মুন্সীগঞ্জ-ঢাকা সড়ক: যে কোন সময় বন্ধ হয়ে যেতে পাড়ে

প্রতিদিন ক্ষতি হচ্ছে কোটি কোটি টাকা
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ-ঢাকা সড়ক কোন নোটিশ ছাড়াই যে কোন সময় বন্ধ হয়ে যেতে পাড়ে। এই সড়কের মুক্তারপুর থেকে পঞ্চবটি পর্যন্ত ৮ কিলোমিটার সড়কের চরসৈয়দপুর, ভোলাইল ও শাসনগাঁও এলাকায় এক কিলোমিটার রাস্তা এখন ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। রাজধানী ঢাকার সাথে জেলা শহর মুন্সীগঞ্জের যোগাযোগরের বেহাল অবস্থার কারণে এই অঞ্চলের অর্থনৈতিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে। শিল্পনগরী মুক্তারপুর এবং নারায়ণগঞ্জের বিসিক শিল্পনগরীসহ আশপাশের আড়াই শ’ শিল্প কারখানা মারাত্মক ক্ষতির সম্মুখীন। যোগাযোগ ব্যবস্থার এই নাজুক পরিস্থিতেও কর্তৃপক্ষ নির্বিকার। ৮ কিলোমিটার সরু এই সড়ক চার লেন উন্নীত করতে সাড়ে ৩শ’ কোটি টাকার প্রকল্প পরিকল্পনা কমিশনে জমা দিয়েই যেন দায় শেষ সেতু কর্তৃপক্ষের।

সড়ক ও জনপথের এ সড়কটির নতুন মালিকানা পেয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। মুক্তারপুর সেতুর সাথে রিলেটেট দেখিয়ে প্রায় ৮ মাস আগে সড়কটির মালিকানা নেয় সেতু কর্তৃপক্ষ। কিন্তু গত কয়েক মাস ধরে রাস্তাটির ভয়ঙ্কর অবস্থায় তাদের কোন মাথা ব্যথা নেই। অবস্থা দেখে মনে হয়-এই রাস্তা দেখার যেন নেই কেউ।

সেতু কর্তৃপক্ষের সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম জানান, শুস্ক মৌসুম অর্থ্যাৎ অক্টোবরের আগে সড়কটির সংস্কার সম্ভব নয়। তবে লন্ডভন্ড সড়কের ইটের খোয়া ফেলার জন্য অস্থায়ীভাবে ঠিকাদার নিয়োগ করে ইতোমধ্যেই ১০ লাখ টাকা খরচ করা হয়েছে।
বিস্ময়কর বিষয় হচ্ছে-সড়কটির এই লন্ডভন্ড অবস্থার মূলেই পানি নিস্কাশন ব্যবস্থা না রাখা। বৃষ্টির পানি জমে গিয়ে সড়কটি কয়েকটি অংশ ডুবে যায়। এটি আগেই ভাবনার কথা থাকলেও রহস্যজনক কারণে নিরব ছিল কর্তৃপক্ষ। আর বৃষ্টির মৌসুম আসতেই বিপর্যয় ঘটে! ব— সড়কে গাড়ি চলাচল করতে গিয়ে পিচ উঠে এই ছোটবড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। অথচ রাস্তা থেকে পানি সরে যাওয়ার জন্য পাইপ স্থাপনেই সমস্যার সমাধান হতে পারতো।

এই রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় কোটি কোটি টাকা ক্ষতি হচ্ছে। মুক্তারপুরস্থ ক্রাউন সিমেন্টের (এমআই সিমেন্টে ফ্যাক্টরী) পরিচালক আলমগীর কবির জানান, এই রাস্তাটুকুর কারণে প্রতিদিন ২ থেকে ৩ কোটি টাকা ক্ষতি হচ্ছে। মুক্তারপুরের শিল্প প্রতিষ্ঠানগুলো থেকে প্রতি বছর ৭শ’ কোটি টাকা সরকারের রাজস্ব আয় হচ্ছে। অথচ সরকার সড়কটি সচল রাখতে কার্যকরী কোন ভূমিকা নিচ্ছে না। তাই বছরে পর বছর শুধু এই রাস্তার কারণে চরম ক্ষতি হচ্ছে। তিনি জানান, অর্ডার অনুযায়ী শুধু ক্রাউন সিমেন্ট রপ্তানী না হওয়ায় লাখ লাখ ডলার বিদেশী মুদ্রা থেকে দেশ বঞ্চিত হচ্ছে। গত জুন মাসে ২ লাখ ব্যাগ সিমেন্ট রপ্তানির অর্ডার থাকলে সেখানে রপ্তানি হয়েছে অর্ধেক, এক লাখ ব্যাগ। তিনি আশঙ্কা করেন- সময়মত এক্সপোর্ট না করার কারণে হয়তো বাজার হারাতে হবে। অন্য শিল্প প্রতিষ্ঠানগুলোর একই অবস্থা। এই অবস্থা চলমান থাকলে কয়েক হাজার শ্রমিক তাদের চাকুরী হারাবে। রাস্তার করুণ দশার কারণে এ পথের পরির্বতে বর্তমানে অন্য পথ দিয়ে মুন্সীগঞ্জের মানুষ চলাচল করতে গিয়ে সময় ও অর্থ দু’টিরই বিরাট অপচয় গুনছে। আর নানা রকমের ঝুকি আর লাঞ্ছনাতো রয়েছেই।

সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম জানান, এই ৮ কিলোমিটার রাস্তাটির চার লেনে উন্নীত করার একটি প্রকল্প তৈরী করে চার মাস আগে পরিকল্পনা কমিশনে জমা দেয়া হয়েছে। তবে এখনও গ্রীন মার্কই লিস্টেই আসেনি। সাড়ে ৩ শ’ কোটি টাকার এই প্রকল্প অনুমোদন হলে বাস্তবায়নে সময় লাগবে চার বছর। পুরনো রাস্তা কাজে লাগানো হবে সাড়ে তিন কিলোমিটার। আর পাশ দিয়ে নতুন রাস্তা করতে হবে চার কিলোমিটার। আঁকাবাঁকা কমে যাওয়ায় দূরত্ব আধা কিলোমিটার কমে সড়কটি হবে সাড়ে ৭ কিলোমিটার। তবে এই সময়ে রাস্তাটি সচলের জন্য সাড়ে ৩ কোটি টাকার একটি প্রকল্প গ্রহনের প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

এদিকে সড়ক ও জনপথ বিভাগের একটি সূত্র জানিয়েছে, বিগত বিএনপি সরকারের সময় ২০০৩ সালেই মুক্তারপুর সেতু প্রকল্প বাস্তবায়নের সাথেই সেতুর সঠিক ব্যবহারের জন্য মুক্তারপুর থেকে শীতলক্ষ্যার পাস ঘেষে নিতাইগঞ্জ হয়ে চাষাঢ়া পর্যন্ত ৬ কিলোমিটার রাস্তার প্রকল্প গ্রহন করা হয়। এতে ব্যয় ধরা হয় ৩০ কোটি টাকা। চীন সরকার অনুদানে সেতুর মত রাস্তাটি বাস্তবায়ন করার ইচ্ছা প্রকাশ করে সেতুর ব্যবহার উপযোগিতার স্বার্থে। কিন্তু সড়ক ও জনপথের কতিপয় কর্তা ব্যক্তিরা নিজেদের উদ্যোগেই করার সিদ্ধান্ত নেয়। কিন্তু তৎকালীন যোগাযোগ মন্ত্রীর অবহেলায় তা বাস্তবায়িত হয়নি। যার দরুন মুক্তারপুর সেতু বাস্তবায়িত হলেও এর সুফল পাচ্ছে না এই অঞ্চলের মানুষ।

সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কটির চরসৈয়দপুর হতে ফকির বাড়ি আধা কিলোমিটার পর্যন্ত সড়কে রয়েছে কয়েক শ’ত গর্ত। এ পথের অনুরূপ চিত্র ভোলাইল ও শাসনগাঁও নারায়ণগঞ্জের বিসিক শিল্প নগরীর পর্যন্ত। এই অংশেও ছোট বড় অসংখ্যগর্ত । এ গর্তে আবার পানি জমে থাকার কারণে যাতায়াতে পরিস্থিতি আরো নাজুক করে তুলেছে। সরু রাস্তার কারণে এ বড় গর্তের মধ্যে কোন ভারি যানবাহন পড়ে গেলে সেদিন আর এ পথ দিয়ে অন্য কোন যানবাহন চলাচল করতে পারে না। স্কুল ছাত্রী রুমানা আক্তার জানান, এ পথ দিয়ে ঢাকা গিয়ে মনে হয়েছে নাগরদোলায় চেপে ঢাকায় যাচ্ছি। আর এ পথে কোন রোগী গেলে তো আর তার অবস্থা হয় আরও করুণ।

এসব কারণে এ পথ পরিহার করে যাত্রীবাহী বাস গুলো ঢাকা-মাওয়া সড়কের সিরাজদিখান বা শ্রীনগর অংশ দিয়ে যাতায়াত করছে। এতে এ পথে যাত্রীদের সময় বেশি লাগছে। যেখানে নারায়ণগঞ্জ হয়ে ঢাকায় ২৭ কিলোমিটার রাস্তার ভাড়া ৪০ টাকা। সেখানে এখন শ্রীনগর বা সিরাজদিখান ঘুরে প্রায় ৬৫ কিলোমিটার রাস্তার জন্য যাত্রীদের ভাড়া গুনতে হচ্ছে ৫০ টাকা। গত বিএনপি সরকারের সময় এ রাস্তার বেহাল দশার কারণে মুন্সীগঞ্জ সওজ বিভাগের উর্ধ্বর্তন কর্মকর্তারা এ পথে না এসে অধিক অর্থ ব্যয় করে নারায়নগঞ্জের পাগলা থেকে স্পীড বোর্ডে মুন্সীগঞ্জে যাতায়াত করতেন। বর্তমান কর্মকর্তারা এই নাজুক পথে যাতায়াত করেন না। বর্তমান সরকারের মন্ত্রী ও উর্ধ্বতন কর্তা ব্যাক্তিরাও অনেক দিন ধরে এ পথে আসেন না। যার কারণে এ পথের সঠিক চিত্র সর্ম্পকে তাদের ধারণা নেই।
দিঘিরপাড় পরিবহের চেয়ারম্যান জগলুল হালদার বলেন, এই ভাঙ্গা রাস্তায় গাড়ি চালাতে গিয়ে অপূরনীয় ক্ষতি হয়ে গেছে তার কোম্পানীর ৪০টি নতুন গাড়ির। তাই গাড়ি বন্ধ রাখছেন বা অন্য পথে চলাচল করছে। একই বক্তব্য ডিটিএল বাস কোম্পানির চেয়ারম্যান মো. কিরনের। তিনি জানান, রাস্তার এত খারাপ অবস্থা বাংলাদেশের কোথাও নেই।

এদিকে মুন্সীগঞ্জ শহর থেকে বের হওয়ার মুখে মুক্তারপুর পুর্নিমা পাম্পের কাছে রাস্তায় বিরাট কয়েকটি গর্ত। বৃষ্টি হলে এ গর্তে পানি জমে যায়। এর ফলে ভাড়ী যানবাহন এ গর্তে পড়ে গেলে এ রাস্তা দিয়ে আর কোন যানবাহন চলাচল করতে পারে না। অথচ এ গর্তের মধ্যে ইটের খোয়া দিলে প্রাথমিক এ রাস্তাটি ব্যবহারের উপযোগী হয়ে উঠে। এ অবস্থা দুর্গাবাড়ীতেও বিরাজ করছে। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আজিজুল আলম জানান, রাস্তার এই পরিস্থিতির কথা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। সড়কটি মেরামতের চেষ্টা অব্যাহত রয়েছে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply