ছাত্র রাজনীতি বিকল্পের সন্ধানে

নূহ-উল-আলম লেনিন
সমপ্রতি সবচেয়ে আলোচিত-সমালোচিত বিষয়গুলোর অন্যতম হচ্ছে ছাত্র রাজনীতি। একদার গৌরবোজ্জ্বল ছাত্র আন্দোলন ও ছাত্র রাজনীতির বর্তমান অধোগতি এবং তার ভয়ঙ্কর সংহার মূর্তি দেখে সমগ্র জাতি সত্মম্ভিত, উদ্বিগ্ন। যখন যে রাজনৈতিক দল রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত থাকে তখন তার অনুসারী ছাত্র সংগঠনের নেতাকমর্ীসমর্থকদের আসুরিক তা-বই কেবল একমাত্র উদ্বেগের বিষয় নয়, সেই সঙ্গে চরম দক্ষিণপন্থী ধর্ম ব্যবসায়ী জামায়াত-শিবির ও হিযবুত তাহরীরের মতো মৌলবাদী সংগঠন ছাত্র-তরুণদের কর্মকা- ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যতকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। ইত্তেফাকে প্রকাশিত আমার সর্বশেষ লেখায় (আমি যদি একদিনের জন্য প্রধানমন্ত্রী হতাম) আমি ছাত্র সংগঠনের কর্মকা- তিন বছরের জন্য স্থগিত রাখার পক্ষে অভিমত দিয়েছিলাম।

এ প্রসঙ্গে আমার কোন কোন সহকর্মী আমার সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন এবং বলেছেন, একজন সাবেক ছাত্র আন্দোলনের কর্মী হিসেবে তুছাত্র রাজনীতি্থ বন্ধের কথা আমি কিভাবে বলতে পারলাম? যে বা যাঁরা আমার অভিমতের সঙ্গে একমত পোষণ করেননি তাঁদেরও অভিমত হচ্ছে_ তুছাত্রলীগ্থ অথবা যে কোন নামধারী ছাত্র-যুবকদের চাঁদাবাজি ও টেন্ডারবাজি কঠোর হাতে দমন করতে হবে। তাঁরা আরও বলেন, সরকার চাইলে (তাদের ইঙ্গিতটা প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে) ছাত্র নামধারী দুর্বৃত্তদের নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, এটা বিশ্বাসযোগ্য নয়।

ছাত্র রাজনীতিকে কলুষমুক্ত করার প্রশ্নে কারও দ্বিমত নেই। তবে ছাত্র রাজনীতি বহাল রেখেই এটা করতে হবে। এ প্রসঙ্গে তাঁদের যুক্তি হচ্ছে, কতিপয় ছাত্রলীগ নামধারী দুবৃত্তের অপকর্মের জন্য ছাত্র রাজনীতি নিষিদ্ধ করলে অথবা এককভাবে ছাত্রলীগকে অকার্যকর করলে প্রতিপক্ষ ছাত্র সংগঠনগুলো তো বসে থাকবে না। বরং ছাত্রদল, ছাত্র শিবির প্রভৃতি আওয়ামী লীগবিরোধী ছাত্র সংগঠন ক্যাম্পাস দখল করে নেবে, একতরফা সুযোগ নিয়ে সাধারণ ছাত্র সমাজকে সরকারবিরোধী কর্মকা-ে সংগঠিত ও প্ররোচিত করবে। অতএব এ ধরনের আত্মঘাতী সিদ্ধান্ত না নিয়ে ছাত্রলীগকে দবৃর্ত্তমুক্ত করতে হবে এবং অন্য ছাত্র সংগঠনের দুবৃত্তদেরও শায়েস্তা করতে হবে। কোন কোন বাম রাজনীতিবিদ এ প্রসঙ্গে লিখেছেন বা বলেছেন, মাথা ব্যথার জন্য মাথা কেটে ফেলতে হবে; এটা হতে পারে না। ছাত্র রাজনীতিকে চাঁদাবাজি, টেন্ডারবাজি মুক্ত করে আদর্শবাদের ভিত্তিতে পুনর্গঠিত করতে হবে। নীতিগতভাবে আমি এসব যুক্তির বিরম্নদ্ধে নই। এটাই তো হওয়া উচিত। কিন্তু গত দেড় দশকের অভিজ্ঞতা বলে, উচিত কর্মটি হয়নি। গত দেড় বছরের অভিজ্ঞতাও তো কোন আলোর দিশা দেখায় না। ছাত্রলীগ নামধারী দুবৃত্তদের একের পর এক নিয়ন্ত্রণহীন কর্মকা-ে অতিষ্ট হয়েই তো ছাত্রলীগের সঙ্গে তার সম্পর্ক ছিন্ন করেন। ছাত্রলীগের ্তুসাংগঠনিক নেত্রী্থ হিসেবে বিশেষ পরিস্থিতিতে নেয়া অস্বাভাবিক পদটির বিলুপ্তি ঘটিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ছাত্রলীগের সঙ্গে তাঁর সম্পর্কের অবসান ঘটান। পক্ষান্তরে নির্বাচন কমিশন জনপ্রতিনিধিত্ব অধ্যাদেশে রাজনৈতিক দলগুলোকে ছাত্র ও শ্রমিক সংগঠনকে অঙ্গ বা সহযোগী সংগঠন হিসেবে রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ফলে দলের রেজিস্ট্রেশন চূড়ানত্ম করার সময় সহযোগী সংগঠন হিসেবে ছাত্রলীগের নাম অনত্মভর্ুক্ত করা সম্ভব হয় না। দৃশ্যত ছাত্রলীগ আওয়ামী লীগের বা ছাত্রদল বিএনপির অঙ্গ বা সহযোগী সংগঠন নয়; সকল ছাত্র সংগঠনই স্বাধীন সংগঠন।

