জাপানের বিভিন্ন ব্যাবসায়ী ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে ইউনুসের বৈঠক

রাহমান মনি
প্রফেসর ইউনুস টোকিওতে জাপানের বিভিন্ন ব্যবসায়ীক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে সামাজিক ব্যবসা নিয়ে আলোচনা করেছেন। বুধবার তিনি জাপানের নিম্নকক্ষের স্পিকার তাকাহিরো ইয়োকোমিচির সাথে বৈঠক করেন। এসময়ে জাপানের পাঁচ পার্লামেন্ট সদস্যও উপস্থিত ছিলেন। এছাড়াও ড. ইউনুস অর্থনৈতিক পরিসেবা এজেন্সি মন্ত্রী ড. শোজাবুও জিমির সাথে তার অফিসে সাক্ষাত করেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রনালয়ের ডিরেক্টর জেনারেল অব দ্যা ইন্টারন্যাশনাল কোঅপারেশন ব্যুরো ড. সাদোশিমার সাথেও বৈঠক করেন।

ড. জিমি এবং সাদোশিমার সাথে মার্চের ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত অঞ্চলে স্বাতন্ত্র সামাজিক ব্যবসা এবং ব্যবসা তহবিল নিয়ে আলোচনা করেন। জাপানি নেতৃবৃন্দ দেশের বর্তমান বিপর্যয়ের সময় সফরে আসার জন্য ড. ইউনুসকে ধন্যবাদ জানান।

ড. ইউনুস জাপান ও বাংলাদেশে যৌথ সামাজিক ব্যবসা সম্প্রসারণের সম্ভাব্য দিকগুলো অনুসন্ধান চালাচ্ছেন।

গত ১৯শে জুলাই ড. ইউনুস নিসসান এন্ড রেনাল্টের সিইও কার্লোস ঘোসনের সাথে সাক্ষাত করেন। তিনি এনইসির প্রেসিডেন্ট ইউজো কাইয়ামা এবং আরো বেশ কয়েকজন সিইওর সাথে সাক্ষাত করেন। কাইয়ামা ইউনুসকে জানান তিনি তার একজন ভক্ত।

বৃহস্পতিবার ড. ইউনুস জাপানের সাবেক প্রধানমন্ত্রী তারো আসোর সাথে বৈঠক করেন। জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি লীগের চেয়ারম্যান তারো আসো একটি পার্লামেন্টারি গ্রুপের সাথে একটি ওয়ার্কশপের ব্যবস্থা করেন। এখানে ৩২ জন পার্লামেন্টারিন যোগ দেন।

পরে ড. ইউনুস ৫০ জন মহিলা ব্যবসায়ী নেতৃবৃন্দের একটি সংগঠনের সাথে বৈঠক করেন।

তিনি শিনাগাওয়ার জিয়োগাকুইন নামে একটি মেয়েদের স্কুলে বক্তৃতা প্রদান করেন। অনুষ্ঠানটি রোপ্পোঙ্গী হিলস একাডেমীতে অনুষ্ঠিত হয়।

প্রফেসর ইউনুস আগামী ২১শে অগাষ্ট ফুকুওকার উদ্দেশ্যে রওনা হবেন।

কমিউনিটি রিপোর্ট

Leave a Reply