শীতলক্ষ্যায় নৌযান চলাচল বিপজ্জনক হয়ে উঠছে

শীতলক্ষ্যা নদীতে নৌযান চলাচল দিনদিন বিপজ্জনক হয়ে উঠছে বলে সংশ্লিষ্টরা দাবি করছেন। নৌপথে চলাচলকারী যাত্রী, পরিবহন মালিক এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তারাও একই কথা মত দেন। এ নদীতে একের পর এক প্রাণহাণির ঘটনা ঘটে চলেছে। গত বুধবার সন্ধ্যায় মুন্সীগঞ্জের চর মোক্তারপুর ও নারায়ণগঞ্জের মদনপুরের মাঝামাঝি এলাকায় তেলবাহী ট্যাঙ্কারের ধাক্কায় ডুবে গেছে একটি যাত্রীবাহী লঞ্চ।

গত বছরের ৫ জুলাই শীতলক্ষ্যা নদীতে নারায়ণগঞ্জের টানবাজার এলাকায় বালুবাহী ট্রলারের ধাক্কায় ডুবে যায় যাত্রীবাহী ট্রলার।

দুর্ঘটনা ঘটলেও তা প্রতিরোধে কার্যকর কোনো উদ্যোগ নেই। শীতলক্ষ্যা নদীর মাঝামাঝি এলাকায় বড় বড় জাহাজগুলো থামিয়ে রাখা হয় অবৈধভাবে। নদীর বিশাল অংশ দখল করে রাখে জাহাজগুলো। বালুবাহী ট্রলার ও ট্যাঙ্কারগুলো চলছে বেপরোয়াভাবে। কচুরিপানায় ভরে গেলেও তা পরিষ্কারের কোনো উদ্যোগ নেই।

শীতলক্ষ্যার মদনগঞ্জ ও চর মোক্তারপুর এলাকায় ৭/৮টি বড় বড় সিমেন্ট কারখানা গড়ে উঠেছে। এসব কারখানার জন্য ক্লিঙ্কার ও অ্যাশ নিয়ে আসে বড় জাহাজগুলো। এছাড়া নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জ এলাকায় গম ও লবণ নিয়েও আসে এরকম জাহাজ।

বালুবাহী ট্রলারগুলো রাতে চলাচলের সময় কোনো বাতি ব্যবহার করে না। গত বছর ট্রলারডুবির পর জেলা প্রশাসন সন্ধ্যার পর বালুবাহী বাল্কহেড চলাচল নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু এ নির্দেশ মানা হয় না বলে বিআইডব্লিউটিএ দাবি করেছে।

বিআইডব্লিউটিএ আরো জানায়, নারায়ণগঞ্জ টার্মিনাল থেকে প্রতিদিন পাঁচটি রুটে ৭০টি লঞ্চ চলাচল করে। এই রুটগুলো হল চাঁদপুরের ইসোলী, মতলব, কুমিল্লার হোমনা, মুন্সীগঞ্জের তালতলা ও শরীয়তপুরের সুরেশ্বর। রুটগুলো দিয়ে প্রতিদিন ২০ হাজার লোক যাতায়াত করে লঞ্চে।

এছাড়া আব্দুল্লাহপুর, টেকেরহাট প্রভৃতি রুটেও লঞ্চ চলাচল করে। শীতলক্ষ্যার পূর্বপাড় থেকে পশ্চিমপাড়েও ট্রলারে প্রতিদিন হাজার হাজার লোক পারাপার করে।

শীতলক্ষ্যা নদীতে যাতায়াত করেন এমন একচন হলেন বন্দর উপজেলার সোনাকান্দা এলাকার আবুল হোসেন।

তিনি জানান, প্রতিদিন সন্ধ্যার পর থেকে বড় বড় তেলবাহী ট্যাঙ্কার, “বালুবাহী ট্রলার যেভাবে চলাচল করে তাতে, জীবন হাতে নিয়ে নৌকা বা ট্রলারে নদী পার হই।”

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ও নারায়ণগঞ্জ জোনের সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, ক্লিঙ্কার, গম ও লবণবাহী বড় বড় জাহাজ মাঝ নদীতে নোঙর করে রাখছে বিপজ্জনকভাবে।

ফলে যাত্রীবাহী লঞ্চ চলাচল ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে।

তিনি বলেন, “আমরা এ বিষয়ে বার বার অভিযোগ করেছি বিআইডব্লিউটিএ’র কাছে। মন্ত্রীকে পর্যন্ত জানিয়েছি। কিন্তু কোনো কাজ হয়নি।”

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ নদী বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম রেজা বলেন, কচুরিপানা জোয়ারের পানিতে ভেসে যায়। তাই কচুরিপানা তেমন সমস্যা বলে মনে করি না।

তিনি বলেন, শীতলক্ষ্যা নদীতে নাব্যত কমে যাওয়ার অজুহাতে বড় বড় জাহাজগুলো ঝুঁকিপূর্ণভাবে মাঝ নদীতে নোঙর করে।

“আমরা বার বার সর্তক করেছি। ভ্রাম্যমাণ আদালত করে জরিমানা করেছি। কিন্তু কাজ হয়নি। সন্ধ্যার পর বালুবাহী ট্রলার চলাচল নিষিদ্ধ থাকলেও তা মানা হচ্ছে না।

“নদীতে যাত্রীবাহী নৌযান চলাচল নির্বিঘœ করার জন্য সার্বক্ষণিক নজর রাখার মতো লোকবল আমাদের নেই। তাই সড়কের মতো শীতলক্ষ্যা নদীতেও নৌ-পুলিশের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থা চালু করা জরুরি হয়ে পড়েছে,” বলেন তিনি।

Leave a Reply