মাওয়া ফেরিঘাটে অনিয়ম তদন্তে কমিটি গঠন

মুন্সীগঞ্জের মাওয়া ফেরিঘাটে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে অনিয়ম তদন্তে কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার সকাল নৌ পরিবহন ও এলজিইডি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঝটিকা সফরে গিয়ে এ কমিটি গঠন করেন।

সূত্র জানায়, চাঁদাবাজিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠায় মাওয়া ফেরিঘাটের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে শুক্রবার ঢাকা বিভগীয় কমিশনার মো. নঈমুদ্দিন আবদুল্লাহ, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আলাউদ্দিন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব আক্তার হোসেন, জেলা প্রশাসক মো. আজিজুল আলমসহ প্রশাসনের কর্মকর্তারা মাওয়া ঘাট পরিদর্শন করেন। পরে পদ্মা রেস্ট হাউজে ঘাটের ইজাদার, লঞ্চ মালিক, স্থানীয় প্রশাসন ও ঘাটে নিয়োজিত বিভিন্ন পেশার লোকজনের সাথে ২ ঘণ্টাব্যাপী মতবিনিময় করেন। এ সময় ঘাটের বর্তমান অবস্থা নিয়ে ঢাকা বিভগীয় কমিশনার মো. নঈমুদ্দিন আবদুল্লাহকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এদিকে মতবিনিময়ের এক পর্যায়ে ইজারাদার ও লঞ্চমালিকদের মধ্যে চাঁদার ভাগবাটোয়ারা নিয়ে বাকবিতণ্ডা শুরু হয়। এতে পুলিশ সুপার মো. শফিকুল ইসলামের নির্দেশে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শীর্ষ নিউজ
————————

তদন্ত কমিটির সামনে হট্টগোল
মাওয়া ঘাটে অতিরিক্ত ভাড়া আদায়

শুক্রবার মাওয়া ঘাটের অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ ও পাল্টা অভিযোগকে কেন্দ্র করে তদন্ত কমিটির সামনে হট্টগোল করেন লঞ্চ মালিক কর্তৃপক্ষ। হট্টগোল সামাল দিতে লৌহজং থানার ওসির সঙ্গে লঞ্চ মালিকদের বাগ্বিত-া হয়। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে উর্ধতন কর্মকর্তাদের মধ্যস্থতায় মীমাংসা হয়।

মাওয়ায় বিআইডবিস্নউটিএ ও জেলা পরিষদের পৃথক দু’টি ঘাট রয়েছে। উভয় কতর্ৃপক্ষই প্রতিবছর ঘাট দুটি পৃথকভাবে ইজারা দিয়ে থাকে। ঘাট ইজারাদার সিরাজুল ইসলাম এ বছর পৌনে ৫ কোটি টাকা দিয়ে জেলা পরিষদের ঘাটটি টেন্ডারে আনেন। শর্ত অনুয়ায়ী ১৫ টাকায় যাত্রীদের নদী পারাপার করে আসছিলেন। কিন্তু এতে লঞ্চ কর্তৃপক্ষের ব্যবসায় ভাটা পড়ে। ২৫ টাকা লঞ্চ ভাড়া না দিয়ে ১৫ টাকায় ট্রলারে অধিকাংশ যাত্রী চলে যাওয়ায় লঞ্চ কর্তৃপক্ষের ব্যবসায় মন্দা নামায় তারা বিষয়টি উচ্চ পর্যায়ের নজরে আনেন। যার দরম্নন শুক্রবার বিভাগীয় কমিশনার মোঃ মঈনুদ্দিনের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের দল ঘটনা তদনত্মে সরেজমিন মাওয়া পরিদর্শনে আসেন। এ সময় উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আলাউদ্দিন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব আক্তার হোসেন, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক আজিজুল আলম প্রমুখ।

ঘাট পরিদর্শন শেষে মাওয়ায় পদ্মা সেতু রেস্ট হাউসে সকালে স্টেক হোল্ডার ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে সভা চলাকালে লঞ্চ মালিকদের অতিরিক্ত ভাড়া কমিয়ে আনার দাবিতে স্টেক হোল্ডারদের বক্তব্যের সময় কয়েক জন লঞ্চ মালিক উত্তেজিত হয়ে হট্টগোল সৃষ্টি করে। এ সময় লৌহজং থানার ওসি সুব্রত কুমার সাহা তাদের শানত্ম করতে না পেরে বের করে দেন। এ ঘটনায় উত্তেজিত হয়ে পড়ে লঞ্চ মালিক কতর্ৃপক্ষ। শাহিন নামে একজন লঞ্চ মালিককে ওসি চড়-থাপ্পর মেরেছে এমন কথা বাইরে ছড়িয়ে পড়লে মাওয়া ঘাটে উত্তেজনা বৃদ্ধি পায়। তবে ওসি সুব্রত সাহা এ ব্যাপারে বলেছেন, ‘চড়-থাপ্পর নয়, অপ্রীতিকর ঘটনা এড়াতে তাদের বের করে দিয়েছি।’ বিষয়টি পরে এএসপি সার্কেল ও লৌহজং উপজেলা চেয়ারম্যান মোঃ ওসমান গণি তালুকদারের মধ্যস্থতায় সমাধান হয়। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোসত্মফা জানিয়েছেন, তদনত্ম কমিটির সামনে এ হট্টগোলের মতো কোন ঘটনা ঘটেনি। বাইরে কিছু ঘটে থাকলে তা তিনি জানেন না।

অন্যদিকে মাওয়ার লঞ্চ মালিক সমিতির সহসভাপতি মোঃ ইকবাল হোসেন খান জানিয়েছেন, জেলা পরিষদ ঘাটের টোল ছিল ৩ টাকা এবং বিআইডবিস্নউটিএ’র লঞ্চের পন্টুনের টোল ছিল ২টাকা। কিন্তু আনত্মঃমন্ত্রণালয়ের সিদ্ধানত্ম উপেক্ষা করে এবার জেলা পরিষদ থেকে ইঞ্জিন চালিত নৌকায় ১৫ টাকায় খেয়াপড়াপাড়ের অনুমতি দেয়। এই অবৈধ সিদ্ধানত্মে হয়রানি বেড়েছে।

জনকন্ঠ

Leave a Reply