ঢাকা-মুন্সীগঞ্জ ও ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে চরম যাত্রী দুর্ভোগ

রাজু আহমেদ, আরিফ-উল ইসলাম, নারায়ণগঞ্জ থেকে: মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ-ঢাকা মহাসড়কটি এখন দুই জেলাবাসীর জন্য অভিশাপ। প্রতিদিনই একাধিক দুর্ঘটনা ঘটছে এ সড়কের ছোট-বড় খানাখন্দের কারণে। তাই গন্তব্যস্থলে কখনও সুস্থ শরীরে পৌঁছানো যাবে কিনা, তার কোন নিশ্চয়তা নেই। সেতু বিভাগ আর সড়ক ও জনপথের রশি টানাটানির কারণে পঞ্চবটী থেকে মুন্সীগঞ্জ মুক্তারপুর ব্রিজ পর্যন্ত সংস্কার বন্ধ হয়ে আছে বছরের পর বছর। ফলে এই রাস্তাটি চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। গত ২৩ জুলাইও এই সড়কের শাসনগাঁও এলাকায় একটি ট্রাক গর্তে পড়ে গেলে প্রায় তিন ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। এছাড়া পরিবহন-মালিকদের আন্দোলনের মুখে ফতুল্লা থেকে পাগলা হয়ে পোস্তগোলা পর্যন্ত সড়কটি সংস্কার করা হলেও বৃষ্টির কারণে সেখানেও বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে। শুধু এই সড়কই নয়, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবু মার্কেট থেকে চাষাঢ়া পর্যন্ত এলাকাটি এখন দুর্ঘটনার নতুন জোন হিসেবে পরিচিতি পেয়েছে। সওজ বিভাগ বলছে, মন্ত্রণালয় থেকে ফান্ড না আসায় ঠিকাদার কাজ করতে পারছেন না। ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। মূলত, বিশ্বকাপ ক্রিকেটকে কেন্দ্র করেই এই লিংক রোডের সংস্কারকাজ শুরু হয়েছিল।

কিন্তু এখন কর্তৃপক্ষের এ ব্যাপারে কোন মাথাব্যথাই নেই। এলাকাবাসী জানান, ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে রিকশায় চলাফেরা করলে তাতেও জীবনের চরম ঝুঁকি থাকে। পঞ্চবটী থেকে মুক্তারপুর পর্যন্ত সড়কটির অবস্থা এতটাই বেহাল যে, জনগণ কখনও অভিসম্পাত করছেন স্থানীয় এমপিকে আবার কখনও নিজেদের ভাগ্যকে। এই সড়কের ওপর দিয়েই প্রতিদিন দেশের অন্যতম প্রধান রফতানি খাত গার্মেন্ট শিল্পের কোটি কোটি টাকার মালামাল নিয়ে ছুটছেন ব্যবসায়ীরা। মুন্সীগঞ্জ, ঢাকা ও নারায়ণগঞ্জের কয়েক লাখ মানুষ প্রতিদিন শিকার হচ্ছেন অবর্ণনীয় দুর্ভোগের। সড়ক ও জনপথ এবং সেতু বিভাগের রশি টানাটানির কারণে বছরে পর বছর ঝুলে আছে এই রাস্তার মেরামতের কাজ। সড়কটির বেশির ভাগ অংশ ভাঙাচোরা ও খানাখন্দে ভরা। অল্প বৃষ্টি হলেই সেখানে পানি জমে। এতে যান চলাচলে সৃষ্টি হয় প্রতিবন্ধকতার। প্রায়ই ঘটছে ছোট-বড় নানা দুর্ঘটনা। এলাকাবাসীর অভিযোগ, ধলেশ্বরী নদীর তীর ও মুন্সীগঞ্জের বিভিন্ন স্থানে অবস্থিত সিমেন্ট ফ্যাক্টরির গাড়ির কারণেই সড়কটির এ অবস্থা।

তারা বলছেন, অতিরিক্ত মালামাল বহন করা এসব গাড়ির কারণে সড়কটির বিভিন্ন স্থান ভেঙে যাচ্ছে। তাছাড়া মুন্সীগঞ্জে যাতায়াতের অন্যতম এ সড়কটি সব সময়ই থাকে ব্যস্ত। এলাকার কয়েকজন জানালেন, সিমেন্টবাহী এসব বড় বড় লরির নিচে চাপা পড়ে প্রতিবছরই মানুষ মরছে। কয়েক বছর আগে এমনই একটি লরি একটি বেইলি ব্রিজ ভেঙে পড়ে যায়। সরেজমিনে গিয়ে দেখা যায়, ফতুল্লার পঞ্চবটী হতে এনায়েতনগর, কাশিপুর, গোগনগর ইউনিয়ন হয়ে মুন্সীগঞ্জ গিয়ে ঠেকেছে সড়কটি। পঞ্চবটী হতে সড়কটির একটি অংশ গেছে নারায়ণগঞ্জ শহরের দিকে। অপর অংশটি পাগলা হয়ে ঢাকার দিকে।

কিন্তু ব্যস্ততম এ সড়কটির অধিকাংশই খারাপ, যে কারণে এই রাস্তা দিয়ে গাড়ি চলাচল দূরের কথা; মানুষ চলাই দায় হয়ে পড়েছে। তবুও রাস্তাটি সংস্কারের কোন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না। তাছাড়া এনায়েতনগরে অবস্থিত ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) নগরী। নিটপল্লী খ্যাত এ নগরীতে ছোট-বড় পাঁচ শতাধিক রফতানিমুখী গার্মেন্টস ও শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। রাস্তার মাঝখানে বড় বড় গর্ত রয়েছে, যেখানে সামান্য বৃষ্টি হলেই ছোট ছোট পুকুরে পরিণত হয়। যানবাহন তো চলেই না বরং পথচারীদের চলাই দুরূহ হয়ে যায়। বৃষ্টি হলে পুরো রাস্তাটিই প্লাবিত হয়ে যায়। এই রাস্তা দিয়ে রিকশা, অটোরিকশা চলাচল করতে চায় না। যেগুলো চলাচল করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়ার বিনিময়ে। রাত ৮টার পর এই রাস্তা দিয়ে রিকশা, অটোরিকশাসহ যাত্রীবাহী গাড়ি খুব কম যাতায়াত করে। চালকরা জানান, রাতে অনেক মালবাহী ট্রাক যাতায়াত করে এবং রাস্তার মাঝখানে ভাঙা ও গর্ত থাকায় ট্রাকগুলোর সঙ্গে যাত্রীবাহী গাড়ির সংঘর্ষ ঘটে। ফলে পথচারী ও সাধারণ মানুষের দুর্ভোগ চরমে পৌঁছে। এ কারণে প্রতিদিন দুর্ভোগ পোহাতে হচ্ছে ছাত্রছাত্রী, চাকরিজীবী, গার্মেন্টস শ্রমিক, ব্যবসায়ী, যাত্রীসহ প্রায় হাজার হাজার পথচারীকে। এ রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করে প্রায় দুই শতাধিক মালবাহী ও ভারী যানবাহন।

এর ফলে এখন মানুষ চলাচলেরও অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ বাস-মিনিবাস মালিক সমিতির আহ্বায়ক মুক্তার হোসেন জানান, মাত্র কয়েক মাস আগে পাগলা-ঢাকা সড়কের সংস্কারকাজ করানো হলেও মাত্র তিন-চার দিনের বৃষ্টিতে আবারও গর্তের সৃষ্টি হয়েছে। তাছাড়া এ সড়কের পুরোপুরি সংস্কারও করা হয়নি। মুন্সীগঞ্জ থেকে পঞ্চবটী পর্যন্ত রাস্তাটি চলাচলের অযোগ্য। উপায় না থাকায় মানুষ এ রাস্তা দিয়ে চলাচল করছে। এ প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগের নারায়ণগঞ্জের নির্বাহী প্রকৌশলী ফারুক হোসেন জানান, মুন্সীগঞ্জ থেকে পঞ্চবটী পর্যন্ত সড়কটি ঢাকা অঞ্চলের অধীন। আর ফান্ড শেষ হওয়ায় লিংক রোডের কাজ বন্ধ হয়ে আছে। সওজ ঢাকা অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুর রহমান জানান, সড়কটির অবস্থা আসলেই বেহাল। তবে এটি এখন সেতু বিভাগের অধীনে। আমরা এ জন্য কোন উদ্যোগ নিতে পারছি না।

যুগান্তর

Leave a Reply