কিন্তু বাসত্মবে এই কেতাবি কথার কোন মূল্য নেই। সকল ছাত্র সংগঠনই চূড়ানত্মভাবে রাজনৈতিক দলের দ্বারা নিয়ন্ত্রিত। নিয়ন্ত্রণের মাত্রার সামান্য হেরফের হতে পারে। সংশোধিত গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে ছাত্র ও শ্রমিক সংগঠনকে রাজনৈতিক দলের অঙ্গ বা সহযোগী সংগঠন না করার ওপর যে শর্তারোপ করা হয়েছে আমি তার দৃঢ় সমর্থক। কিন্তু একই সঙ্গে এই বাসত্মবতাও ভুলে গেলে চলবে না যে, আইন করলেই বা দৃশ্যত সম্পর্কহীন ঘোষণা করলেই অতীতের ধারাবাহিকতা আকস্মিকভাবে বন্ধ হয়ে যাবে; কার্যক্ষেত্রে তা হয়নি।

আমি দেখতে পাচ্ছি ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে আওয়ামী লীগের উপজেলা ও জেলা নেতৃবৃন্দের সংশিস্নষ্টতা, দলাদলি এবং বিরোধ কেবল দলীয় নিয়ন্ত্রণ নয়, ছাত্র সংগঠনকে, ছাত্র সমাজকে ব্যক্তি ও গোষ্ঠীগতভাবে নিয়ন্ত্রিত করা এবং তাদের লাঠিয়াল হিসেবে ব্যবহার করার উন্মত্ত প্রতিযোগিতা গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ বন্ধ করতে পারেনি। আর তা পারবেও না। রাজনৈতিক দলগুলো এ ব্যাপারে অর্থবহ এবং ভেতরে-বাইরে অভিন্ন সিদ্ধানত্ম গ্রহণ না করলে ছাত্র রাজনীতিকে দলীয় লেজুড়বৃত্তি থেকে মুক্ত করা যাবে না। আপনি কোন না কোনভাবে ছাত্র সংগঠনকে নিয়ন্ত্রণ/পরিচালনা করবেন অথচ তাদের কর্মকা-ের দায়-দায়িত্ব নেবেন না, তা হতে পারে না। এটা আমার একার কথা নয়। সমপ্রতি আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ওবায়দুল কাদের প্রকাশ্যেই বলেছেন: ছাত্রলীগের ভালমন্দের দায়-দায়িত্ব আওয়ামী লীগ এড়াতে পারে না। পক্ষানত্মরে সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন_ কেতাবি কথা, ছাত্রলীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন নয়। কাজেই তাদের কর্মকা-ের দায়-দায়িত্ব আওয়ামী লীগের ওপর বর্তায় না। আমার প্রশ্ন হচ্ছে, এসব কথা উঠছে কেন? আজ যদি ছাত্রলীগের একাংশের চাঁদাবাজি, টেন্ডারবাজি, নিজেদের মধ্যে সন্ত্রাসী কর্মকা- এ রকম নিয়ন্ত্রণহীন ও ভয়াবহ রূপ ধারণ না করত এবং জনগণের মধ্যে সমালোচনার ঝড় না উঠত তাহলে আওয়ামী লীগের সঙ্গে ছাত্রলীগের সম্পর্ক নিয়ে কোন প্রশ্ন উত্থাপিত হতো না।

আমার যে বন্ধুরা আমাকে ্তুছাত্র রাজনীতি্থ বন্ধ করার কথা বলেছি বলেছেন, তাঁদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আমি আমার নিবন্ধে ছাত্র রাজনীতি নয়, ছাত্র সংগঠনের কর্মকা- তিন বছরের জন্য স্থগিত করার কথা বলেছি। আমি দৃঢ়ভাবে মনে করি, বর্তমানে বাংলাদেশে ছাত্র সংগঠনগুলো ্তুরাজনীতি্থ ছাড়া আর সবই করছে। ওদের চাঁদাবাজি, টেন্ডারবাজি ও সংঘাতকে কি আপনি রাজনীতি বলবেন? আসলে তো ছাত্র সংগঠনগুলো ছাত্র সমাজ ও জাতির স্বার্থে কোন রকম রাজনৈতিক ইসু্য বা শিক্ষার দাবি-দাওয়া নিয়ে কোন কোন তৎপরতা করছে না। ছাত্রদল ও ছাত্র শিবির যথাক্রমে বিএনপি ও জামায়াতের এজেন্ডা বাসত্মবায়ন করছে। আর ছাত্রলীগ আওয়ামী লীগের এজেন্ডা ভ-ুল করছে। কোনটাই ছাত্র রাজনীতির সংজ্ঞায় পড়ে না। ছাত্র রাজনীতিকে বাঁচাতে হলে বিদ্যমান ছাত্র সংগঠনগুলোর তৎপরতা সাময়িক স্থগিত রাখার কোন বিকল্প আছে বলে মনে হয় না।

আমি আমার আগের লেখায় ছাত্র রাজনীতিকে সুস্থ ও সৃজনশীল মূলধারায় ফিরিয়ে আনতে প্রতিভাবান ছাত্রদের ছাত্র রাজনীতিতে আকৃষ্ট করার পদক্ষেপ নেয়ার কথা বলেছি। এই তিন বছরে একদিকে শিক্ষাঙ্গন থেকে মসত্মানি, চাঁদাবাজি, দলবাজিকে ঝেঁটিয়ে বিদায় করতে হবে। অন্যদিকে ্তুছাত্র সংসদ্থগুলো ছাত্র সমাজের প্রতিনিধিত্বশীল সংস্থায় পরিণত করার লক্ষ্যে নির্দলীয়ভাবে নির্বাচন দেয়া, নির্বাচিত ছাত্র সংসদকে ছাত্র সমাজের গণতন্ত্র চর্চার মিনি-পার্লামেন্টে রূপানত্মরিত করা (প্রয়োজনে এ লক্ষ্যে আইন প্রণয়ন করা যেতে পারে)। ছাত্র সংসদের মাধ্যমে ছাত্র সমাজ ও শিক্ষার কল্যাণে বহুমুখী সৃজনশীল কর্মসূচী গ্রহণ করার পদক্ষেপ গ্রহণ। পঞ্চাশের দশক থেকে ষাটের দশক, এমনকি স্বাধীনতা উত্তরকালেও ছাত্র সংসদগুলোর ভূমিকা বিশেষ করে ডাকসুর ভূমিকা এ প্রসঙ্গে স্মর্তব্য।

অথচ দুঃখের বিষয়, নব্বইয়ের গণঅভু্যত্থান ও সংসদীয় গণতন্ত্রে প্রত্যাবর্তনের পর গত দশক ধরে ছাত্র সমাজের নিজস্ব গণতন্ত্র চর্চার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদসহ (ডাকসু) কোন ছাত্র সংসদের নির্বাচন হচ্ছে না। বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় গিয়েও বিএনপি এবং আওয়ামী লীগ; কেউই-কোন সরকারই ছাত্র সংসদের নির্বাচন দেয়নি। নিজ অনুসারী ছাত্র সংসদের জয় সুনিশ্চিত না হলে কেউই নির্বাচন দিতে ভরসা পান না। এটা গণতন্ত্রের মর্মবাণীর পরিপন্থী। দ্বিতীয়ত ছাত্রদের মধ্যে গণতন্ত্র চর্চার সুযোগের এই অভাব ছাত্র সংগঠনে অছাত্র, আদুভাই এবং বহিরাগত চাঁদাবাজ-টেন্ডারবাজদের জেঁকে বসার পথ করে দিয়েছে। মহাজোট সরকারকে সাহস করে এই খারাপ ঐতিহ্যের বৃত্ত ভেঙে বের হয়ে আসতে হবে। তাহলে ছাত্র রাজনীতিতে নতুন হাওয়া বইবার পরিবেশ সৃষ্টি হবে।

ছাত্র রাজনীতির সংজ্ঞা নিয়েও ধাঁধাঁ আছে। পরাধীন এবং স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে ছাত্র রাজনীতির ভূমিকাও যে এক নয়, অনেকেরই এই উপলব্ধি নেই। পরাধীন দেশে জাতীয় আন্দোলনের মূল ধারার এমনকি কখনও কখনও অগ্রবাহিনীর ভূমিকায় অবতীর্ণ হতে হয়েছে ছাত্র সমাজকে। ছাত্র রাজনীতি এখন জাতীয় মুক্তি সংগ্রামের অগ্রসর ঝটিকা বাহিনীর ভূমিকা পালন করেছে। কিন্তু স্বাধীন দেশে একই রকম ভূমিকা পালনের অবজেকটিভ প্রয়োজনীয়তা আর থাকে না। উন্নয়নশীল দেশগুলোর যেখানে গণতন্ত্র অনুপস্থিত, সামরিক বা স্বৈরশাসন দীর্ঘদিন ধরে চলতে থাকে সেখানেও সমাজের সবচেয়ে সচেতন ও শিক্ষিত অংশ হিসেবে ছাত্র-তরম্নণরা স্বৈরাচারবিরোধী সংগ্রামে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এ কথা মানতে হবে, বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থায় সমাজ নানা মত ও নানা পথে বিভক্ত থাকে। ছাত্র সমাজেও তার প্রভাব থাকা স্বাভাবিক। নানা সীমাবদ্ধতা, চড়াই-উৎরাই এবং দোষ-ত্রম্নটি থাকা সত্ত্বেও ১৯৯১ সাল থেকে বাংলাদেশে নির্বাচিত সরকারের ধারা চলে আসছে। ইতোমধ্যে তিনটি সরকার তাদের পূর্ণ মেয়াদে রাষ্ট্র পরিচালনা করেছে। পপুলার ভোটে নির্বাচিত চতুর্থ সরকার_ মহাজোট সরকার এখন দলের অঙ্গীকার নিয়ে দেশ পরিচালনা করছে। বিগত তিনটি সরকারের আমলেই কার্যত ধীরে ধীরে ছাত্রসমাজে ্তুঅপ-রাজনীতি্থ ছাত্র রাজনীতির স্থলাভিষিক্ত হয়েছে। ছাত্র সংগঠনগুলো তাদের স্বাধীন সত্তা হারিয়ে ক্ষমতাসীনদের লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে। একদার প্রবল বামপন্থী ছাত্র সংগঠনগুলো ক্ষুদ্র ক্ষুদ্র ক্লাবে পরিণত হয়েছে। বাংলাদেশের ছাত্র আন্দোলনে ঐতিহ্যবাহী বাম ধারাটি দুর্বল হতে হতে প্রায় নিঃশেষ হওয়ার পথে রয়েছে। পক্ষানত্মরে ধর্ম ব্যবসায়ী মৌলবাদী জামায়াত এবং অন্যান্য ধর্মান্ধ শক্তির অনুসারী ছাত্র সংগঠনগুলো বিপুল শক্তি সঞ্চয় করেছে।

ছাত্র আন্দোলনের আজকের পরিণতির জন্য দায়ী প্রথমত জিয়া-এরশাদের সামরিক ও স্বৈরশাসন। দ্বিতীয়ত রাজনীতি ও অর্থনীতির দুবর্ৃত্তায়ন। সামরিক শাসক জিয়াউর রহমানই প্রথম ১৯৭৬ সালে আইন করে প্রতিটি রাজনৈতিক দলকে ছাত্র, যুব, শ্রমিক, কৃষক ও অন্যান্য সংগঠনকে বাধ্যতামূলকভাবে অঙ্গসংগঠন হিসেবে রাখার বিধান করেন। রাষ্ট্রীয় কোষাগারের অর্থ বিলিয়ে সামরিক গোয়েন্দা বাহিনীকে দিয়ে বিএনপি নামক রাজনৈতিক দল গঠনের পাশাপাশি জিয়াউর রহমান ছাত্র, যুব, শ্রমিক ও কৃষক সংগঠনও গড়ে তুলেন। জিয়ার সামরিক গোয়েন্দারা সরাসরি ঢাকা বিশ্ববিদ্যায়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী ছাত্রদের সঙ্গে যোগাযোগ করে এবং নানারকম প্রলোভন দেখিয়ে তাদের ছাত্রদলের সঙ্গে সম্পৃক্ত করে। জিয়াউর রহমান মেধাবী ছাত্রদের নিয়ে হিজবুল বাহার নামক নৌযানে করে প্রমোদ ভ্রমণে যান এবং তাদের স্বপি্নল ভবিষ্যতের প্রলোভন দেখান। কেমন করে মেধাবী ছাত্র ছাত্রদলের নেতা হয়ে ঠ্যাঙারে, খুনী ও সন্ত্রাসীতে পরিণত হয় তার প্রমাণ তো ্তুঅভি্থ প্রমুখ। বাংলাদেশের রাজনীতিকে কলুষিত, ছাত্রদের বিপথগামী করা এবং অপ-রাজনীতিতে ছাত্রসমাজকে জড়ানোর প্রধান নায়ক জিয়াউর রহমান। জিয়ার এই উত্তরাধিকার তাঁর স্ত্রী বেগম খালেদা জিয়া কেবল যোগ্যতার সঙ্গেই বহন করেননি, বেগম জিয়া তথাকথিত মেধাবী ছাত্রদের বাদ দিয়ে অছাত্র ও পেশাদার মসত্মান নাসিরম্নদ্দিন পিন্টুকে ছাত্রদলের সভাপতি বানিয়ে ছাত্রদলের মধ্যে যেটুকু নৈতিক আদর্শবোধ ছিল তাকেও ধ্বংস করেন। খালেদার আমলেই মেধাবী ছাত্ররা ছাত্র রাজনীতি থেকে দূরে সরে যেতে থাকে। ছাত্রদের বদলে অছাত্ররা ছাত্র সংগঠনের নেতৃত্বে চেপে বসে।

স্বৈরশাসক এরশাদ অবশ্য চেষ্টা করেও ছাত্র আন্দোলন ও সংগঠনে খুব একটা প্রভাব ফেলতে পারেনি। বিকাশমান গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রদের ঐতিহাসিক ভূমিকা এরশাদকে বরং বিপন্ন করে।
নব্বইয়ের দশকে বেগম জিয়ার নেতৃত্বে বিএনপির ক্ষমতারোহণের পর ছাত্রদলকে ‘ক্যাডার বাহিনীতে’ পরিণত করা হয়। তাদের লুটপাট, হল দখল, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ নানা অপরাধের অবাধ সুযোগ দেয়া হয়। এভাবেই ছাত্র আন্দোলন থেকে ‘ছাত্র রাজনীতি’ ধীরে ধীরে অপসৃত হয় এবং ছাত্রসমাজকে লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করার ঐতিহ্য গড়ে ওঠে। বলা বাহুল্য ছাত্রলীগেও এই প্রবণতা সংক্রমিত হয়। শেখ হাসিনা ছাত্রদের হাতে অস্ত্র ও অর্থের বদলে বই তুলে দিলেও ছাত্রলীগকে এই সামগ্রিক পচনশীলতা থেকে রক্ষা করা সম্ভব হয়নি।

