প্রভাষক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে শিক্ষার্থীদের মৌন মিছিল

মুন্সীগঞ্জে বহিরাগত সন্ত্রাসীদের হাতে প্রভাষক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে ও সন্ত্রাসীদের বিচারের দাবিতে শহরের সরকারি হরগঙ্গা কলেজের শিক্ষার্থীরা মৌন মিছিল করেছে। শনিবার কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীরা মৌন মিছিল করার পর কালো ব্যাজ ধারণ করে।

বাংলা বিভাগের শিক্ষার্থী শুভংকর বিশ্বাস জানায়, সরকারি হরগঙ্গা কলেজের বাংলা বিভাগের প্রভাষক ও প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে অভ্যন্তীরণ কোন্দলের জের ধরে গত বৃহস্পতিবার বহিরাগত কয়েক যুবকের হাতে ওই বিভাগের প্রভাষক নাজমুল হাসান শারীরিক ভাবে লাঞ্ছিত হন। ওই ঘটনার প্রতিবাদে ও প্রভাষক লাঞ্ছিতের সঙ্গে জড়িত বহিরাগতদের বিচারের দাবিতে আজ সকাল থেকে বাংলা বিভাগের শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করে। পরে বেলা ১১ টার দিকে বাংলা বিভাগের সামনে থেকে একটি মৌন মিছিল বের করা হয়। মিছিলটি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

শীর্ষ নিউজ
————————–

মুন্সীগঞ্জে কলেজ শিক্ষিকা প্রত্যাহার দাবিতে বিক্ষোভ

মুন্সীগঞ্জে সরকারি হরগঙ্গা কলেজের এক শিক্ষিকাকে অবিলম্বে প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন ও স্মারকলিপি পেশে করেছে। শনিবার দুপুরে বাংলা বিভাগের সম্মান শ্রেণীর শিক্ষার্থীরা একই বিভাগের সহযোগী অধ্যাপক নিশাত নাহারকে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানায় অধ্যক্ষের কাছে। শিক্ষার স্বাভাবিক গতি ও বিভাগের শান্তি ফিরিয়ে আনতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ দাবি তোলে। তার আচরণে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। তার অশোভন কর্মকাণ্ডের কারণে বাংলা বিভাগে অস্থিরতা বিরাজ করছে। এতে শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে বলে বাংলা বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করছে। ইতোমধ্যে শিক্ষার্থীরা তার ক্লাশ বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

শিক্ষার্থীরা লিখিত অভিযোগে উল্লেখ করেছে, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক নিশাত নাহারের নির্দেশে গত ৪ জুলাই কিছু উচ্ছৃঙ্খল ছাত্র ও বাহিরাগত সন্ত্রাসী একই বিভাগের প্রভাষক নাজমুল নহাসানকে কলেজ প্রঙ্গণে লাঞ্ছিত করেছে। এর আগে তিনি বাংলা বিভাগ আয়োজিত রবীন্দ্র-নজরুল জন্ম জয়ন্তী এবং নৌবিহারে পণ্ড করার চেষ্টা চালান। মুন্সীগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফ উজ জামানের স্ত্রী হওয়ায় ছাত্র-ছাত্রীদের ওপর অনৈতিক প্রভাব খাটান এবং প্রশাসনিক ক্ষমতার ভয়ভীতি প্রদর্শন করে আসছেন। এতে বাংলা বিভাগে এক ধরনের অস্থিরতা বিরাজ করেছে এবং পাঠদান ব্যহত হচ্ছে। তাই শিক্ষার্থীরা তার ক্লাশ বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। বাংলা বিভাগের সম্মান শ্রেণীর রুটিন থেকে তাকে প্রত্যার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

সরকারি হরগঙ্গা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক শাহজাহান মিয়া জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে আমারা বিষয়টি যাচাই করে দেখছি। পরে সিদ্ধান্ত জানানো হবে।

অধ্যক্ষ অধ্যাপক সুখেন ব্যানার্জীর সঙ্গে মুঠোফানে যোগাযোগ করলে তিনি ব্যস্ত আছেন বলে ফোন রেখে দেন।

বাংলাটাইমস টুয়েন্টিফোর ডটকম

Leave a Reply