শীতলক্ষায় লঞ্চ ডুবিতে মামলা: গ্রেপ্তার ২

শীতলক্ষা নদীতে যাত্রীবাহী লঞ্চ আল মদিনার আলো ডুবির ঘটনায় ২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। নারায়ণগঞ্জর বন্দর উপজেলার কলাগাছিয়া ফাঁড়ি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামান মিয়া বুধবার গভীর রাতে বাদী হয়ে মামলা করলে বৃহস্পতিবার দুপুরে ওটি (ওয়েল ট্যাঙ্ক) শীতলক্ষা নামের ভাসমান একটি জ্বালানি তেলবাহী জাহাজ থেকে এর মাস্টার ফারুক হোসেন ও সুকানি মিজানুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ।

এ বিষয়ে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ বাংলানিউজকে জানান, বুধবার সন্ধ্যায় ওটি শীতলক্ষা নামের একটি তেলবাহী জাহাজের সঙ্গে ধাক্কায় মদিনার আলো নামে যাত্রীবাহী লঞ্চ ডুবে যায়। দুর্ঘটনার পর তেলবাহী জাহাজটি আটক করে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ ঘাটে রাখা হয়।

ওসি জানান, এ লঞ্চ ডুবির ঘটনায় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত মোট ৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে পুলিশ নদীতে তল্লাশি চালাচ্ছে।

এদিকে, মামলায় বাদী উল্লেখ করেন, বুধবার বিকেল সাড়ে ৩টায় যাত্রীবাহী লঞ্চ মদিনার আলো চাঁদপুর জেলার মতলব মাছুয়া বাজারঘাট থেকে নারায়ণগঞ্জের উদ্দেশে যাত্রা করে। সন্ধ্যা ৭টায় চর মোক্তারপুর ও মদনগঞ্জ শান্তিনগরের মাঝামাঝি মেট্রোসেম সিমেন্ট কারখানার কাছাকাছি আসলে জ্বালানি তেলবহনকারী ট্যাঙ্কার ওটি শীতলক্ষা মদিনার আলো লঞ্চটিকে ধাক্কা দেয়। এতে লঞ্চটি কাঁত হয়ে ডুবে যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন যাত্রী পরিবহন সংস্থা নারায়ণগঞ্জ জোনের সভাপতি বদিউজ্জামান বাদল জানান, লঞ্চটিতে ৪০/৫০ জন যাত্রী ছিলেন। হরতালের কারণে যাত্রীর সংখ্যা কমছিল।

তিনি জানান, লঞ্চ ডুবির পর বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নেভির সদস্যরা নদীতে নিখোঁজদের সন্ধানে তল্লাশি শুরু করেন। একই সময়ে তারা লঞ্চটি শনাক্ত করারও চেষ্টা করেন। রাত সাড়ে ১০টায় লঞ্চটি শনাক্ত করার পর প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ২টায় উদ্ধারকারী জাহাজ রুস্তম ডুবে যাওয়া আল মদিনা উদ্ধার করে শীতলক্ষা নদীর তীরে নিতে সক্ষম হয়। ডুবে যাওয়া লঞ্চটি প্রায় ৪০ ফুট পানির নিচে ছিল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
———————–

লঞ্চডুবি: ট্যাংকারের মাস্টারসহ গ্রেপ্তার ২

শীতলক্ষ্যা নদীতে জ্বালানি তেলের ট্যাংকারের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনায় দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ’র (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ ঘাট থেকে মাস্টার ফারুক হোসেন ও সুকানি মিজানুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ।

বন্দর থানার ওসি হারুন অর রশিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দুপুরে ওই দুজনকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া নিখোঁজদের সন্ধানে নদীতে টহল পুলিশের তল্লাশি অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে একটি জ্বালানি তেলবাহী ট্যাংকারের ধাক্কায় নারায়ণগঞ্জের বন্দর থানার চর মুক্তারপুরের কাছে শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদীর মোহনায় লঞ্চটি ডুবে যায়। এটি চাঁদপুরের মতলব থেকে নারায়ণগঞ্জ যাচ্ছিলো।

এ ঘটনায় কলাগাছিয়া ফাঁড়ির আর্মড পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামান বাদী হয়ে বন্দর থানায় একটি মামলা করেছেন।

আরো একটি লাশ উদ্ধার

এদিকে বৃহস্পতিবার ডুবে যাওয়া লঞ্চের আরো এক যাত্রীর লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে ৯ জনের লাশ উদ্ধার করা হলো।

মুন্সীগঞ্জ সদর থানার ওসি শহীদুল ইসলাম জানান, সকালে চর মুক্তারপুরের শাহ সিমেন্ট কারখানার কাছে শীতলক্ষ্যায় ভাসমান অবস্থায় অজ্ঞাতপরিচয় (৬০) এক নারীর লাশ উদ্ধার হয়।

এর আগে উদ্ধারকৃত আটটি লাশের পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন- মতলবের বুলবুল লালপুর গ্রামের রিপা (১৮), মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা সাইফুল আলম পাটয়ারী (৩৫), মতলবের মালারকান্দি গ্রামের সুরজ মিয়া (৪০) ও তার ছেলে শাকিল (১১), মতলবের কালীপুরা গ্রামের মনোয়ারা বেগম (৪৫) ও মুন্সীগঞ্জের আব্দুল¬াহপুরের দুর্বতী রানী বর্মন (২৮)।

উদ্ধারকাজ সম্পন্ন

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আজিজুল আলম সাংবাদিকদের বলেন, রাত ২টার দিকে লঞ্চটির উদ্ধার কার্যক্রম সম্পন্ন হয়েছে। লঞ্চটিকে ক্রেন দিয়ে টেনে নদীর তীরে এনে রাখা হয়েছে। এ ছাড়া অয়েল ট্যাংকারটিকেও আটক করেছে পুলিশ।

এমএল মদিনার আলোর ডুবে যাওয়ার প্রকৃত কারণ অনুসন্ধানে বুধবার রাতে সমুদ্র পরিবহন অধিদপ্তর তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে।

কমিটির প্রধান করা হয়েছে অধিদপ্তরের নিরীক্ষা বিভাগের প্রধান প্রকৌশলী শফিকুল ইসলামকে।

বিডি নিউজ 24
———————–

Leave a Reply