মোবাইলে ব্যস্ত চালক শেষ করে দিলেন মা-ছেলেসহ ৭ জনকে

বুধবার দুপুরে ঢাকা-মাওয়া মহাসড়কে ভয়াবহ দুর্ঘটনার পেছনেও কারণ ছিল চলন্ত অবস্থায় চালকের মোবাইল ফোনে কথা বলা। উল্লেখ্য, মাত্র কিছুদিন আগে মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাক চালাতে থাকা চালক মফিজের অপরিনামদর্শীতার কারণে মিরসরাই ট্রাজেডিতে স্কুলছাত্রসহ ৩৯ জন নিহত হয়। এরপর সরকার গাড়ি চালানোর সময়ে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করে। কিন্তু তা যে বেপরোয়া চালকরা খুব একটা মানছে না তার প্রমান এ দুর্ঘটনা।

মুন্সীগঞ্জের সিরাজদিখানের এ দুর্ঘটনায় নিহত ৭ জনের মধ্যে রয়েছে ৬মাস বয়সী নিষ্পাপ শিশু মইনুল ও তার মা মীম (২২)। শিশুটি তার মায়ের কোলে ছিল। ওই অবস্থায়ই মা-ছেলে পরপারের যাত্রী হন।

বুধবার বেলা ১২টার দিকে মা মীম আক্তার ও ছেলে মইনুল ইসলামকে বহনকারী সিএনজি চালিত অটোরিক্সাকে পেছন থেকে যাত্রীবাহী একটি বাস ধাক্কা দিলে তা দুমড়ে মুচড়ে যায়। ঢাকা-মুন্সীগঞ্জ রুটে চলাচলকারী ইলিশ পরিবহনের ওই বাসটির (ঢাকা মেট্রো-জ ১৪-০৫৩১) চালকের আসনে বসে চালক সেল ফোনে কথা বলছিলেন।

যাত্রীদের শত অনুরোধেও কান দেননি চালক
ঢাকা থেকে ছেড়ে আসা ইলিশ পরিবহনের যাত্রীদের শত বারণও বেপরোয়া ওই চালককে চলন্ত অবস্থায় মোবাইল ফোনে কথা বলা থেকে দমাতে পারেনি। তার খেসারত দিতে হয়েছে নিরপরাধ যাত্রীদের। তাদের মধ্যে ৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২৪ জন।

বুধবার বেলা ১২ টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নীমতলা এলাকায় যাত্রীবাহী ওই বাসটি সামনে থাকা সিএনজি অটোরিক্সিা ও অপর একটি বাসকে আচমকা ধাক্কা মারে। এতে সিএনজি স্কুটারের যাত্রী ও পথচারীসহ ৪জন ঘটনাস্থলে নিহত হন। এছাড়া শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর ২ জন এবং ঢাকা নেওয়ার পথে অপর একজন মারা যান।

আহত অন্তত ২৪ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইলিশ পরিবহনের বাসের যাত্রী শ্রীনগর উপজেলার কুকুটিয়া গ্রামের আলী হোসেন বাংলানিউজকে জানান, যাত্রীরা বারন করেছে চালককে মোবাইল ফোনে কথা বলতে। কিন্তু কোনও বারন না মানায় শেষ অব্দি পেছন থেকে একটি সিএনজি ও মহানগর পরিবহনের অপর একটি বাসকে সজোরে ধাক্কা মারে ইলিশের বাসটি।

কোলের সন্তানসহ লাশঘরে
কুড়িগ্রামের আদিতমারীর মা মীম আক্তার তার ৬ মাসের শিশু সন্তান মইনুলকে নিয়ে ফরিদপুরে এক আত্মীয়ের বাড়ি থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন। কিন্তু মমতাময়ী ওই মাকে তার স্নেহের বাঁধনে বাঁধা অবোধ শিশু সন্তানসহ লাশ ঘরে পৌঁছে দিয়েছেন ওই বাসের চালক।

এদিকে দুর্ঘটনার পরপর এলাকাবাসী মহাসড়ক অবরোধ করে। এতে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে পরবর্তী ১ঘণ্টা। পরে র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

এ ঘটনায় জেলার সিরাজদিখান থানায় ইলিশ পরিবহনের ওই ঘাতক বাসের চালক ও হেলপাড়কে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। মামলার বাদী এসআই জসিম বাংলানিউজকে জনান, ঘাতক বাসের অজ্ঞাত পরিচয়ের চালক ও হেলপাড়কে আসামি করে তিনি বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

চালক ও হেলাপার দু’জনই পলাতক রয়েছেন।

মামুনুর রশীদ খোকা, জেলা প্রতিনিধি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply