মুন্সীগঞ্জবাসী সংযোগ সড়কের অভাবে মুক্তারপুর সেতুর সুবিধা পাচ্ছে না

মুন্সীগঞ্জের মুক্তারপুর সেতুতে সংযোগ সড়ক না থাকায় সেতুর সুফল ভোগ করতে পারছে না এলাকাবাসী। ধলেশ্বরী নদীর ওপর মুক্তারপুর সেতু নির্মিত হওয়ার পরও এলাকাবাসী এ পথের যাতনা থেকে মুক্তি পায়নি। বরং সেতুর পর যাতনা আরো বেড়েছে।

প্রথম থেকেই সেতু নিমার্ণের পাশাপাশি সংযোগ সড়ক প্রশস্থ করার কথা থাকলেও তা আজও বাস্তবায়ন হয়নি। মুন্সীগঞ্জ থেকে সড়ক পথে ঢাকা যাতায়াতে প্রতিদিন নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে এ পথের যাত্রীদের। সড়কপথে রাজধানী ঢাকা থেকে মুন্সীগঞ্জ জেলা সদরের দূরত্ব মাত্র ২৭ কি.মি.। যাতায়াতে সময় লাগার কথা সবের্বাচ এক ঘন্টা। কিন্তু প্রশস্ত সড়ক না থাকার কারণে এই ২৭ কি.মি. পথ পাড়ি দিতে সময় লাগে ৩ থেকে ৪ ঘন্টা।

আধুনিক সড়ক যোগাযোগ নেটওর্য়াক গড়তে সরকার ২০০৫ সালের ২৭ জানুয়ারি প্রায় ২ শ’ ৪ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ১ হাজার ৫২২ মিটার দীর্ঘ মুক্তারপুর সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। এ কাজটি করার জন্য যমুনা সেতু কর্তৃপক্ষ এ সেতু প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পায়।

২০০৮ সালের ১৮ ফেব্রুয়ারি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ সেতুটি উদ্ধোধন করেন। সেতুর মূল প্রকল্পের সঙ্গে সংযোগ সড়ক নির্মাণ অন্তভুক্ত ছিল, সে সঙ্গে রেলপথ নির্মাণের কথাও বলেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী। তবে রেলপথ তো দূরের কথা সংযোগ সড়ক ছাড়াই নির্ধারিত সময়ের ৭ মাস আগে সেতুটি জনসাধারণের জন্য খুলে দেয়া হয়। সেতু নিমার্ণ হওয়ার কারণে যানবাহনের চাপ এ পথে বেড়ে যায় কয়েক গুণ। ফলে এ পথে যানজট এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

সেতু কর্তৃপক্ষ জানান, ২০০৮ সালের সেপ্টেম্বরে সেতু কর্তৃপক্ষের এক সভায় সংযোগ সড়কের জন্য মুক্তারপুরের পূর্বপ্রান্ত থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত বর্তমান মুক্তারপুর -পঞ্চবটি সড়ক ছাড়াও আরো তিনটি সম্ভাব্য সড়কের স্থান নির্ধারন করা হয়। এগুলো হচ্ছে মুক্তারপুর-নিতাইগঞ্জ-বঙ্গবন্ধু সড়ক পর্যমত্ম ৪ কিলোমিটার, মুক্তারপুর-চাষাড়া পর্যন্ত ৬ কিলোমিটার, মুক্তারপুর-পুলিশ লাইন-চাষাঢ়া-পঞ্চবটি পর্যন্ত সাড়ে ৭ কিলোমিটার। কর্তৃপক্ষ তিনটি রাস্তা পরীক্ষা করে মুক্তারপুর-পুলিশ লাইন-চাষাঢ়া-পঞ্চবটি সড়কটির পক্ষে মত দেন। যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন এডিপির আওতায় সড়কটি নির্মাণের কথা রয়েছে। এ জন্য জমি অধিগ্রহণসহ সম্ভাব্য ব্যয় ধরা হয় ২২৫ কোটি টাকা। প্রকল্পটি বর্তমানে লাল ফিতায় বন্দি অবস্থায় পড়ে আছে। এ বিষয় এলাকাবাসী সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply