ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি

মাওয়া-কেওড়াকান্দি রুটে জীবনের ঝুঁকি নিয়ে স্পিডবোটে প্রতিদিন পারাপার হচ্ছে ২০ হাজার যাত্রী
অনুমোদন ছাড়াই চলছে এসব দ্রুতগতির নৌযান, বাড়ছে দুর্ঘটনা
আদিগন্ত পদ্মার থৈ থৈ পানি। পাঁচ-সাত ফুট উঁচু ঢেউ সজোরে আছড়ে পড়ছে নদীর বুকে। এর মধ্যই সাঁই সাঁই ছুটে চলছে ক্ষুদে স্পিড বোট। আকারে ছোট হলে কী হবে, এতেই ঠাসাঠাসি করে দাঁড়িয়ে বসে ১২ থেকে ২০ জন যাত্রী। নারী এবং শিশুযাত্রীও আছে তাদের মধ্যে। মাঝ নদীতে প্রবল ঢেউয়ে স্পিড বোট উল্টে যাওয়ার আশঙ্কা তো আছেই, এ ছাড়াও ঢেউয়ের ঝাঁপটায় ভিজে ওঠে যাত্রীরা। আর বৃষ্টি নামলে ভিজে একাকার। মাওয়া-কেওড়াকান্দি রুটে এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন পদ্মা পাড়ি দেয় প্রায় ২০ হাজার মানুষ। কেবল সময় বাঁচাতেই ফরিদপুর, শরীয়তপুর, খুলনা, বরিশাল, বাগেরহাটসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর মানুষ মাওয়া-কেওড়াকান্দি রুটে পদ্মা পাড়ি দেয় স্পিড বোটে।

লঞ্চ অথবা ফেরিতে পদ্মা পাড়ি দিতে সময় লাগে কমপক্ষে ২ ঘণ্টা, সেখানে স্পিড বোটে পদ্মা পাড়ি দেয়া যায় মাত্র ২০ মিনিট থেকে আধা ঘণ্টায়। সেজন্যই এই জীবনের ঝুঁকি নেয়া, বাড়তি টাকা খরচ করা। লঞ্চে পদ্মা পার হওয়ার ভাড়া ৩০ থেকে ৪০ টাকা। স্পিড বোটের ভাড়া জনপ্রতি ১৩০ টাকা। ঈদের আগে এই ভাড়া বেড়ে হবে ১৫০ থেকে ১৬০ টাকা। তবু রীতিমতো লাইনে দাঁড়িয়ে ঘাট ইজারাদারের কাউন্টার থেকে টিকেট কেটে স্পিড বোটে ওঠেন যাত্রীরা। ভোর থেকে রাত ৮টা ৯টা পর্যন্ত চলাচল করে ৫ শতাধিক স্পিড বোট। এর মধ্যে মাওয়া প্রান্তে প্রায় ৩৫০টি এবং কেওড়াকান্দি প্রান্তে প্রায় ১৭টি স্পিড বোট রয়েছে। রাতের অন্ধকারে পদ্মা পাড়ি দেয়া হয় টর্চ লাইটের আলোতে। বয়া, লাইফ জ্যাকেট বা নিরাপত্তার কোনো সরঞ্জাম এসব স্পিড বোটে নেই। মাঝ নদীতে স্পিড বোট ডুবে নিখোঁজ বা মৃত্যুর ঘটনা ঘটে প্রায়ই। বর্ষাকালে এ ধরনের ঝুঁকি আরো বেশি। পদ্মার মাঝখানে স্পিড বোট বিকল হয়ে যাওয়ার ঘটনাও ঘটে প্রায়ই। স্পিড বোটগুলোর আকার অনুযায়ী প্রতিটির যাত্রী ধারণক্ষমতা ৮ থেকে ১০ জন। কিন্তু ধারণক্ষমতার কোনো তোয়াক্কা না করে ঠেসেঠুসে যাত্রী তোলা হয় ১২ থেকে ১৬ জন। প্রতিটি ১৩০ টাকার টিকেট থেকে ঘাটের মাসুল বাবদ যাত্রীদের কাছ থেকে ইজারাদার আদায় করে ২০ টাকা। বাকি টাকা পায় স্পিড বোট মালিক। যাত্রীদের সঙ্গে বাড়তি মালামাল থাকলে তার জন্য আলাদা ভাড়া গুনতে হয়।

কর্দমাক্ত, পিচ্ছিল ঘাট
মাওয়া ফেরিঘাটের দু’পাশে নানারকম দোকানপাট। কোনোটি হোটেল, কোনোটি পান-বিড়ি ও সেই সঙ্গে চায়ের, বেশ ক’টি দোকান জ্বালানি তেল, মোবিল গ্রিজের। ফেরি ঘাটের পাকা সড়ক যেখানে শেষ, সেখান থেকে ডানদিকে সরু কাঁচা পথ বেয়ে পৌঁছতে হয় স্পিড বোটের ঘাটে। ঘাটের পাশে ইজারাদারের তৈরি টিকেটঘর। সেখান থেকে টিকেট কেটে মাচার ওপর দিয়ে উঠতে হয় স্পিড বোটে। নামার সময়ও একই ব্যবস্থা। এই সরু পথেই প্রতিদিন অন্তত ২০ হাজার মানুষের যাতায়াত। মুন্সিগঞ্জ এ বছরই স্পিড বোট ও লঞ্চ ঘাটের ইজারা বাবদ আদায় করেছে ভ্যাটসহ ৪ কোটি ৮০ লাখ টাকা। কিন্তু যাত্রীদের যাতায়াতের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার কোনো ব্যবস্থা জেলা পরিষদ বা ইজারাদার কেউই করার প্রয়োজন বোধ করেনি। এমনকি এই রুটে যে এতগুলো স্পিড বোট কোনো রকম বৈধ অনুমতি ছাড়াই চলাচল করছে তা-ও জেলা পরিষদ কর্তৃপক্ষের অজানা।

মুন্সিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোফাজ্জল হোসেন জানান, জেলা পরিষদ ঘাট ইজারা দিচ্ছে ইঞ্জিনচালিত নৌকা ও খেয়া পারাপারের জন্য। স্পিড বোট চলাচল বৈধ না অবৈধ তা দেখার দায়িত্ব নৌ-পরিবহন মন্ত্রণালয়ের, জেলা পরিষদের নয়। কিন্তু অথৈ পদ্মায় খেয়া পারাপার কি সম্ভব, ঘাট রক্ষণাবেক্ষণ এবং যাত্রীদের যাতায়াতের সু-ব্যবস্থা কেন করা হয় না—এসব প্রশ্নের কোনো জবাব অবশ্য জেলা পরিষদ কর্তৃপক্ষের কাছে পাওয়া যায়নি।

অবৈধভাবে চলছে স্পিড বোট
এদিকে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন, পদ্মার বুকে ঝুঁকি নিয়ে এসব স্পিড বোট চলছে সম্পূর্ণ অবৈধভাবে। তিনি জানান, ১৫ হর্স পাওয়ারের নিচের কোনো ইঞ্জিনচালিত নৌযানের অনুমতি দেয়া হয় না। ১৬ বা তারচেয়ে বেশি হর্স পাওয়ারের ইঞ্জিনচালিত নৌযানের রেজিস্ট্রেশন নিতে হয় ডিজি শিপিংয়ের দফতর থেকে। ডিজি শিপিং কোনো নৌযানের রেজিস্ট্রেশন দিলে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ সেগুলোর রুট পারমিট দেয়। কিন্তু মাওয়া-কেওড়াকান্দি রুটে চলাচলকারী স্পিড বোটগুলোর রেজিস্ট্রেশন বা রুট পারমিট কোনো কিছুই নেই। অবৈধভাবে চলাচলকারী স্পিড বোটগুলোকে কীভাবে আইনের আওতায় আনা যায়, সে বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। মাওয়া-কেওড়াকান্দি রুটে ৫৫ থেকে ৮০ হর্স পাওয়ারের ইঞ্জিনযুক্ত স্পিড বোট চলাচল করছে বলে জানিয়েছেন এসবের চালকরা।

স্থানীয় একজন ইউনিয়ন পরিষদ সদস্য এবং একজন আওয়ামী লীগ নেতা যৌথভাবে মাওয়া ঘাট ইজারা নিয়েছেন। ঘাটের ইজারা ৪ কোটি টাকা এবং ভ্যাট ৮০ লাখ টাকা পরিশোধ করেছেন। তারাই ঘাটে গুমটি ঘর বানিয়ে কর্মচারী নিয়োগ করে স্পিড বোট চলাচল নিয়ন্ত্রণ করছেন। তাদের গুমটি ঘর থেকেই যাত্রীদের টিকেট কাটতে হয়। যাত্রীপ্রতি ২০ টাকা কেটে রেখে বাকি টাকা তারা স্পিড বোট মালিকদের বুঝিয়ে দেন। স্পিড বোট মালিকদের অধিকাংশই আবার ঘাটসংলগ্ন জ্বালানি তেল ও মোবিল, গ্রিজের দোকানি। দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও স্পিড বোট চলাচল বন্ধ থাকে না। কাউন্টার কর্মীদের দাবি, আবহাওয়া খারাপ থাকলে স্পিড বোট চলাচল বন্ধ রাখা হয়। কিন্তু যাত্রীদের দাবির মুখে আবার তা চালু করতে হয়। মাঝ নদীতে স্পিড বোট ডুবে যাওয়ার বেশকিছু তথ্য পাওয়া গেলেও স্পিড বোটের চালকরা তা অস্বীকার করে। চালকদের দাবি, যাত্রীবোঝাই স্পিড বোট কখনোই ডুববে না। বরং স্পিড বোট খালি থাকলে ডুবে যাওয়ার আশঙ্কা থাকে।

১৯৯৬ সালে একটি-দুটি করে মাওয়া-কেওড়াকান্দি রুটে স্পিড বোট চলাচল শুরু হয়। ব্যাপকভাবে শুরু হয় ১২-১৩ বছর আগে। মাওয়া ঘাটে এখন সব সময়ই ভিড়ে থাকে কয়েকশ’ স্পিড বোট। ৪ থেকে ৬ লাখ টাকায় এসব স্পিড বোট সরবরাহ করে ঢাকার একটি কোম্পানি। একেকটি স্পিড বোটের মাওয়া-কেওড়াকান্দি আসা-যাওয়ায় জ্বালানি তেলবাবদ খরচ হয় ১২শ’ থেকে ১৪শ’ টাকা। ড্রাইভারকে প্রতি ট্রিপের জন্য দিতে হয় ২৫০ টাকা। প্রতি ট্রিপে স্পিড বোট মালিকের আয় থাকে এক হাজার টাকার মতো।

বরিশালের বাসিন্দা এম আসাদুজ্জামান। তিনি জানালেন, পদ্মায় স্পিড বোট নষ্ট হয়ে গিয়ে তার ভয়ংকর অভিজ্ঞতার কথা। তিনি জানান, এক রাতে পদ্মার মাঝ নদীতে তাদের স্পিড বোট হঠাত্ করেই নষ্ট হয়ে যায়। আতঙ্কে নীল হয়ে যান ১৬ জন যাত্রী। টিপ টিপ বৃষ্টি শুরু হয়েছে খানিক আগেই। আতঙ্কে কেউ কথা বলছে না। এভাবেই কী আটকে থাকতে হবে সারা রাত। যদি স্পিড বোটের তলা ফুটো হয়ে যায় তবে তো ডুবে মরতে হবে। স্পিড বোটচালক ইঞ্জিন কয়েকবার স্টার্ট দেয়ার চেষ্টা করেও যখন ব্যর্থ হলো, তখন মোবাইল ফোনে চেষ্টা করছে নদীর পাড় থেকে কাউকে ডাকার। কিন্তু সাড়া মিলছে না। সাধারণত সন্ধ্যা ৭টার পর বন্ধ হয়ে যায় স্পিড বোটের চলাচল। যাত্রী থাকলে তখন ঝুঁকি নিয়ে লোভী ড্রাইভাররা ট্রিপ নিয়ে পদ্মা পাড়ি দেয়। সেদিন নষ্ট স্পিড বোটে প্রায় সোয়া ঘণ্টা আটকে থাকার পর আরেকটি স্পিড বোট এসে তাদের উদ্ধার করে।

আসাদের বন্ধু পটুয়াখালীর বাসিন্দা জিএম তারিক বললেন, একবার কাওড়াকান্দি থেকে ফেরার পথে আমার স্পিড বোট উল্টে গিয়েছিল। কাপড়চোপড় খুলে ভেসেছিলাম। সেবার কেউ মারা গিয়েছিল কিনা জানি না। তবে আধা ঘণ্টার মধ্যে কয়েকটি স্পিড বোট এসে আমাদের উদ্ধার করে। আসাদ ও তারিক দুজনেই জানান, স্পিড বোটে চলাচলে ঝুঁকি আছে তারা জানেন। কিন্তু সময় বাঁচাতে গিয়ে জীবনের ঝুঁকি নেন তারা।

এক বছরে দুর্ঘটনায় ৫০ জনের মৃত্যু!
আসাদ ও তারিকের মতো প্রতিদিনই হাজার হাজার যাত্রী সময় বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা পার হচ্ছেন মাওয়া-কেওড়াকান্দি রুটে। স্থানীয় পুলিশের তথ্যমতে, গত এক বছরেই স্পিড বোট উল্টে নদীতে ডুবে মারা গেছে বা নিখোঁজ হয়েছে ৫০ জনের অধিক ব্যক্তি। কিন্তু স্পিড বোট চলাচলে নিযুক্ত ড্রাইভারসহ অন্যরা কেউই স্বীকার করলেন না যে স্পিড বোট উল্টানোর কথা এবং মানুষের মৃত্যুর কথা। তবে মাওয়া ঘাটের বিভিন্ন দোকানদার ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেল, স্পিড বোটে ঝুঁকিপূর্ণ চলাচলের সময় স্পিড বোট উল্টে প্রায়ই মানুষের মৃত্যু ঘটে। কিন্তু এর জন্য কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয় না কখনোই।

স্পিডবোট ডুবি
এদিকে মুন্সীগঞ্জের মাওয়া ফেরিঘাটের কাছে গতকাল শুক্রবার পদ্মায় যাত্রীবোঝাই একটি স্পিডবোট ডুবে গেছে। গতকাল রাত সাড়ে ৭টার দিকে প্রবল স্রোতের তোড়ে মাওয়া ফেরিঘাটের কাছে স্পিডবোটটি ডুবে যায়। স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা জানান, ১০ জন যাত্রীবোঝাই করে স্পিডবোটটি কাওড়াকান্দির উদ্দেশ মাওয়া ছেড়ে যায়। কিছু দূর যেতেই প্রবল স্রোতের তোড়ে বোটটি উল্টে যায়। পরে যাত্রীরা সাঁতরে তীরে উঠে। ডুবে যাওয়া স্পিডবোটটি উদ্ধারের চেষ্টা চলছে।

নাজমুল হাসান – ইত্তেফাক

Leave a Reply