বিদায়ী রাষ্ট্রদূতের নৈশভোজ

রাহমান মনি
জাপানে বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া জাপানে অবস্থানরত অন্যান্য দেশের কূটনীতিক, বিভিন্ন ব্যবসায়ী, এনজিও, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্বসহ বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দের সম্মানে এক বিদায়ী নৈশভোজ সভার আয়োজন করেন। বাংলাদেশ দূতাবাস ভবন মিলনায়তনে আয়োজিত ১১ জুলাই ভোজ সভায় এশিয়া, ইউরোপ, আফ্রিকা, আমেরিকা মহাদেশের ২০টি দূতাবাসের রাষ্ট্রদূত, বেশ কিছু দেশের প্রতিনিধি, জাপানে সাবেক এবং বর্তমান কূটনীতিকবৃন্দ, জাপান পার্লামেন্টের সম্মাতি সংসদ সদস্যবৃন্দ, জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, মিডিয়া ব্যক্তিত্ব, বিভিন্ন পেশাজীবী বিশিষ্ট ব্যক্তিবর্গ, এনজিও প্রধান, জাপানে ক্যামব্রিজ-অক্সফোর্ড এসোসিয়েশন প্রতিনিধি, স্থানীয় মিডিয়া প্রতিনিধিগণ রাষ্ট্রদূতের দেয়া নৈশভোজে অংশ নেন।

নৈশভোজের প্রাক্কালে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে রাষ্ট্রদূত আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনা জানান। এক সংক্ষিপ্ত বক্তব্যে মজিবুর রহমান ভূঁইয়া জাপানে স্বল্পকালীন কর্মজীবনের (মাত্র ১০ মাস) দায়িত্ব পালনকালে সকলের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। তিনি সকলকে সময় ও সুযোগ হলে বাংলাদেশে ভ্রমণ করার দাওয়াত জানান।

সংক্ষিপ্ত বক্তব্য শেষে সকলকে বাংলাদেশি খাদ্য সংস্কৃতিতে আপ্যায়িত হওয়ার অনুরোধ জানালে উপস্থিত সকলে বাংলাদেশি কারি, ডাল, মাছ, মাংস, সবজির ডিশ উপভোগ করেন।
যেসব দেশের দূতাবাস প্রধান উপস্থিত ছিলেন সেগুলো হচ্ছে, রাশিয়া, বেনিন, ফিলিপিনস, লেবানন, মালয়েশিয়া, আলজেরিয়া, মালদ্বিপ, সুদান, উরুগুয়ে, কুয়েত, মোজাম্বিক, জিবুতি, পালাউ, মিয়ানমার, নেপাল, কাতার, সৌদি আরব, ইরান, চিলি। এছাড়াও বেশ কিছু দেশের সিডিএ এবং অনেক দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল এম. বেলি (গরশযধরষ গ. ইবষু) বাংলাদেশি রুই মাছের কারি খেয়ে এই প্রতিবেদকের সঙ্গে আলাপ প্রসঙ্গে ভূয়ষী প্রশংসা করেন এবং একটু বিরতি নিয়ে দ্বিতীয়বারের মতো উপভোগ করে বলেন এর স্বাদ যতদিন বেঁচে থাকব ততদিনই মনে থাকবে। প্রতিবেদক তাকে বাংলাদেশের জাতীয় মাছ পদ্মার রূপালি ইলিশের স্বাদ নেয়ার অনুরোধ জানান সময় ও সুযোগ হলে। উপস্থিত সকলেই বাংলাদেশি খাদ্য-সংস্কৃতির ভূয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য, রাষ্ট্রদূত মজিবুর রহমান ভূঁইয়া ২০১০ সালের ১৩ আগস্ট রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়ে জাপান আসেন। ১৪ জুলাই ২০১১ তিনি বাংলাদেশে ফিরে যান এবং ওই দিনই পররাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট করে। ৮৬’র ব্যাচ মজিবুর রহমান ভূঁইয়া ’৮৮তে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। জাপান আসার আগে তিনি ভূটানের রাষ্ট্রদূত ছিলেন। তারও আগে জাপানে ডেপুটি প্রধান হিসেবে চার বছরেরও কিছু বেশি সময় দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি জাপান-বাংলাদেশ ডেস্কে দীর্ঘ নয় বছর যাবৎ কাজ করছেন।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply