বালু দিয়ে বন্ধ করা হচ্ছে কালভার্টের মুখ

রাসেল মাহমুদ, মুন্সীগঞ্জ থেকে : শ্রীনগর উপজেলায় ঢাকা-মাওয়া মহাসড়কের একটি কালভার্টের মুখ বালু ভরাটের মাধ্যমে বন্ধ করে দেয়া হচ্ছে কালভার্টের মুখ দিয়ে ব্যাহত হচ্ছে স্বাভাবিক পানি প্রবাহ। এতে পানি শূন্যতার হুমকির মুখে পড়েছে এসব অঞ্চলের কমপক্ষে ২০টি গ্রাম, কৃষি জমিসহ বিশাল আয়তনের বিভিন্ন প্রজাতির মাছের নিরাপদ অভয়াশ্রম। হুমকির মুখে থাকা কেয়টখালী, উমপাড়া, সাতগাঁও, তিনগাঁও, দয়াহাটা, মাসাকোলা, বীরতারা, ছালেপুর, বেলতলী, সিংপাড়া, নন্দনকোনা, রক্ষিতপাড়া, আতরপাড়াসহ নিমতলী গ্রামগুলো ছাড়াও আশপাশ এলাকা জুড়ে রয়েছে উৎপাদনশীল কৃষি জমি।

এসব জমি বর্ষা মওসুমে বিভিন্ন প্রজাতি মাছের নিরাপদ অভয়াশ্রম। বিস্তীর্ণ এ জলাধারে প্রাকৃতিকভাবে বিচরণ করে, মাছ, শামুক, কুইচ্ছা ও শাপলা। বর্ষায় অবাধে পানি এসে জমিতে প্রচুর পরিমাণে পলি জমার কারণে শুকনা মওসুমে বোরোর বাম্পার ফলন হয়। এ গ্রামগুলোসহ বিস্তীর্ণ কৃষি জমিতে বর্ষা মওসুমে পানি প্রবেশের অন্যতম পথ হচ্ছে মহাসড়কের ষোলঘর ইউনিয়নের কেয়টখালী এলাকায় অবস্থিত গুরুত্বপূর্ণ এই কালভার্টটি। এটার পশ্চিম পাশে আড়িয়লবিল ও পূর্ব পাশে কয়েকশ’ একর কৃষি জমি ও অসংখ্য মাছের ডেঙ্গা। কালভার্টের এই মুখ দিয়েই আড়িয়লবিল থেকে বিভিন্ন প্রজাতির মাছ নিরাপদ অভয়াশ্রম হিসেবে বিস্তীর্ণ জলাধারে প্রবেশ করে। মহাসড়কের পশ্চিম ও পূর্বপাশে সংযোগ স্থাপন হয়েছে এই কালভার্টটির মাধ্যমে। এছাড়া এদিক দিয়ে আসা পানির সঙ্গে অধিক পরিমাণে পলি জমার কারণে জমিতে বোরোর বাম্পার ফলন হয়।

এছাড়াও বর্ষা মওসুমে অধিকাংশ গ্রামের প্রধান যোগাযোগ নৌপথ। গুরুত্বপূর্ণ এই নৌপথটি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় হতাশ স্থানীয় কৃষক ও এলাকাবাসী। কেয়টখালীর বাসিন্দা নাজিম শেখ (৬৫) বললেন, জনগুরুত্বপূর্ণ এই কালভার্টটির মুখ যদি বালি ফেলে ভরাট করে ফেলে তাহলে জনগণের অনেক ক্ষতি হবে। পানি ও মাছ আসতে পারবে না, ফসল হবে না, এলাকার লোকজন বেকার হয়ে পড়বে। ষোলঘর ইউনিয়নের চেয়ারম্যান আবদুস সালাম আরও বলেন, মহাসড়কের পূর্বপাশে ৮০ থেকে ১৩০ ফুট জায়গা সরকারি অধিগ্রহণকৃত। এসব জমি ও কালভার্টের মুখে বালি ফেলে বন্ধ না করার জন্য একাধিকবার অনুরোধ করেছি, কিন্তু তারা আমার অনুরোধ উপেক্ষা করে জোরপূর্বক বালি ফেলে কালভার্টের মুখ বন্ধ করে দিচ্ছে।

এমনকি সরকারের অধিগ্রহণকৃত জায়গা মাটি ফেলে ভরাট করে ফেলছে। সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) রুবিনা ফেরদৌস বলেন, প্রথমত জনগণের লিখিত অভিযোগের মাধ্যমে আমি জানতে পারি। পরে খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পেয়েছি। সরকারি জায়গায় ও কালভার্টের মুখে বালি মাটি ফেলে বন্ধ করে দিচ্ছে। এ বিষয়ে ইউপি সদস্য আনোয়ার হোসেনকে মাটি ফেলা বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যানের সঙ্গেও ব্যাপারটি নিয়ে আমার আলোচনা হয়েছে। মাটি ভরাট বন্ধ না করলে আমরা পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবো। শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আফরোজ বলেন, এ ব্যাপারে স্থানীয় জনতার পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। পরে এসিল্যান্ডকে তদন্তের দায়িত্ব দিয়েছি। পরবর্তী পদক্ষেপ কি নেয়া যায় সে ব্যাপারে শিগগিরই পদক্ষেপ নিচ্ছি। স্থানীয় সাংসদ সুকুমার রঞ্জন ঘোষ বলেন, গুরুত্বপূর্ণ ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে কেউ বালি ফেলে সরকারের অধিগ্রহণকৃত জায়গা দখল বা কালভার্টের মুখ বন্ধ করে পরিবেশ বিপর্যয়ের কারণ সৃষ্টি করলে সে যেই হোক তাকে ছাড় দেয়া হবে না।

মানবজমিন

Leave a Reply