আবার অভিযোগের কাঠগড়ায় হাবিব

এই সময়ের মিউজিক ক্রেজ হাবিব। তুমুল জনপ্রিয় এই গায়কের বিরুদ্ধে অ্যালবামের প্রচ্ছদ নকলের পর এবার উঠেছে সুর নকলের অভিযোগ।

এবারের বৈশাখে হাবিবের নতুন অডিও অ্যালবাম ‘আহ্বান’ রিলিজ পায়। শুরুতেই অ্যালবামটির প্রচ্ছদ নিয়ে নকলের অভিযোগ উঠে। ব্রিটিশ মিউজিশিয়ন জর্জ মিশেলের ১৯৯৬ সালে রিলিজ পাওয়া `ওল্ডার` অ্যালবামের সঙ্গে হাবিবের ‘আহ্বান’ অ্যালবামের প্রচ্ছদ পুরোপুরিই মিলে যায়। পার্থক্য ছিল কেবল, মিশেলের পরিবর্তে হাবিবের মুখাবয়ব। বাংলানিউজ সর্বপ্রথম এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে। এই নিয়ে সমালোচনার ঝড় উঠলে হাবিব স্বীকার করে নেন। এবার সেই একই অ্যালবাম ‘আহ্বান’-এর একটি গানের সুর নিয়ে উঠেছে নকলের অভিযোগ।

‘আহ্বান’ অ্যালবামটি হাবিবের একক অ্যালবাম হলেও এতে ‘ও মিষ্টি মেয়ে’ শীর্ষক একটি গানে কণ্ঠ দিয়েছেন তার বাবা জনপ্রিয় পপগায়ক ফেরদৌস ওয়াহিদ। এই গানটির সঙ্গে হিন্দি ছবি ‘জয় বিরু’-এর ‘তেনু লা’ গানটির সুর পুরোপুরি মিলে যাচ্ছে। খ্যাতিমান বাপ্পী লাহিড়ী ছবিটির সবগুলো গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেন। ‘ও মিষ্টি মেয়ে’ গানটি সুর করার ক্ষেত্রে হাবিব হিন্দি গানটির স্কেলগত পরিবর্তনের কাজটুকুই করেছেন। দেশের বেশ কজন সঙ্গীতবোদ্ধার কাছেই বিষয়টি ধরা পড়েছে।

একজন প্রতিভাবান মিউজিশিয়ন হিসেবে হাবিবের কাছ থেকে এ ধরণের নকল আশা করেন না দেশের সঙ্গীত সংশ্লিষ্টরা। এ বিষয়ে মন্তব্য জানার জন্য ফোনে হাবিবের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায় নি।

হাবিবের ‘আহ্বান’ অ্যালবামটি গান শুরুতে শুধু বাংলালিংকের গ্রাহকরা শুনতে পেলেও বর্তমানে ডেডলাইন মিউজিকের ব্যানারে এটি অডিও বাজারে পাওয়া যাচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply