বুদ্ধ পূর্ণিমা উদযাপন

রাহমান মনি
প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বীরা জাপানে সংখ্যায় খুবই কম। যদিও জাপান বৌদ্ধধর্মের দেশ হিসেবে পরিচিত। প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বীরা সকলের সহযোগিতায় বুদ্ধপূজা, প্রবারণা পূর্ণিমা, প্রবারণা পূজার আয়োজন করে আসছে নিয়মিতভাবে। এবারের আয়োজন ছিল তৃতীয় আয়োজন। গত ১৭ জুলাই টোকিওর ইতাবাসি কু সিমিজু চিইকি সেন্টারে দিনব্যাপী বুদ্ধ পূর্ণিমা ও বুদ্ধপূজার আয়োজনে উৎসাহ উদ্দীপনা, ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং ধর্মীয় আচার কোনোটারই কমতি ছিল না। বৌদ্ধ ভিক্ষুদের একটি দল ভিক্ষু ওয়ানগিসার নেতৃত্বে ধর্মীয় আচার সম্পন্ন করেন। এরপর ভিক্ষুদের পি-দান শেষে ১১ মার্চ জাপানে ভয়াবহ বিপর্যয়ে মৃত-নিখোঁজ এবং ক্ষতিগ্রস্তদের কল্যাণ কামনায় বিশেষ ধর্মীয় প্রার্থনা করা হয়। কারণ বৌদ্ধধর্মের মূল মন্ত্রই হচ্ছে জগতের সকল প্রাণীই সুখী হোক।

দুপুর তিনটা পর্যন্ত মধ্যাহ্ন ভোজের সময় নির্ধারিত থাকলেও ভোজের কাজটি অনবরত চলতে থাকলে শেষ পর্যন্ত অনেকেই আবার নৈশভোজের কাজটিও সেরে যান এখান থেকেই। বেলা ৩টার সময় ধর্মীয় বয়ান এবং ধর্মের আলোকে জীবনের ওপর ধর্মীয় আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাবু সুমিত চৌধুরী। বক্তব্য রাখেন সবুজ বড়–য়া। এরপর জাপানি এবং শ্রীলঙ্কান ভিক্ষু প্যানেল ধর্মীয় গুরুগম্ভীর বয়ান দান করেন। পান্না বড়–য়া কর্তৃক ধর্মীয় রেওয়াজ ভিক্ষুদের পাথিয় দানের মধ্য দিয়ে ধর্মীয় আলোচনা শেষ হয়।

এরপর চারটার সময় শুরু হয় সার্বজনীন বিশেষ আলোচনা অনুষ্ঠান। আলোচনা পর্বে বিশেষ অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল বুদ্ধিস্ট কংগ্রেশন অব রিস্সো কোসেই কাই-এর রিভারেল ওনোও ইয়োশিহিরো, বাংলাদেশ দূতাবাসের কমার্স কাউন্সিলর রাশেদুল ইসলাম, মিজুনো কোজাবোরো, ড. শেখ আলীমুজ্জামান, বক্তব্য রাখেন পান্না বড়–য়া, তসলিম উদ্দিন, আশিকো চিবা, সানাউল হক, পি.আর প্লাসিড, রাহমান মনি, কামরুল আহসান জুয়েল, মাজহারুল ইসলাম, রবি চৌধুরী, কাজী মাহফুজ লাল, মিজুনো কোজাবোরো, ওনোও ইয়োশিহিরো, ড. শেখ আলীমুজ্জামান, রাশেদুল ইসলাম প্রমুখ। কৃতজ্ঞতা স্বীকার এবং ধন্যবাদ জানিয়ে আয়োজকদের প্রধান পার্থসারথী বড়–য়া টিবলু সমাপনী বক্তব্য রাখেন।

আলোচনা অনুষ্ঠান শেষে সবার প্রিয় উত্তরণ সাংস্কৃতিক গ্রুপ ধর্মীয় এবং ভক্তিমূলক গানের সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দেন। তবে উপস্থিত দর্শকদের বিশেষ অনুরোধে কালজয়ী গান ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ গানটির সঙ্গে হলের সকল দর্শক গায়ক হয়ে সুর মিলান।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply