড়া পাইরেসিসহ হিন্দি গানের ছড়াছড়ি কিংবা অশ্লীলতা দূর করার ক্ষেত্রে সরকারকে দায়িত্বশীল হতে হবে।

শিল্পী বাছাই প্রতিযোগিতা কতটা ইতিবাচক আর নেতিবাচক বলে মনে করেন?
দেখুন, প্রতিটি বড় কাজে ভালো-মন্দ দুটিই থাকে। তবে আমাদের দেখতে হবে মন্দটা যেন ছড়িয়ে না যায়। সর্বোপরি বলা যেতে পারে, এ পদক্ষেপটি অবশ্যই ইতিবাচক। আমাদের সঙ্গীত অঙ্গনে তারকার অভাব না থাকলেও সত্যিকার শিল্পীর অনেক অভাব। তাই এই প্রতিযোগিতাগুলো ভালো শিল্পী আনার ক্ষেত্রে অনেক বেশি সহায়কা ভূমিকা পালন করবে। তবে অবশ্যই আমি বলব, এ প্রতিযোগিতা যেন ব্যবসায়িক অস্ত্র হয়ে না দাঁড়ায়।

সঙ্গীত জীবনে আপনার প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে কিছু বলুন!
আমার অপ্রাপ্তি কিছুই নেই। সবকিছুই এই সঙ্গীত আমাকে দিয়েছে। এখন শুধু বাকিটা জীবন সঙ্গীত অঙ্গনের সুফল দেখতে চাই।

সঙ্গীত নিয়ে পরবর্তী ভাবনা সম্পর্কে বলুন।
সঙ্গীতকে আমি যা দিয়েছি, তার চেয়ে অনেক বেশি সঙ্গীত আমাকে দিয়েছে। তাই পরবর্তী ভাবনা হচ্ছে, যতদিন বেঁচে থাকি, সুস্থ থাকি—সঙ্গীতের সঙ্গে থাকতে চাই। আরও ভালো গান শ্রোতাদের উপহার দিতে চাই। ভালো গান করতে চাই।

Leave a Reply