ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে বড় বড় গর্ত, আটকে যায় যানবাহন

দুই জেলার হাজারো মানুষের দুর্ভোগ চরমে, ক্ষতির মুখে ৮শ’ শিল্প প্রতিষ্ঠান
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গর্তে যানবাহন আটকে যাওয়ায় বার বার বন্ধ হয়ে যাচ্ছে যান চলাচল। রবিবার কয়েক দফায় ৫ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। দিনভরই ছিল তীব্র যানজট। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে পুলিশ। নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার হাজার হাজার মানুষের দুর্ভোগ চরমে পেঁৗছেছে। মারাত্মক ৰতির সম্মুখীন হয়েছে ৮ শতাধিক শিল্প প্রতিষ্ঠান। বার বার অভিযোগ করা সত্ত্বেও সংশিস্নষ্ট কতর্ৃপৰ সড়ক সংস্কারের কোন ব্যবস্থা না নেয়ায় জনমনে তীব্র ৰোভের সৃষ্টি হয়েছে।

ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের মোক্তারপুর থেকে পঞ্চবটি পর্যনত্ম বেহাল অবস্থা। পঞ্চবটি থেকে শাসনগাঁও মসজিদ পর্যনত্ম দুই কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কয়েকদিনের লাগাতার বর্ষণে বড় গর্তগুলো পানিতে ডুবে যাওয়ায় ভারি যানবাহনের চাকা গর্তে আটকে যাচ্ছে। ফলে বন্ধ হয়ে যাচ্ছে যান চলাচল। সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হচ্ছে যানজটে। এই সড়কের চর সৈয়দপুরের এক কিলোমিটার রাসত্মাও ৰতবিৰত। চর সৈয়দপুর থেকে ফকিরবাড়ি পর্যনত্ম অসংখ্য গর্ত। বৃষ্টির পানিতে এসব গর্ত ডুবে যাওয়ায় যানবাহনগুলো এখানেও আটকে যাচ্ছে।

রবিবার ভোর থেকে বিকেল পর্যনত্ম সড়কের ফতুলস্নার শাসনগাঁওয়ে সৃষ্ট গর্তে যানবাহন কয়েকদফা আটকে যাওয়ায় কমপৰে ৫ ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। প্রতিবারই রেকার দিয়ে আটকে যাওয়া যানবাহন সরানোর পর যান চলাচল শুরম্ন হয়। সকাল ১১টায় কয়েকটি যানবাহন গর্তে পড়ে যায়। ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়। রেকার দিয়ে যানবাহনগুলো সরাতে গলদঘর্ম পোহাতে হয় পুলিশকে। যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সড়কের মোক্তারপুর থেকে ফতুলস্না পর্যনত্ম ৯ কিলোমিটার এলাকা পর্যনত্ম তীব্র যানজট সৃষ্টি হয়। যানজটে আটকেপড়া মানুষের দুর্ভোগ চরমে পেঁৗছে। রবিবার বার বার সড়ক বন্ধ হয়ে যাওয়ায় দিনভর ছিল যানজট।

ফতুলস্না থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইনুল হক বলেন, পরিস্থিতি সামাল দেয়া আমাদের ওপর কঠিন হয়ে পড়েছে। সড়কের এমন ভয়াবহ অবস্থা যে বার বার যানবাহন গর্তে আটকে যাচ্ছে। আর বন্ধ হয়ে যাচ্ছে যান চলাচল। রেকার দিয়ে আমরা পড়ে যাওয়া যানবাহনকে টেনে তুলছি। দফায় দফায় এ রকম ঘটনা ঘটছে। তাই সর্বৰণিকভাবেই সেখানে রেকার রাখা হয়েছে। কিন্তু সড়ক চালু রাখার জন্য আমাদের গলদঘর্ম পোহাতে হচ্ছে। এভাবে সড়ক চালু রাখা আমাদের পৰে কষ্টকর হয়ে পড়ছে।

