আ’লীগ ও বিএনপি পরিবহন মালিকরা জোট বদ্ধ

ঢাকা মুন্সীগঞ্জ সড়কে অনিদিষ্ঠকালের ধর্মঘটে যাত্রীরা নাকাল
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : ঢাকা মুন্সীগঞ্জ সড়কে অনিদিষ্ঠকালের বাস ধর্মঘটে যাত্রীরা নাকাল। ঢাকা নারায়ানগঞ্জ মুন্সীগঞ্জ সড়কের আট কিলোমিটার এলাকায় বড় বড় গর্তের কারণে রাস্তা ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে এ সড়কে গত বুধবার থেকে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ হয়ে গেছে। দীঘিরপাড় পরিবহন ও ডিটিএল পরিবহন রাস্তার বেহাল দশার অজুহাতে অনিদিষ্ঠকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেয়ায় এ পথের যাত্রীরা বিপাকে পড়েছে। ফলে যাত্রীরা বিকল্প পথে অধিক অর্থ ব্যয়ে ঢাকা যাতায়াত করতে বাধ্য হচ্ছে।

এ পরিবহন ব্যবসার সাথে জড়িত থাকা আ’লীগ ও বিএনপি নেতারা ঈদকে সামনে রেখে যাত্রীদের জিম্মি করে এ ধরণের ধর্মঘটের ডাক দেয়ায় সরকারের ইমেজ হ্রাস পাওয়ার আশংকা দেখা দিয়েছে।

এ সড়ক পথটি প্রায় এক বছর ধরে এ অবস্থা বিরাজ করছে। গত দুই সপ্তাহের বৈরী আবহাওয়ার কারণে এ রাস্তার মুন্সীগঞ্জ সদরের দুর্গাবাড়ী, পেট্রোল পাম্প, নারায়াণগঞ্জের সৈয়দপুরের ফকিরবাড়ী, মন্ডলবাড়ী, কাশিপুর, ভোলাইল ও বিসিক শাসনগাও এলাকায় শতাধিক গর্তে পানি জমে যায়। এতে প্রতিদিন গর্তে ভারী যানবাহন পরে গিয়ে এ পথের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সেই সময় এ পথের যাত্রীবাহী বাস গুলো ঘুরে মাওয়া সড়ক পথ দিয়ে মুন্সীগঞ্জে ঢাকা আসা যাওয়া করতো। এতে বাস মালিকরা যাত্রীদের কাছ থেকে অধিক ভাড়া আদায় করতো। পরিস্থিতির কারণে যাত্রীরা এই যাতনা নিরবে মেনে নিয়ে ছিল। কিন্তু আ’লীগ ও বিএনপি পরিবহনের মালিকরা রাস্তা খারাপের অজুহাত তুলে অনিদিষ্ঠকালের জন্য পরিবহনের ডাক দিয়েছে। এর ফলে যাত্রীরা অসুবিধায় পড়েছে। যাত্রীরা মুক্তারপুর থেকে আশি টাকায় অটোতে কওে পোস্তাগোলা যায়। সেখান থেকে নেমে বাসে কওে ঢাকায় যাচ্ছে। অনেকে আবার লঞ্চ কওে নারায়ণগঞ্জ হয়ে ঢাকা যাতায়াত করছে।

আগের মতো বিকল্প পথ মাওয়া দিয়ে মুন্সীগঞ্জের যাত্রীবাহী বাসগুলো চলাচল করলে এখানকার মানুষরা সাময়িক এই অসুবিধা থেকে কিছুটা পরিত্রাণ পেতো। এ জন্য এখানকার মানুষ তাদেরকে অতিরিক্ত অর্থও দিচ্ছিলো।

প্রথমে ঢাকা মুন্সীগঞ্জ সড়ক পথ চালু হলে বিএনপির মালিকাধীন ডিটিএল পরিবহন এখানে একচেটিয়া ব্যবসা শুরু করে। তাদের মারমুখি ব্যবসার তোপে এখানকার যাত্রিরা সেই সময় জিম্মি ছিল। তাদের দাপটের কারণে এখানে অন্য কেউ পরিবহন ব্যবসার অনুমতি পেতো না। মহাজোট সরকার ক্ষমতায় আসার পর বিএনপির সেই বিধি ভেঙ্গে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলা আ’লীগের সভাপতি জগলুল হালদার ভুতু কর্নধার দীঘিরপাড় পরিবহন নামের যাত্রীবাহী বাস এ পথে চালু করে। এতে যাত্রীরা কিছুটা স্বস্তি পায়। কিন্তু রসুনের কোয়া এক সেই হিসেবে আ’লীগ ও বিএনপি এক হয়ে এই ধর্মঘটের ডাক দিয়েছে।

রাস্তা বার খারাপ হলে এর সাথে জড়িত বিভাগ গুলোর বাড়তি ইনকাম বেড়ে যায়। কারণ পুন: মেরামতের নামে উপরি ইনকাম করা সম্ভব হয়। সেখানে ছেপ দিয়ে ছাতু মাখা যায়। রাস্তা যদি ভালোই থাকে তবে এই ইনকাম আসবে কোথা থেকে। এ কারণে রাস্তা নির্মাণের সময় রাস্তা ক্রটিপুর্ন করে তৈরী করা হয় ইচ্ছাকৃতভাবে। রাস্তা নির্মাণ করা হলে কয়েক বছর ভালো থাকার কথা। কিন্তু মাস দু’য়েক পরই রাস্তা খারাপ হয়ে যায়।

রাস্তার যেসব স্থানে পানি জমে সেসব স্থানে ড্রেন থাকলে এ অবস্থার সৃষ্ঠি হবে না বলে অনেকেই মনে করছে। এ বিষয়ে সরকারের অনুসন্ধান খুবই জরুরী।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply