মুক্তিযোদ্ধার সন্তানেরা ৪০ বছর ভিটেহারা

গজারিয়া উপজেলার গোসাইরচর গ্রামের শহীদ আনসার আলী মাস্টারের পরিবার ৪০ বছর ধরে ভিটেমাটি হারিয়ে রাস্তায় রাস্তায় ঘুরছেন। স্বাধীনতা যুদ্ধে আনসার আলী মাস্টার মারা যাওয়ার পর তারই ভাই আহম্মদ উল্লাহ বসতবাড়িসহ সম্পত্তি জবর-দখল করে নেয়। আনসার আলী মাস্টারের অসহায় স্ত্রী জমিলা বেগম ৫ নাবালক শিশু সন্তান নিয়ে পিত্রালয় হোগলাকান্দি গ্রামে আশ্রয় নেয় ও বসবাস করতে থাকেন। অনেক দুঃখ কষ্টের মধ্যে সন্তানদের বড় করে তোলেন তিনি।

এর মধ্যে আনসার আলী মাস্টারের ছেলেরা বড় হয়ে পিতার সম্পত্তি ফিরে পেতে চাইলে চাচা আহম্মদ উল্লাহ গং তাদের সম্পত্তি ফেরত না দিয়ে টালবাহানা করে ও মেরে ফেলার হুমকি দেয়। আহম্মদ উল্লাহর ভয়ে শহীদ পরিবারের সন্তানরা আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন। সূত্রে জানা যায়, মহান স্বাধীনতা যুদ্ধে ৯ই মে পাক হানাদাররা গণহত্যা চালিয়ে গজারিয়ায় ৩৬০ জন এলাকাবাসী হত্যা করে। সেদিন সবার মতো আনসার আলী মাস্টার পাক হানাদারদের হাতে প্রাণ হারান। সংসারের উপার্জনক্ষম ব্যক্তি মারা যাওয়ায় পরিবারটিতে নেমে আসে দুঃখ কষ্ট আর অভাব অনটন। শহীদ আনসার আলীর স্ত্রী জমিলা বেগম নাবালক ৪ ছেলে ১ মেয়ে নিয়ে মহাসাগরে ভাসতে থাকেন।

স্বামীর রেখে যাওয়া ভাঙা একটি টিনের ঘর মেরামত করার সাধ্য ছিল না তার। অর্থসঙ্কট আর অভাব অনটন মাথায় নিয়ে হোগলাকান্দি পিতার বাড়িতে সন্তান সহ আশ্রয় নেন। সেখানে আত্মীয়-স্বজনদের সাহায্য সহায়তায় ছেলে মেয়েদের বড় করে তোলেন। এর মধ্যে বড় ছেলে মোতাহার হোসেন ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহায়তায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গৃহসংস্থান অধিদপ্তরে চাকরি পান। অন্য ছেলে স্বাধীনতার পর মারা যায়। বাকি দুই ছেলে ছোট চাকরি ও ব্যবসা করে কোন রকম দিনযাপন করছেন। শহীদ আনসার আলীর ছেলেরা পিতার বেদখল বসত ভিটা ও ফসলি জমি উদ্ধারে পদক্ষেপ নিলে ভূমিদস্যু, জবর দখলদার আপন চাচা আহম্মদ উল্লাহ তাদের বাড়িতে পর্যন্ত যেতে দিচ্ছে না।

ভাড়াটে গুণ্ডাবাহিনী দিয়ে তাদের শরীরিক লাঞ্ছিত ও হুমকি প্রদর্শন করে আসছে। শহীদ পিতার সম্পত্তি ফেরত পেতে কামরুজ্জামান স্বপন গজারিয়া ইউনিয়ন চেয়ারম্যান আহসান উল্লাহর শরণাপন্ন হন। এ ব্যাপারে বেশ ক’বার সালিশ বৈঠক বসে। এভাবে কালক্ষেপণ করে ২০০৯ সালের ২০শে জুন আহম্মদ উল্লাহ শহীদ আনসার আলীর তিন ছেলেসহ ৭ জনের বিরুদ্ধে মুন্সীগঞ্জ কোর্টে মামলা দায়ের করে। যার মামলা নং ৫০৬। উল্লেখ্য, গজারিয়া ভূমি অফিসের কতিপয় কর্মকর্তার সঙ্গে আঁতাত করে মোটা অঙ্কের টাকা দিয়ে আহম্মদ উল্লাহ গং শহীদ আনসার আলীর যাবতীয় সম্পত্তি ভুয়া দলিল, মিউটেশন, পর্চা সংগ্রহ করে ভোগ দখল করে আসছে। শহীদ পরিবারের সম্পত্তি উদ্ধারের জন্য তার ছেলে কামরুজ্জামান স্বপন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক বরাবর একটি লিখিত আবেদন দায়ের করেন। এর মধ্যে চলে গেছে এক মাস।

মানবজমিন

Leave a Reply