ডিসেম্বরের মধ্যে পদ্মাসেতু নির্মাণে কার্যাদেশ

যাবতীয় টেন্ডার প্রক্রিয়া শেষ করে এ বছরের ডিসেম্বরের মধ্যে পদ্মাসেতু নির্মাণে চূড়ান্ত কার্যাদেশ দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২২তম বৈঠক শেষে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এ সময় উপস্থিত ছিলেন কমিটির সদস্য অপু উকিল এবং জাহিদ মালিক। সভাপতি জানান, এ মাসের মধ্যে পদ্মসেতু নির্মাণের টেন্ডার প্রক্রিয়া শেষ হবে। যদিও আরও আগে এ কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু দাতাদেশগুলো থেকে অর্থ পাওয়ার নিশ্চিয়তা পেতে বিলম্ব হওয়ার তা সম্ভব হয়নি। তিনি বলেন, পদ্মাসেতু তৈরিতে প্রয়োজনীয় অর্থের অভাব নেই। এমনকি দ্বিতীয় পদ্মাসেতুর জন্য অর্থ প্রদানের আশ্বাস পাওয়া যাচ্ছে। সরকারের সন্ত্রাস বিরোধী অভিযানের ফলে দেশে সন্ত্রাসীদের অপতৎপরতা কমে গেছে দাবি করে মুজিবুর রহমান বলেন, অতিতের তুলনায় দেশে সন্ত্রাসী কর্মকা- কমে যাওয়ায় বিদেশী বিনিয়োগকারীরা এদেশে শিল্প প্রতিষ্ঠান তৈরিতে আগ্রহ দেখাচ্ছে।

এছাড়া সড়ক দুর্ঘটনা প্রতিরোধে দেশের হাইওয়েগুলোর উন্নয়ন কার্যক্রম হাতে নেয়া হচ্ছে জানিয়ে কমিটির সভাপতি জানান, হাইওয়েগুলো যে নিয়মে হওয়া উচিত ছিল সে নিয়মে হয়নি। সচেতনতার অভাবে যত্রতত্র রোড ডিভাইডার, স্পীড ব্রেকার দেওয়া হয়েছে। এসবের কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। তাই দুর্ঘটনা প্রতিরোধে অপ্রয়োজনীয় স্পীড ব্রেকার তুলে দিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, হাইওয়ের স্পীড ব্রেকারের সঠিক পরিসংখ্যান ও প্রয়োজনীয়তা যাচাই করার জন্য সড়ক ও জনপথ বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে। জরিপ শেষে তারা যোগাযোগ মন্ত্রণালয় ও সংসদীয় কমিটিকে এ বিষয়ে অবহিত করবেন।

সম্প্রতি চট্টগ্রামের মিরসরাইয়ে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনায় কারণ হিসেবে চালকের অদক্ষতা দায়ী উল্লেখ করে মুজিবুর রহমান বলেন, দেশে প্রতি মাসে প্রায় ৩ হাজার যানবাহন বাড়ছে; কিন্ত সেই তুলনায় প্রশিক্ষিত চালকের সংখ্যা বাড়ছে না। তাছাড়া প্রশিক্ষিত চালক তৈরিতে সরকারি পর্যায়ে যেসব প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে তা চাহিদার তুলনায় অপ্রতুল। তাই সরকারি প্রশিক্ষণ কেন্দ্র বৃদ্ধির পাশাপাশি বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে মূল্যায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভবিষ্যতে প্রশিক্ষিত চালকদের সরকারি ভাবে পরীক্ষা নিয়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে। বিগত সরকারের সময়ে রেলওয়ের সম্প্রসারণ কাজে কনসালটেন্ট (পরামর্শক) নিয়োগে অনিয়ম হয়েছে উল্লেখ করে সভাপতি বলেন, রেলওয়ের সম্প্রসারণ কাজে যে কানাডিয়ান কনসালটেন্সি ফার্ম নিয়োগ করা হয়েছিল তারা ঠিকভাবে দায়িত্ব পালন না করেই অর্থ নিয়েছে। এদের অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে কমিটির সদস্য জিল্লুল হাকিমকে আহবায়ক করে একটি সংসদীয় উপ-কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, তদন্তে দুর্নীতি প্রমাণিত হলে অভিযুক্তদের বিরূদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া ভবিষ্যতে কেউ যেন দুর্নীতি করে কোন কনসালটেন্স নিয়োগ দিতে না পারে সেজন্য পদক্ষেপ নেয়া হচ্ছে।

শীর্ষ নিউজ

Leave a Reply