নারায়ণগঞ্জ যানবাহন পুলিশ পরিদর্শক আব্দুস ছাত্তার খান জানান, আমরা পঞ্চবটি হতে মোক্তারপুর সড়কটি রৰণাবেৰণের দায়িত্ব বাংলাদেশ সেতু কতর্ৃপৰের। দীর্ঘদিন যাবত আমরা তাদের অনুরোধ জানাচ্ছি। কিন্তু কোন ব্যবস্থা নেয়া হয়নি। ক্রমেই পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। দফায় দফায় বন্ধ হয়ে যাচ্ছে সড়কটি। মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রবিবার শাসনগাঁওয়ে আমরা নিজেদের উদ্যোগে ৬ হাজার ইট ফেলে রাসত্মাটি সচল রাখার চেষ্টা করি। কিন্তু এভাবে কতদিন সড়কটি চালু রাখতে পারব জানি না। যে কোন সময় যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে।

মুন্সীগঞ্জ জেলার বিভিন্ন যানবাহন এ সড়ক দিয়ে চলাচল করে। নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার হাজার হাজার মানুষ চলাচল করে এ সড়ক দিয়ে। তাছাড়া পঞ্চবটি বিসিক শিল্প নগরী ও আশপাশের ৫ শতাধিক রফতানিমুখী পোশাক শিল্প কারখানা রয়েছে। এসব কারখানায় কাজ করে লৰাধিক শ্রমিক। রাসত্মার অবস্থা ভয়াবহ খারাপ হওয়ায় শ্রমিক কর্মচারীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। বিদেশী ক্রেতারাও ভাঙ্গা রাসত্মার কারণে বিসিক শিল্প নগরীতে আসতে চান না। গত বুধবার বিসিক শিল্প নগরীর রফতানিমুখী প্রতিষ্ঠান ফকির এ্যাপারেলস লিঃ এ বিদেশী ক্রেতারা আসেন সড়কপথে। ৰতবিৰত রাসত্মা ও যানজট দেখে তারা আতঙ্কিত হয়ে পড়েন। পরে হেলিকপ্টার এনে তারা ঢাকায় ফিরে যান। মোক্তারপুর শিল্পাঞ্চলে কয়েকটি বড় সিমেন্ট কারখানাসহ তিন শতাধিক শিল্প কারখানা রয়েছে। সড়কের বেহাল অবস্থার কারণে এসব শিল্প কারখানা বন্ধের উপক্রম হয়ে পড়েছে।

সদর উপজেলার চর সৈয়দপুর এলাকার আনোয়ার হোসেন জানান, আমরা দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে এ সড়কে যাতায়াত করছি। যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। সাাধারণ মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। বিভিন্ন চ্যানেলের সংবাদ প্রচারিত হয়েছে। কিন্তু কতর্ৃপৰের টনক নড়েনি। সংস্কার হয়নি সড়কটি। ভাব দেখে মনে হয় কতর্ৃপৰ ঘুমিয়ে আছে। তাদের ঘুম কবে ভাঙবে আমরা জানি না।

নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ বাস মিনিবাস কভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্যজোটের সভাপতি মোক্তার হোসেন জানান, রাসত্মার অবস্থা ভয়াবহ। এখানে ভারি যানবাহন চলাচলের কারণে রাসত্মাটি চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। তাই আমাদের দাবি ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবিলম্বে সংস্কার ও প্রশসত্ম করার ব্যবস্থা করা হোক।

জেলা পুলিশ সুপার শেখ নাজমুল আলম জানান, আমরা বার বার সড়কটি সংস্কারের জন্য সংশিস্নষ্ট বিভাগকে অনুরোধ জানিয়েছি। জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধানত্ম নিয়ে প্রশাসনের পৰ থেকেও তাদের জানানো হয়। কিন্তু কোন রকম ব্যবস্থা নেয়া হয়নি। তাদের এ ভূমিকা দুঃখজনক।

জনকন্ঠ

Leave a Reply