স্থগিত কেন্দ্র ও সমভোট প্রাপ্ত পদে পুনঃভোট বৃহস্পতিবার

দ্বিতীয় পর্যায়ের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের স্থগিত ভোটকেন্দ্র ও সমান ভোট পাওয়া পদে ২৮ জুলাই পুনঃভোট হবে বৃহস্পতিবার। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের জ্যেষ্ঠ সহকারি সচিব (পল্লী) আব্দুল বাতেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

ওইদিন সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

ইসি কর্মকর্তারা জানান, দেশে সমভোট নিয়ে পুনঃনির্বাচনের ঘটনা এই প্রথম। আগে প্রার্থীরা সমান ভোট পেলে লটারির মাধ্যমে তাদের মধ্যে একজনকে নির্বাচিত ঘোষণা করা হতো।

বাতেন জানান, ৩৩ ইউনিয়নের ৩৭ ভোটকেন্দ্রে এবং একাধিক প্রার্থী সমান ভোট পাওয়ায় একটি ইউনিয়ন ও ৭৯টি ওয়ার্ডে (চেয়ারম্যান পদ একটি, সংরক্ষিত ৫টি ও সাধারণ সদস্য পদ ৭৪টি) পুনঃনির্বাচন হচ্ছে।

গত ৩১ মে থেকে ৫ জুলাই পর্যন্ত শেষ পর্বের ইউপি নির্বাচন হয়। এ সময় ভোটকেন্দ্র দখল, ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাই, ফল ছিঁড়ে ফেলাসহ অন্যান্য গোলযোগ এবং সহিংসতার কারণে এসব কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়।

ইসি সচিবালয়ের তথ্য অনুযায়ী, ৩৩টি ইউপি’র ৩৭টি কেন্দ্রের ভোট স্থগিত করায় ২৬টি চেয়ারম্যান পদ, ৩২টি সংরক্ষিত আসনের সদস্যপদ ও ২৮টি সাধারণ আসনের সদস্যপদের নির্বাচন অসম্পন্ন রয়েছে।

সমভোটের কারণে একটি চেয়ারম্যান পদ, পাঁচটি সংরক্ষিত আসনের সদস্যপদ ও ৭৪টি সাধারণ আসনের সদস্য পদে কেউ নির্বাচিত হতে পারেননি। পদগুলোতে দেড় শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

যেসব স্থগিত কেন্দ্রে পুনঃভোট

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউপির মথুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়, নীলফামারী সদর উপজেলার চাপড়া সরমাজানী ইউপির বরুয়া শেখপাড়া প্রাথমিক বিদ্যালয়, লালমনিরহাট পাটগ্রাম উপজেলার জোংড়া ইউপির ধবলগুড়ি উচ্চ বিদ্যালয়, গাইবান্ধার গোবিন্দপুর উপজেলার রাখালবুরুজ ইউপির বিশ পুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার দলদলী ইউপির নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বালীঘাটা ইউপির কাঁশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজশাহীর দুর্গাপুর উপজেলার মাড়িয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্র, রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউপির ঘোলা উচ্চ বালিকা বিদ্যালয়, জামালপুর সদরের শরিফপুর ইউপির ৭ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্র, নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউপির মংগলেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, শরীয়তপুর সদর উপজেলার শোলপাড়া ইউপির উল্টার গ্রাম চিকদ্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার লতব্দি ইউপির লতব্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদারীপুরের শিবচর উপজেলার বন্দরখোলা ইউপির ১ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্র, কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া ইউপির দক্ষিণ লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং আবদুল্লাহপুর ইউপির লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শেরপুর সদর উপজেলার চর শরপুর ইউপির সাতানীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীবরদী উপজেলার রাণীশিমুল ইউপির ভায়াডাঙ্গা কওমী মাদ্রাসা, তাঁতীহাট ইউপির লাশমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোশাইপুর ইউপির গিলাগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভেলুয়া ইউপির ভেলুয়া উচ্চ বিদ্যালয় ও ঝগড়ার চর উচ্চ বিদ্যালয়, নরসিংদীর পলাশ উপজেলার জিনারদী ইউপির ৭ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্র, শিবপুর উপজেলার জয়নগর ইউপির পাহাড় জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সন্ধানপুর ইউপির সত্তুরবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার হাজি আবদুল জলিল উচ্চ বিদ্যালয় এবং আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্র উচ্চ বিদ্যালয়, কুমিল্লার হোমনা উপজেলার চান্দেরচর ইউপির রামকৃষ্ণপুর কামাল স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর চাটখিল উপজেলার পাঁচগাঁও ইউপির আবু তোরাবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাওর ভীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আফছরখিল ফোরকানিয়া মাদ্রাসা, চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউপির রাজরাজেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও দক্ষিণ ইউপির কালিয়াশ রেজিঃ প্রাথমিক বিদ্যালয়, খাদেরগাঁও ইউপির ঘিলাতলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নারায়ণপুর হাফেজিয়া মাদ্রাসা, হাইমচর উপজেলার নীলকমল ইউপির ২ নম্বর উত্তর চরকোড়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কচুয়া উপজেলার পাথৈর ইউপির বাতি ছিনাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোহট (দক্ষিণ) ইউপির চাপাতলি সিনিয়ার মাদ্রাসা এবং সুনামগঞ্জের দিরাই উপজেলার কুলঞ্জ ইউপির হাতিয়া উচ্চ বিদ্যালয়।

সমভোট যেসব ইউপি/ওয়ার্ডে

সমভোটের কারণে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি দুই প্রার্থীর মধ্যে পুনঃ নির্বাচন হবে সুনামগঞ্জের ছাতক উপজেলার সিংচাপইড় ইউপিতে। গত ৬ জুন এ ইউপিতে নির্বাচন হয়। ইউপির ভোটার সংখ্যা ১১ হাজার ৮৫৬।

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইর রাজাপুর দক্ষিণ ইউপির ১ নম্বর, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মুরাদপুর ইউপির ১ নম্বর ও মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউপির ৩ নম্বর, কিশোরগঞ্জের নিকলী উপজেলার গগুরুই ইউপির ২ নম্বর এবং দিনাজপুর সদর উপজেলার কমরপুর ইউপির ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে সমভোট হবে।

এ ছাড়া আরো ৭৪ ওয়ার্ডে সাধারণ সদস্যপদে সমভোট পাওয়া পুনঃভোট হচ্ছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply