শেষ হলো বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১১

রাহমান মনি
আয়োজকদের মান, দর্শক সমাগম এবং স্টল মালিকদের বিকিকিনি সুন্দর ও সার্থক হয়ে শেষ হয়েছে বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১১। ১৮ ও ১৯ জুন দু’দিনব্যাপী এ আয়োজনে মূল স্লোগান ছিল ডব We are Tomodachi (আমরা সকলে বন্ধু)। তবে মূল স্লোগানের সঙ্গে উভয় দেশের জাতীয় পতাকা জুড়ে দিলে দুই দেশ, জনগণের বন্ধুত্ব আরো আবেগময় হতো বলে প্রতীয়মান হয়েছে। যদিও আয়োজন প্রাঙ্গণে কোথাও বাংলাদেশের পতাকাটি শোভা পায়নি এমন কি স্টলগুলোতেও। বিদেশের মাটিতে একটি পতাকাই পারে পুরো জাতির পরিচয় তুলে ধরতে। মূল স্টেজের উপরিভাগটা সাদা-লাল-সবুজ রঙের সমাহার কিছুটা হলেও জাতীয় পতাকায় অভাব পূরণ হয়েছে।

জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায় এবং বাংলাদেশ দূতাবাসের সার্বিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ফেস্টিভ্যালের আনুষ্ঠানিক উদ্বোধন হয় ১৮ জুন। প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত একেএম মজিবুর রহমান ভূঁইয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের সংসদ সদস্য সুকাদা ইচিরো। এ ছাড়াও মঞ্চে আসন গ্রহণ করে আয়োজকদের প্রধান সাকাই পলের সভাপতিত্বে উদ্বোধনী আলোচনা সভায় বক্তব্য রাখেন জিয়াউল ইসলাম (ব্যবসায়ী), রাশেদুল ইসলাম (দূতাবাস কমার্শিয়াল কাউন্সিলর) ইনাদোমে হিদেকি (বাংলাদেশে আর্সেনিক নিয়ে ২০ বছর যাবৎ কাজ করছেন), শাহ্ খালেদ রেজা (বাংলাদেশ থেকে আগত অতিথি ট্রায়েঙ্গল গ্রুপ চেয়ারম্যান), প্রফেসর সুয়োশি নারা (মুক্তিযুদ্ধে বাংলাদেশের পরম বন্ধু), মিনামিওকা কেইচিরো (সম্পাদক, গেক্কান নিপ্পন সিমবুন), মনজুরুল হক (সাংবাদিক, ঋচঈঊঔ প্রাক্তন সভাপতি), হরিগুচি (প্রাক্তন রাষ্ট্রদূত, জাপান দূতাবাস, ঢাকা) এবং বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম মজিবুর রহমান ভূঁইয়া।

জাপানি বক্তারা ১১ মার্চ ভয়াবহ ভূমিকম্পের পর জাপান পুনর্গঠনে বাংলাদেশিদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং জাপানি জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সম্পাদক মিনামিওকা কেইচিরো বলেন, জাপানিদের কাছে ইউরোপ, আমেরিকা হলো বিদেশ। আর এশিয়ার মধ্যে কেবল চীন হলো বিদেশ আর সবাই আমরা এক অর্থাৎ এশিয়ান জাতি। প্রফেসর নারা বলেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্র ২ শতাধিক, তারমধ্যে একমাত্র বাংলাদেশিরাই মনেপ্রাণে এবং সত্যিকার অর্থে জাপান এবং জাপানিদের ভালোবাসে। জাপানের জন্য বাংলাদেশিরা ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। অনুষ্ঠান পরিচালনা করেন সলিমুল্লাহ কাজল রকি এবং রাহমান মাহিনুর আইকো ইফা। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ১১ মার্চের ভয়াবহ ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামিতে মৃত ও নিখোঁজদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান ভালোমতো শেষ হলেও বেলা তিনটা থেকে শুরু হয় গুড়িগুড়ি বৃষ্টি। বৃষ্টিভেজা পরিবেশেও দর্শকরা নির্ধারিত অনুষ্ঠান উপভোগ করেন। বাংলাদেশ থেকে আমন্ত্রিত শিল্পী আগুনের গান ছাড়াও নাচগান, কৌতুক (জাপানিজ কমেডি), জাপানি ভ্যারাইটি, স্থানীয় প্রবাসীদের সাংস্কৃতিক সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে প্রথম দিনের অনুষ্ঠানমালা সাজানো হয়। আগুন সদ্যপ্রয়াত গুরু আজম খানের প্রতি শ্রদ্ধা রেখে এবং তারই গাওয়া ‘পাপড়ি কেন বুঝে না, তাই ঘুম আসে না’ গানটি দিয়ে এবং আজম খানের গাওয়া গান দিয়ে শেষ করেন। এর পরই মঞ্চে আসে উত্তরণ। উত্তরণ মাটি ও মানুষের গান দিয়ে তাদের অনুষ্ঠানসূচি সাজায়। দেশাত্মবোধক, ভাটিয়ালি, লালনগীতি, গজল, বাউল, পল্লীগীতি গেয়ে দর্শক-শ্রোতাদের কিছুক্ষণের জন্য প্রবাস জীবন থেকে দূরে রেখে গ্রামবাংলায় নিয়ে যেতে সক্ষম হয়।

১১ জুন ছিল বাংলাদেশ ফেস্টিভ্যালের ২য় এবং শেষ দিন। দিনটি রোববার হওয়ায় ছিল ছুটির দিন। জাপান আবহাওয়া বার্তায় বৃষ্টির সম্ভাবনা নাকচ করে দেয়ায় সকাল থেকেই ফেস্টিভ্যাল প্রাঙ্গণ প্রবাসীদের পদভারে মুখরিত হয়ে ওঠে। দুপুরের পর থেকে তা জনস্রোতে রূপ নেয়। জাপানের ইভেন্ট প্লাজা খ্যাত ইয়োইয়োগি ময়দান লোকে লোকারণ্য হয়ে ওঠে। আয়োজকদের প্রস্তুতিও ছিল সে কথা মাথায় রেখেই। অনুষ্ঠানমালা সাজানোও হয়েছিল দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে।

দ্বিতীয় দিনের অনুষ্ঠানসূচির মধ্যে ছিল বাংলাদেশি পাঁচমিশালী গান, জাপানি নৃত্যশিল্পীদের বাংলা গানের সঙ্গে নৃত্য, কৌতুক অভিনয়, সেতার, জাপানিজ ঢোল বাদ্যদলের বিশেষ উপহার, প্রবাস প্রজন্মের শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান, একক গানের অনুষ্ঠান, আমন্ত্রিত শিল্পী আগুনের পরিবেশনা এবং সব শেষে উত্তরণের উপহার। জাপানিজ ঢাক দলের বিশেষ বাজনা পুরো আয়োজনকে প্রাণবন্ত করে তোলে। সবকিছু স্থবির হয়ে পড়ে কিছুক্ষণের জন্য। দর্শক-শ্রোতা মুগ্ধ হয়ে উপভোগ করে ঢাক-বাজনা।

উপভোগ্য ছিল দ্বিতীয় প্রজন্ম অর্থাৎ প্রবাস প্রজন্মের শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান। ছোট ছোট শিশুদের মুখে বাংলা গান, কবিতা আবৃত্তি, নৃত্য, কৌতুক, ছড়া বলা, অভিনয় এবং কমেডি খবর পাঠ দর্শকদের মাতিয়ে রাখে। অনুষ্ঠানটি পরিচালনা করেন জুয়েল আহসান কামরুল। তার সঙ্গে ছিলেন ববিতা পোদ্দার।
আমন্ত্রিত শিল্পী আগুন পূর্বদিনের ভাঙা রেকর্ড বাজিয়ে দর্শকদের বিরক্তির কারণ হন। প্রথম দিন তিনি যে কয়টি গান পরিবেশন করেছিলেন এবং যে কথাগুলো বলেছিলেন সেই একই কাহিনীর পুনরাবৃত্তি দ্বিতীয় দিন করলে দর্শকদের মধ্যে গুঞ্জন শুরু হয়ে যায়। দর্শকদের শত অনুরোধেও তিনি সাড়া দেননি। বাংলাদেশ থেকে যে সকল শিল্পী আমন্ত্রিত হয়ে আসেন তাদের দর্শকদের বিশেষ অনুরোধের প্রতি সাড়া দেয়া উচিত। হয়ত সব সম্ভব নয় বেশকিছু কারণে, বাধ্যবাধকতার জন্য। তার পরও আয়োজক এবং দর্শকদের বিশেষ অনুরোধে অন্তত ২/১টি গান পরিবেশন করা একজন শিল্পীর বিনয়ের মাপকাঠি। বিনয়ী হওয়া একজন শিল্পীর প্রাথমিক যোগ্যতা। শত অনুরোধেও আগুন সেই যোগ্যতা দেখাতে ব্যর্থ হয়েছেন। আগুন আগুন জ্বালাতে পারেননি গানের মাধ্যমে। আগুন জ্বালিয়েছেন ক্রোধের, ক্ষোভের।

আগুন দর্শকদের যেভাবে হতাশ করেছেন কিছুটা হলেও তা পুষিয়ে দিয়েছেন প্রবাসীদের প্রিয় সংগঠন উত্তরণ। এই দিন ঝলসে উঠেছিল উত্তরণ। উত্তরণ প্রবাসী শিল্পীদের সমন্বয়ে গঠিত সংগঠন। এই বছর তারা পালন করতে যাচ্ছে তাদের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই ২২ বছরে প্রবাসীদের চাহিদাগুলো তারা অনুধাবন করতে সক্ষম হয়েছেন। তাই প্রবাসীদের কথা মাথায় রেখেই তাদের অনুষ্ঠানমালা সাজাতে হয়। দর্শক-শ্রোতাও উপভোগ করে উত্তরণের পরিবেশনা।

উত্তরণের পরিবেশনার মাধ্যমেই সমাপ্তি হয় দু’দিনব্যাপী বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১১। বাকি থাকে শুধু আনুষ্ঠানিক ঘোষণা। সন্ধ্যা সাতটায় মঞ্চে উপস্থিত হয়ে আয়োজকরা সমাপ্তি ঘোষণা দিয়ে সে কাজটি সম্পন্ন করেন। দুই আয়োজক সাকাই পল এবং সলিমুল্লাহ কাজল রকি সকলকে ধন্যবাদ জানিয়ে এবং ২০১২ সালে ৪র্থবারের মতো আবার একই স্থানে একই আয়োজনে দেখা হওয়ার আশা ব্যক্ত করে সমাপ্তি ঘোষণা করেন। সাঙ্গ হয় বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১১।

rahmanmoni@gmail.com

Leave a Reply