একাত্তরের ‘পিতা’

হিন্দুপাড়ার মাতব্বর নিতাই ঠাকুরের বাড়িতে সভা বসে যুদ্ধের উড়ো খবর নিয়ে। অন্যদিকে গ্রামের প্রধান জমাদার সাহেবের বাড়িতে সভা হচ্ছে পাকিস্তানকে বিভক্ত না হতে দেওয়ার দাবিতে। জেলে বিপিনের একরোখা ছেলে শরৎ কিছুতেই পালিয়ে যেতে রাজি নয়। প্রয়োজনে যুদ্ধ করবে। কারণ তার রূপবতী স্ত্রী পল্লবী অন্তঃসত্ত্বা।
বাবা বিপিনের সঙ্গে এ নিয়ে বিবাদ শরতের। এই পাড়ার একমাত্র মুসলমান অন্ধ জলিল কামার। আরো আছে নিতাইয়ের মেয়ে কিশোরী বিধবা শর্মিলী। সাতসকালে একটি বুনো শূকর দলছুট হয়ে ঢুকে পড়ে এই পাড়ায়। এখান থেকেই শুরু হয় নির্মাণাধীন ছবি ‘পিতা’র মূল গল্প। একাত্তরের মুক্তিযুদ্ধের সময়ের মাত্র দুই দিনের গল্প নিয়ে ছবিটির কাহিনী। পরিচালনা করছেন মাসুদ আখন্দ।

এরই মধ্যে গাজীপুরে ছবির ৮০ ভাগ শুটিং শেষ হয়েছে। আগামী মাসে শুরু হবে বাকি অংশের শুটিং। অভিনয় করছেন কল্যাণ কোরাইয়া, সায়না আমিন, উপমা, মঈন দুররানী, জয়ন্ত চট্টোপাধ্যায়, শামীমা নাজনীন, আঞ্জুমান আরা বকুল, আবদুল্লাহ রানা, জুয়েল রানা প্রমুখ। চিত্রগ্রহণে রয়েছেন ছাইফুল শাহিন। ছবির গানে কণ্ঠ দিয়েছেন শাওন, কণা, পান্থ কানাই, চঞ্চল চৌধুরী ও রফিক ইসলাম।

সংগীত পরিচালনায় রয়েছেন ইমন সাহা। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত হচ্ছে ছবিটি। পরিচালক বলেন, ‘এ রমজানেই ছবির দৃশ্যায়ন সম্পন্ন করা হবে। আশা করছি, নতুন বছরের শুরুতেই ছবিটি মুক্তি দিতে পারব।’

Leave a Reply