ফুকুওকাকে সামাজিক ব্যবসার শহর ঘোষণা করলেন মেয়র

রাহমান মনি
ফুকুওকার নবনির্বাচিত মেয়র সোইচিরো তাকাশিমা শহরটিকে সামাজিক ব্যবসার শহর হিসেবে ঘোষণা করেছেন। ২১-২৩ জুলাই অনুষ্ঠিত এশিয়ান ফোরাম ফর সোশ্যাল বিজনেস এর সমাপনী দিনে তিনি এ ঘোষণা দেন। মেয়র তাকাশিমা, নোবেল বিজয়ী অধ্যাপক মোহাম্মাদ ইউনুস এবং কিউশু বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক হিরোতো ইয়াসুউরার সাক্ষর অনুষ্ঠানে এ কথা ঘোষণা করেন। গত বছর ফুকুওকাকে সামাজিক ব্যবসার কেন্দ্র হিসেবে ঘোষণা দেয়া হয়।

একই দিনে কিউশু বিশ্ববিদ্যালয় ‘ইউনুস শিইকি সেন্টার ফর রিসার্চ অন সোশ্যাল বিজনেস’ নামে একটি নতুন একাডেমিক সেন্টার চালু করে। শহরের বিশিষ্ট ব্যবসায়ী শিইকি এই সেন্টারের অর্থ যোগান দিচ্ছেন।

গত ২১শে জুলাই এশিয়া ফোরাম ফর সোশ্যাল বিজনেসের উদ্বোধন করেন মেয়র তাকাশিমা। উদ্বোধনী বক্তব্য রাখেন ড. ইউনুস, প্রখ্যাত ক্যাজুয়াল পোষাক নির্মাতা প্রতিষ্ঠান ইউনিক্লোর সিইও তাদাশি ইয়ানাই এবং ইউকিগুনি মাইতাকে’র সিইও, ডানোনে ও ভেওলিয়া’র কান্ট্রি ডিরেক্টর এবং কিউশু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট।

ফুকুওকায় অবস্থানকালীন সময়ে ড. ইউনুস কিউশু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি সুদৃশ্য দ্বিতল ‘গ্রামীন হাউজ’ এর উদ্বোধন করেন। এখানেই সামাজিক ব্যবসা সংক্রান্ত সব রকমের গবেষণা, শ্রেনীকক্ষ ইত্যাদি চালু করা হবে।

কমিউনিটি রিপোর্ট

Leave a Reply