দ্বিতীয় কারণটিও জিয়ার হাতে সূচিত হয়। আমাদের দেশে মুক্তবাজার অর্থনীতির নামে যে লুটেরা অর্থনীতি গড়ে উঠেছে তারও সূত্রপাত ঘটে জিয়ার আমলে। আশি ও নব্বইয়ের দশকে অর্থনীতির দুবর্ৃত্তায়ন চূড়ানত্ম রূপ ধারণ করে। এই অর্থনীতি গড়ে ওঠে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এবং রাজনৈতিক দলের ছত্রচ্ছায়ায়। জিয়া রাজনীতিকেও দুবর্ৃত্তায়নের পথে নিয়ে যান। রাজনীতি রাজনীতিবিদদের জন্য ‘ডিফিকাল্ট’ করে তোলার ঘোষণা দেন। অন্য দল ভাঙিয়ে রাজনীতিবিদদের কেনা-বেচার পণ্যে পরিণত করার ব্যাপারে জিয়া এবং পরবতর্ীতে তাঁর সামরিক উত্তরসূরি স্বৈরশাসক এরশাদ অসামান্য কৃতিত্ব দেখান। এভাবেই দেশপ্রেম, মানব হিতৈষণা, সততা, ত্যাগ-তিতিক্ষা এবং জনকল্যাণে আত্মনিবেদনের ঐতিহ্যকে গলাটিপে হত্যা করা হয়। অর্থ এবং পেশীশক্তিই হয়ে ওঠে রাজনীতির নিয়ামক। বলা বাহুল্য, আওয়ামী লীগও এই ফাঁদ থেকে সম্পূর্ণ মুক্ত নয়।

বাংলাদেশের গণরাজনীতির সূতিকাগার আওয়ামী লীগ। স্বাধীনতা সংগ্রামসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে এই দল। অতুলনীয় আত্মত্যাগ ও দেশপ্রেমের পরীক্ষায় উত্তীর্ণ এই দল। অতীতমুখিতা থেকে বের হয়ে একুশ শতকের উপযোগী আধুনিক, বিজ্ঞানমনস্ক এবং সমৃদ্ধ সমাজ গড়ে তোলার মহান ব্রত নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে দিনবদলের সংগ্রামে নিয়োজিত এই দল। গত সাধারণ নির্বাচনে এবারই যারা প্রথম ভোটার হয়েছে সেই ২২ শতাংশ তরম্নণ-তরম্নণীর সামনে নতুন এক ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার রূপকল্প তুলে ধরেছে আওয়ামী লীগ। ফলে ওই ২২ শতাংশসহ ১৮ থেকে ২০/৩৫ বছর বয়সের ২৯ শতাংশ ভোটারের সংখ্যাগরিষ্ঠ অংশ এবার আওয়ামী লীগকে তথা মহাজোটকে ভোট দিয়েছে। আওয়ামী লীগে টাকাওয়ালাদের যেটুকু প্রভাবই থাক না কেন, আওয়ামী লীগের বিজয়ে অর্থ ও পেশীশক্তি নিয়ামক হয়ে উঠতে পারেনি। ব্যাপক গণজোয়ার এবং পরিবর্তনের পক্ষে বাংলাদেশের মানুষের স্বতঃস্ফূর্ত ইচ্ছাই নির্বাচনের ফলাফলে প্রতিফলিত হয়েছে। কিন্তু নির্বাচনের পর দলের একটি অংশের মধ্যে অর্থলোলুপতা, রাতারাতি যেনতেন প্রকারে অর্থবিত্তের মালিক হওয়ার প্রবণতা, সর্বোপরি দুনর্ীতিগ্রসত্ম ও অদক্ষ আমলাতন্ত্রের যোগসাজশ গত ষোলো/সতেরো মাসের মহাজোট সরকারের অর্জনগুলো নস্যাত করতে উদ্যত হয়েছে।

ছাত্রলীগকে তাদের কৃতকর্ম বা অপরাধপ্রবণতার জন্য এককভাবে দায়ী করলে ভুল করা হবে। আমরা দলের নেতারা, প্রবীণরা তরম্নণ, কোমলমতি ছাত্রদের সামনে কী দৃষ্টানত্ম স্থাপন করছি? ছাত্র-তরম্নণরা কাদের দেখে শিখবে? কাকে বা কাদের অনুসরণ করবে? বই পড়ে, তত্ত্ব পড়ে কেউ ছাত্র সংগঠনে বা ছাত্র রাজনীতিতে উদ্বুদ্ধ হয় না। সাধারণত তরম্নণরা অনুসরণযোগ্য ‘আইডল’ বা ‘রোল মডেল’ খোঁজে। পঞ্চাশ ও ষাটের দশকে অসামপ্রদায়িক গণতান্ত্রিক মূল ধারার আন্দোলনের ‘রোল মডেল’ ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর যোগ্য সহকর্মীরা। গোটা ছাত্রসমাজকে তাঁরা তাঁদের সংগ্রামী জীবন, সততা, ত্যাগ-তিতিক্ষা, সাহস ও মেধার সম্মিলনে প্রবলভাবে প্রভাবিত করেছেন। ‘আদর্শবাদ’ই ছিল ছাত্র রাজনীতির নিয়ামক। বামধারার বিশ্বজনীন প্রভাব এবং বাম নেতাদের জীবন ও সংগ্রামও ছাত্র আন্দোলনকে আলোড়িত করেছে। ফলে জাতীয়তাবাদী ছাত্রলীগের সমানত্মরাল বামপন্থী ছাত্র ইউনিয়নও বিপুল সংখ্যাগরিষ্ঠ ছাত্রছাত্রীদের মধ্যে পপুলার সংগঠন হিসেবে গড়ে ওঠে।

এখন সময় বদলেছে বলে ছাত্র-তরম্নণরা ‘রোল মডেল’ বা ‘আইডল’ খুঁজবে না তা ভাববার অবকাশ নেই। এখনও দেশপ্রেম, সততা, নিষ্ঠা, ত্যাগ-তিতিক্ষা, সাহস এবং প্রতিভার মূল্য আছে। এর কোন বিকল্প নেই। বাজারঅর্থনীতি ও বাজাররাজনীতিই শেষ কথা নয়। দুবর্ৃত্তায়নের কাছে আত্মসমর্পণ বিধিলিপি হতে পারে না। অতএব ছাত্র রাজনীতিকে সুস্থ-স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনতে হলে দেশের গোটা রাজনীতিকেও দুবর্ৃত্তায়নের ফাঁদ থেকে বের করে আনতে হবে। রাষ্ট্রে, রাজনীতিতে, দলের নেতৃত্বে সৎ, যোগ্য ও প্রতিভাবানদের অধিষ্ঠান বা তাদের প্রাধান্য প্রতিষ্ঠা করতে হবে। রাজনৈতিক নেতৃত্ব নিজেদের জীবনযাত্রা, আচার-আচরণ দ্বারা মহৎ দৃষ্টানত্ম স্থাপন করতে পারলেই তাঁরা ছাত্র-তরম্নণদের কাছে অনুসরণযোগ্য রোল মডেল হয়ে উঠতে পারবেন। নিজে দুর্নীতি করে, অন্যকে দুর্নীতিমুক্ত থাকার উপদেশ দিলে তা কেউ শুনবে না। নিজে বিলাসী ও অনৈতিক জীবনযাপন করব আর ছাত্র-তরম্নণদের ত্যাগ করতে বলব; এই দ্বিচারিতা কেউ মানবে না। ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে ছাত্র রাজনীতিকে বাঁচাতে হলে আসুন আবার নিজেদের বদলে ফেলি। আমাদের সনত্মানদের কাছে আমরা মহৎ দৃষ্টান্ত স্থাপন করি। আমি ‘ছাত্র রাজনীতি’ পুনরম্নদ্ধার ও পুনর্প্রতিষ্ঠার পক্ষে। আর এ জন্যই একটা প্রক্রিয়ার অংশ হিসেবে কিছুটা ব্রিফিং টাইম নেয়ার জন্য তিন বছর বর্তমান ছাত্রসংগঠনগুলোর কর্মকা- স্থগিত রাখার কথা পুনব্যক্ত করছি। রোগের মূলে হাত দিতে হবে। কেবল ভয় দেখিয়ে কাজ হবে না। ছাত্র রাজনীতিকে দিনবদলের, নিজেদের বদলানোর গোটা প্রক্রিয়ার অবিচ্ছিন্ন অংশ হিসেবে দেখতে হবে।

লেখক : রাজনীতিক

জনকন্ঠ

Leave a Reply